ঢাকা, সেপ্টেম্বর ২৩, ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫
---
bbc24news.com
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার » ৫ কার্যদিবস সময় নিয়েছে বিএসইসির আহ্বায়ক কমিটি
বৃহস্পতিবার ● ৮ মার্চ ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫
Email this News Print Friendly Version

৫ কার্যদিবস সময় নিয়েছে বিএসইসির আহ্বায়ক কমিটি

৫ কার্যদিবস সময় নিয়েছে বিএসইসির আহ্বায়ক কমিটিবিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধি:আজ ৮ মার্চ কৌশলগত বিনিয়োগকারী নির্ধারণে স্টক এক্সচেঞ্জগুলোকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দেয়া সময়সীমা শেষ হচ্ছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) গতকাল নতুন করে এক বছর সময় পেলেও এখনো অনিশ্চয়তা রয়ে গেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত অংশীদারিত্ব নিয়ে। তাদের শেয়ারের জন্য চীনা কনসোর্টিয়ামের প্রস্তাবের যাবতীয় বিষয় পর্যালোচনা সম্পন্ন করতে আরো পাঁচ কার্যদিবস সময় নিয়েছে বিএসইসির আহ্বায়ক কমিটি। বিএসইসি সূত্র জানিয়েছে, চীনা কনসোর্টিয়ামের প্রস্তাবে কমিশনের পক্ষ থেকে কিছু বিষয়ে আপত্তি ও ডিএসইর জবাব পর্যালোচনায় এ সময় নেয়া হয়েছে।জানা গেছে, বিএসইসির প্রশ্নের উত্তরে ডিএসই জানিয়েছে, অত্যন্ত ১৩টি শর্ত থেকে চীনা কনসোর্টিয়াম সরে এসেছে। লিখিত জবাবে চীনা কনসোর্টিয়ামের শর্ত শিথিলতার বিষয়ে জানিয়েছে স্টক এক্সচেঞ্জটি। তবে ব্যাখ্যা দেয়ার পরিবর্তে শর্তে শিথিলতা কেন, এমন প্রশ্নসহ ডিএসইর কাছে আরো তিনটি বিষয়ে ব্যাখ্যা চেয়েছে বিএসইসি। এসবের জবাব পেতেই বাড়তি সময় চেয়েছে কমিটি।বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের একাধিক সূত্রে জানা গেছে, ডিএসইর কাছে চীনা কনসোর্টিয়ামের প্রস্তাবের খুঁটিনাটি যেসব বিষয়ে প্রশ্ন উত্থাপন করেছে, এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল স্থানীয় আইনের পরিবর্তে যুক্তরাজ্যের আইনে বিনিয়োগ চুক্তি সম্পাদন ও ভবিষ্যতে এ-সংক্রান্ত বিবাদ হলে তা লন্ডনের সালিশি আদালতে মীমাংসার শর্ত। এর মধ্যে প্রথম অংশটিতে শিথিলতা প্রদর্শন করে বাংলাদেশের স্থানীয় আইনে বিনিয়োগ চুক্তি সম্পাদনে প্রাথমিক সম্মতির কথা জানিয়েছেন কনসোর্টিয়াম-সংশ্লিষ্টরা। তবে তৃতীয় কোনো দেশের সালিশি আদালতের আবশ্যকতা রয়ে গেছে।এর বাইরে প্রায় এক ডজন ইস্যুতে সিদ্ধান্ত নেয়ার সময় কৌশলগত অংশীদারের লিখিত সম্মতির পর তা স্টক এক্সচেঞ্জের সাধারণ সভায় উত্থাপনের শর্তেও কিছু শিথিলতা দেখিয়েছে কনসোর্টিয়াম। এর মধ্যে ১০ কোটি টাকার বেশি ঋণ গ্রহণ বা বিনিয়োগ এবং একই অংশের বেশি মূল্যের চুক্তি সম্পাদন অন্যতম। এ সিদ্ধান্ত থেকেও সরে এসেছে চীনারা। এছাড়া ডিএসইর পরিচালকদের সংখ্যা পরিবর্তনে চীনাদের অনুমতি গ্রহণ, নতুন কৌশলগত বিনিয়োগকারী অন্তর্ভুক্তি, ডিএসইর আইপিও-সংক্রান্ত সিদ্ধান্ত, ১৫ শতাংশের বেশি কোনো স্থায়ী সম্পদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, আর্টিকেল যা-ই থাকুক চীনাদের পরিচালক হিসেবে নিয়োগ, অন্য যেকোনো কৌশলগত বিনিয়োগকারীর বিষয়ে হস্তক্ষেপসহ সেটলমেন্ট গ্যারান্টি ফান্ডে অবদান থেকে অব্যাহতির শর্ত অন্যতম।
এছাড়া চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব করা ৩৭১ কোটি টাকার বিনামূল্যের কারিগরি সহায়তা প্যাকেজের ভ্যালুয়েশন নিয়ে প্রশ্ন করেছিল বিএসইসির কমিটি। এ বিষয়ে ডিএসইর বক্তব্য, এ সহায়তা প্যাকেজ সম্পূর্ণ বিনামূল্যে প্রস্তাব করায় এর কোনো স্বতন্ত্র ভ্যালুয়েশন করেনি তারা। তবে নিয়ন্ত্রকরা চাইলে এটি করা সম্ভব।

এদিকে চীনা কনসোর্টিয়াম তাদের অনেক শর্ত থেকে সরে আসায় এ বিষয়ে নতুন প্রশ্ন তুলেছে বিএসইসি। ডিএসইর কাছে পাঠানো নতুন ব্যাখ্যাপত্রে কমিশন বলছে, আগে না তুলে বিএসইসি ব্যাখ্যা চাওয়ার পর ডিএসই এসব শর্ত উঠাল কেন? দ্বিতীয় প্রশ্নে কমিশন বলছে, ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে গিয়ে চীনাদের নানা শর্ত মেনে নিয়ে ৭৫ শতাংশ স্থানীয় বিনিয়োগকারীর স্বার্থ বিসর্জন দেয়ার কারণ কী? ২২ টাকা করে চীনাদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাবের কথা বলা হলেও তথ্য-উপাত্তে দেখা যাচ্ছে, লভ্যাংশ বিতরণের পর এ দর সমপরিমাণ কমে যেতে পারে। এটি কি বিদ্যমান শেয়ারহোল্ডারদের জানানো হয়েছে?এর বাইরে কমিশন বলছে, ডিএসইর পর্ষদ চীনা কনসোর্টিয়ামের প্রস্তাবটি বিএসইসিতে পাঠানোর সময় বলেছে, তাদের সব শর্তই আইনসম্মত। আইনবিরোধী অনেক শর্ত থাকার পরও ডিএসই পর্ষদ কেন এমনটি সার্টিফাই করল?

এসব বিষয়ে জানতে চাইলে ডিএসইর কর্মকর্তারা বলছেন, প্রস্তাবের প্রাথমিক অবস্থা থেকে চূড়ান্ত বিনিয়োগ চুক্তি পর্যন্ত পৌঁছার মধ্যবর্তী সময়ে দুই পক্ষের মধ্যে অনেক দরকষাকষি ও সমঝোতার সুযোগ আছে। নিয়ন্ত্রকরা চাইলে এর ভিত্তিতে শর্ত সংযোজন, বিয়োজন ও পরিবর্তন সম্ভব।


দেশের অর্থনৈতিক উন্নয়নে নারীদের অবদান উল্লেখযোগ্য

আজ বিএনপির এক ঘণ্টার অবস্থান কর্মসূচি


এ বিভাগের আরো খবর...

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক বিনিয়োগ করবে নরওয়ের ফান্ড মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক বিনিয়োগ করবে নরওয়ের ফান্ড
ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে স্বর্ণের বাজার ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে স্বর্ণের বাজার
মালয়েশিয়ার বাজারে পাম অয়েলের নিম্নমুখি অব্যাহত মালয়েশিয়ার বাজারে পাম অয়েলের নিম্নমুখি অব্যাহত
চিনি উৎপাদন কম হতে পারে চিনি উৎপাদন কম হতে পারে
টালমাটাল শিল্প ধাতুর বাজার টালমাটাল শিল্প ধাতুর বাজার
মজুদ তিন বছরে দাম দুই মাসে সর্বোচ্চ মজুদ তিন বছরে দাম দুই মাসে সর্বোচ্চ
একমাসে রফতানি আয় কমেছে ৩৭ কোটি মার্কিন ডলার একমাসে রফতানি আয় কমেছে ৩৭ কোটি মার্কিন ডলার
তথ্য নেই খুলনা প্রিন্টিংয়ের তথ্য নেই খুলনা প্রিন্টিংয়ের
বস্ত্র খাতে মেশিনারিজ কিনবে প্যারামাউন্ট টেক্সটাইল বস্ত্র খাতে মেশিনারিজ কিনবে প্যারামাউন্ট টেক্সটাইল

সর্বাধিক পঠিত

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক
১ অক্টোবর থেকে সভা-সমাবেশ করবে জাতীয় ঐক্য প্রক্রিয়া ১ অক্টোবর থেকে সভা-সমাবেশ করবে জাতীয় ঐক্য প্রক্রিয়া
ডিজিটাল আইনের নিবর্তনমূলক ধারা বাতিল চায়- সুজন ডিজিটাল আইনের নিবর্তনমূলক ধারা বাতিল চায়- সুজন
ছেলেবেলা থেকেই নেইমার আমার আদর্শ-রিশার্লিসন ছেলেবেলা থেকেই নেইমার আমার আদর্শ-রিশার্লিসন
ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় নিহত ২৪ ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় নিহত ২৪
অধিকার পুনোরুদ্ধার করতে জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে- কামাল অধিকার পুনোরুদ্ধার করতে জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে- কামাল
রোহিঙ্গা ইস্যুতে কূটনৈতিক প্রচেষ্টার সঙ্গে সামরিক প্রস্তুতিও নিতে হবে রোহিঙ্গা ইস্যুতে কূটনৈতিক প্রচেষ্টার সঙ্গে সামরিক প্রস্তুতিও নিতে হবে
নরসিংদীতে ব্রহ্মপুত্রে নৌকা ডুবি, নিহত ৩ নরসিংদীতে ব্রহ্মপুত্রে নৌকা ডুবি, নিহত ৩
জিতের শহর কলকাতায় ‘নাকাব’৮৪টি প্রেক্ষাগৃহে চলছে জিতের শহর কলকাতায় ‘নাকাব’৮৪টি প্রেক্ষাগৃহে চলছে
ড. কামালের ‘ঐক্য প্রক্রিয়া’র সমাবেশে ফখরুল ড. কামালের ‘ঐক্য প্রক্রিয়া’র সমাবেশে ফখরুল
শিল্পে গ্যাস সংযোগ না দেওয়া, আর্থিক ক্ষতির মুখে-সরকার
গুদামের খাদ্যদ্রব্য পাচারে-সক্রিয় চোর সিন্ডিকেট
প্যারিস জলবায়ু চুক্তি ৩০০ পৃষ্ঠার খসড়া অনুমোদন করেছে-ব্যাংকক
সড়ক শৃঙ্খলা-মূল সমস্যাটা রাজনীতিতেই: কাদের
বিশ্বের ভয়াবহ আবহাওয়া নিয়ে প্রযুক্তিগত আলোচনা চলছে
রোহিঙ্গা প্রশ্নে চীন-রাশিয়াকে-জাতিসংঘের কড়া হুুশিয়ারি!
খালেদা জিয়ার জামিন বহাল
বিমসটেক শীর্ষ সম্মেলনে নেপালে প্রধানমন্ত্রী
আওয়ামী লীগের জন্য যা পেয়েছি তা ভয়ংকর!
‘ট্যঁর দ্যে ফ্যাম’ রিপোর্ট: জার্মানিতে যৌনাঙ্গচ্ছেদে শিকার-৬৫হাজার নারী