ঢাকা, নভেম্বর ১৯, ২০১৭, ৫ অগ্রহায়ন ১৪২৪
---
---
bbc24news.com
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ডব্লিউইএফ-সম্মেলনে যোগ দিতে রাতে সুইজারল্যান্ড যাচ্ছে প্রধানমন্ত্রী
রবিবার ● ১৫ জানুয়ারী ২০১৭, ৫ অগ্রহায়ন ১৪২৪
Email this News Print Friendly Version

ডব্লিউইএফ-সম্মেলনে যোগ দিতে রাতে সুইজারল্যান্ড যাচ্ছে প্রধানমন্ত্রী

---বিবিসি২৪নিউজ,ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলনে যোগ দিতে ৫ দিনের সরকারি সফরে রোববার রাতে সুইজারল্যান্ডের ডাভোসের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলে গ্রাউবান্ডেনে পার্বত্য রিসোর্ট ডাভোসে ১৭ থেকে ২০ জানুয়ারি চার দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘প্রতিবেদনশীল এবং দায়িত্বশীল নেতৃত্ব।’
প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী ইতিহাদ এয়ার ওয়েজের একটি ফ্লাইট রাত ৯টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

ফ্লাইটটি সোমবার স্থানীয় সময় সকাল ৬টা ৪৫ মিনিটে জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জাতিসংঘ কার্যালয়ে স্থায়ী প্রতিনিধি শামিম আহ্সান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।
বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে সিলভ্রেটা পার্কহোটেলে নিয়ে যাওয়া হবে। সুইজারল্যান্ড সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।ডাভোস যাওয়ার পথে শেখ হাসিনা সংযুক্ত আরব আমীরাতের আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় এক ঘণ্টা ২০ মিনিট যাত্রা বিরতি করবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ডাভোসে অবস্থানকালে প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের বিভিন্ন কর্মসূচিতে যোগ দেবেন এবং ডাব্লিউইএফ’র নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোয়াবের সঙ্গে বৈঠক করবেন।ফোরামের কর্মসূচির ফাকে শেখ হাসিনা বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।

শেখ হাসিনা ১৭ জানুয়ারি ডাভোসের কংগ্রেস সেন্টারে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। এর আগে তিনি ডাব্লিউইএফ’র নিবার্হী চেয়ারম্যান ক্লাউস সোয়াবের সঙ্গে সাক্ষাৎ করবেন।

একই দিন একই ভেন্যুতে অনুষ্ঠিত ‘শ্যাপিং এ নিউ ওয়াটার ইকনোমি’ শীর্ষক এক কর্মশালায়ও প্রধানমন্ত্রী যোগ দেবেন। শেখ হাসিনা বিকেলে কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ায় হার্মসিং রিজিওনাল কো-অপারেশন বিষয়ক একটি মতবিনিময় সভায় যোগ দেবেন।১৮ জানুয়ারি ‘ওয়ার্ল্ডস আন্ডাওয়াটার’ এবং ‘জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব’ শীষর্ক এক অধিবেশনেও যোগ দেবেন শেখ হাসিনা।

এরপর ১৯ জানুয়ারি মাল্টিপোলার ওয়ার্ল্ডে ‘প্রতিবেদনশীল এবং দায়িত্বশীল’ নেতৃত্ব শীর্ষক ওয়ার্ল্ড ইকনোমিক লিডারসদের এক অনানুষ্ঠানিক মতবিনিময়ে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া প্রধানমন্ত্রী একই দিন সন্ধ্যায় ডাভোস-ক্লোস্টারস্ এর স্কাটজাল্পে অনুষ্ঠিত ‘ওমেন লিডার্স ডিনার : নিউ ফ্রন্টিয়ার অব লিডারশীপ’ শীষর্ক এক কর্মসূচিতে যোগ দেবেন।

পাঁচদিনের সফর শেষে শেখ হাসিনা ২০ জানুয়ারি দুপুর ২টা ৩৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন এবং ২১ জানুয়ারি দুবাই হয়ে সকাল ১০টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবেন।


বিশ্ব ইজতেমার মোনাজাতে অংশ নিয়েছেন খালেদা জিয়া

জনি ডেপ-হার্ড বিচ্ছেদ মাশুল ৭০ লাখ ডলার


এ বিভাগের আরো খবর...

৩৭তম বিসিএস লিখিত পরীক্ষার উত্তীর্ণ ৫ হাজার ৩৭৯ জন ৩৭তম বিসিএস লিখিত পরীক্ষার উত্তীর্ণ ৫ হাজার ৩৭৯ জন
তিন অতিরিক্ত সচিব হলেন ভারপ্রাপ্ত সচিব তিন অতিরিক্ত সচিব হলেন ভারপ্রাপ্ত সচিব
৩৬তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে ২ হাজার ৩২৩ জন ৩৬তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে ২ হাজার ৩২৩ জন
সরকারি চাকরিজীবীরা পাবেন বিজয় দিবস ভাতা সরকারি চাকরিজীবীরা পাবেন বিজয় দিবস ভাতা
রোহিঙ্গাদের বাড়ি ভাড়া না দেয়ার নির্দেশ-পুলিশের রোহিঙ্গাদের বাড়ি ভাড়া না দেয়ার নির্দেশ-পুলিশের
ঘুষ না পেয়ে,যুবকের দু চোখ উপড়ে ফেলার অভিযোগে, পুলিশের বিরুদ্ধে মামলা ঘুষ না পেয়ে,যুবকের দু চোখ উপড়ে ফেলার অভিযোগে, পুলিশের বিরুদ্ধে মামলা
এই রায় কে লিখেছেন, জানি : লতিফ সিদ্দিকী এই রায় কে লিখেছেন, জানি : লতিফ সিদ্দিকী
বাংলাদেশিরা ভারত থেকে গরু আনতে পারবে: বিজিবি মহাপরিচালক বাংলাদেশিরা ভারত থেকে গরু আনতে পারবে: বিজিবি মহাপরিচালক
৫৭ ধারায় মামলা পুলিশ সদর দফতরের পরামর্শ লাগবে: আইজিপি ৫৭ ধারায় মামলা পুলিশ সদর দফতরের পরামর্শ লাগবে: আইজিপি
‘ঘুষ নেওয়ার সময়’নৌ প্রধান প্রকৌশলীকে আটক করেছে-দুদক ‘ঘুষ নেওয়ার সময়’নৌ প্রধান প্রকৌশলীকে আটক করেছে-দুদক

সর্বাধিক পঠিত

আরো ১০ দিন বন্ধ থাকছে লেকহেড স্কুল আরো ১০ দিন বন্ধ থাকছে লেকহেড স্কুল
আর্জেটিনার নিখোঁজ সাবমেরিন ‘শনাক্ত’৪৪ জন ক্রুর সবাই বেঁচে আছেন! আর্জেটিনার নিখোঁজ সাবমেরিন ‘শনাক্ত’৪৪ জন ক্রুর সবাই বেঁচে আছেন!
মৌচাকে ছিনতাইকারীদের কবলে ডিবি কর্মকর্তা মৌচাকে ছিনতাইকারীদের কবলে ডিবি কর্মকর্তা
আব্রাম খানকে তালাবদ্ধ বাসায় রেখে দেশের বাইরে অপু বিশ্বাস! ক্ষিপ্ত-শাকিব আব্রাম খানকে তালাবদ্ধ বাসায় রেখে দেশের বাইরে অপু বিশ্বাস! ক্ষিপ্ত-শাকিব
রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজার গেলেন ইইউ প্রতিনিধিসহ বিদেশি পররাষ্ট্রমন্ত্রীরা রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজার গেলেন ইইউ প্রতিনিধিসহ বিদেশি পররাষ্ট্রমন্ত্রীরা
শীঘ্রই লেবাননে ফিরবেন “সাদ হারিরি” শীঘ্রই লেবাননে ফিরবেন “সাদ হারিরি”
আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক সমাপনী পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক সমাপনী পরীক্ষা
রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ডায়ালগ সহযোগিতা ইচ্ছুক চীন রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ডায়ালগ সহযোগিতা ইচ্ছুক চীন
বাংলাদেশে খাদ্য উৎপাদন কমেছে সাড়ে ৯ লাখ মেট্রিক টন-পরিকল্পনা মন্ত্রী বাংলাদেশে খাদ্য উৎপাদন কমেছে সাড়ে ৯ লাখ মেট্রিক টন-পরিকল্পনা মন্ত্রী
রাজশাহী ও চট্টগ্রামে দুটো চামড়া শিল্প অঞ্চল গড়ে তুলা হবে : প্রধানমন্ত্রী রাজশাহী ও চট্টগ্রামে দুটো চামড়া শিল্প অঞ্চল গড়ে তুলা হবে : প্রধানমন্ত্রী
মৌচাকে ছিনতাইকারীদের কবলে ডিবি কর্মকর্তা
আর্জেন্টিনার কোচ হতে চান ম্যারাডোনা
দুলহানিয়া’ ছবির জুটি চাঁদের দেশে বরুণ ও আলিয়া!
এনসিটিবির অনিয়ম-দুর্নীতি সরকারকে আমলে নিতে হবে?
বনানীতে দুর্বৃত্তের গুলিতে ব্যবসায়ী সিদ্দিক মুন্সি নিহত
ছোট নবাব তৈমুরকে এক কোটি রুপির গাড়ি উপহার দিল-সাইফ
সম্প্রদায়িক ঘটনাগুলোর উপর সরকার ‘বিশেষ নজর’ রাখছে: স্বরাষ্ট্রমন্ত্রী
ডিসেম্বরে দ্বিতীয় তিস্তা সড়ক সেতুর খুলছে
ভুলের খেসারত দিল মাশরাফি!
হতে যাচ্ছে শাকিব-অপুর বিবাহবিচ্ছেদের!