ঢাকা, জানুয়ারী ২১, ২০১৯, ৮ মাঘ ১৪২৫
---
bbc24news.com
প্রথম পাতা » আর্ন্তজাতিক » জাতিসংঘ জলবায়ু পরিবর্তন নিয়ে ফ্রান্সিসকোতে বসবে-জি সিএএস
বুধবার ● ২ মে ২০১৮, ৮ মাঘ ১৪২৫
Email this News Print Friendly Version

জাতিসংঘ জলবায়ু পরিবর্তন নিয়ে ফ্রান্সিসকোতে বসবে-জি সিএএস

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এই বৈশ্বিক জলবায়ু কর্ম সমিতির সংগঠক (জি সিএএস) এই শহরকে কীভাবে শহর, রাজ্য, অঞ্চল, ব্যবসায় এবং বিনিয়োগকারীদের জলবায়ু উচ্চাভিলাষ নিয়ে আসছে তার নতুন প্রমাণ প্রদান করেছে। পরবর্তী ধাপ. এই ভাবে, তারা বছরের শেষে পোল্যান্ড (কপ ২৪) কেটুইয়েসে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের সফল ফলাফলের জন্য গতি বজায় রাখতে সাহায্য করছে।

বিশেষত, ভারতের বৃহত্তম ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির মধ্যে মাহিন্দ্রা থেকে১১ টি নতুন প্রতিশ্রুতি, বিজ্ঞান-ভিত্তিক লক্ষ্যমাত্রা সহ ৪০০ টিরও বেশি প্রধান আন্তর্জাতিক কোম্পানীর সংখ্যা জোরদার করেছে।

সানফ্রান্সিস্কোতে শীর্ষ সম্মেলন ক্যালিফোর্নিয়ার গভর্নর, জেরি ব্রাউন দ্বারা আয়োজিত হবে; জাতিসংঘ মহাসচিব জলবায়ু কর্মের জন্য বিশেষ দূত, মাইকেল ব্লুমবার্গ; মহেন্দ্র গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহেন্দ্র; এবং জাতিসংঘ জলবায়ু পরিবর্তন নির্বাহী সচিব, প্যাট্রিকিয়া এস্পিনোসা

বন সম্মেলনে চলমান ইউএন ক্লাইমেট চেঞ্জ কনফারেন্সের মার্জিনে প্রতিনিধি ও সাংবাদিকদের সাথে কথা বললে, অঞ্জন ঘোষ, মাহিন্দ্রা গ্রুপের প্রধান স্থায়ীত্ব কর্মকর্তা আজ ঘোষণা করেছেন যে ব্যবসাটি আজ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। সামগ্রিকভাবে, তার১৩ টি কোম্পানি এখন একটি বিজ্ঞান ভিত্তিক লক্ষ্যমাত্রা সাইন আপ করে প্যারিস চুক্তি লক্ষ্যগুলির সাথে সঙ্গতিপূর্ণভাবে তাদের নির্গমন কমানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

এই উন্নয়নকে স্বাগত জানানো, সামিট কো-চেয়ার এবং শীর্ষ জাতিসংঘের জলবায়ু পরিবর্তন কর্মকর্তা প্যাট্রিসিয়া এস্পিনোসা বলেন, “ক্যটোউইসে সিওপি ২৪ এ, প্যারিসের কনট্রাক্টটি কাঙ্ক্ষিত ফলাফল প্রদানের জন্য অনেকটা সম্পন্ন হয়েছে, যা জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণযোগ্য সীমার মধ্যে রাখে । সৌভাগ্যক্রমে, ‘বাস্তব জগৎ’ অর্থনীতিতে বিপ্লবী অগ্রগতি, যা সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়াতে নেমে আসবে, পোল্যান্ডকে সফল করার জন্য সাহায্য করতে সহায়ক হবে। ”

আজ পর্যন্ত, সারা বিশ্বের ৭০০ টিরও বেশি ব্যবসাপ্রতিষ্ঠানগুলি আমরা উইল ইন্ বান বিজনেস জোটের ল অ্যাক অ্যাকশন প্রচার মাধ্যমে কৌশলগত জলবায়ু প্রতিশ্রুতিবদ্ধ করেছি। সমষ্টিগতভাবে, এই কোম্পানিগুলি 2.6২ গিগাটন নির্গমনের প্রতিনিধিত্ব করে, যা ভারতের মোট বার্ষিক নির্গমনের সমতুল্য।

গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন সামিটের আগে বিশ্বব্যাপী সাব-জাতীয় সরকার, ব্যবসায় এবং নাগরিক সমাজে উপস্থাপিত পাঁচটি “সামিট চ্যালেঞ্জ” এর মধ্যে মাহিন্দ্রা গ্রুপের ঘোষণার প্রতিক্রিয়া।

এর প্রতিশ্রুতি পাঁচটি চ্যালেঞ্জের মধ্যে রয়েছে - সমেত অর্থনৈতিক বৃদ্ধির - এবং এর মানে হল যে 400 টি কোম্পানি এই বিশেষ “কল টু অ্যাকশন” প্রতি ইতিবাচকভাবে প্রতিক্রিয়া জানিয়েছে যার লক্ষ্য হল সেপ্টেম্বরে জি.সি.এ.এস এর উপসংহারে 500 টি কোম্পানীর সাইন ইন করা।

মাহিন্দ্র গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্র বলেন, “প্যারিস চুক্তির লক্ষ্যমাত্রা, ভারত সরকার এবং ব্যবসার মতো মাহিন্দ্রা গ্রুপের মধ্যে অসাধারণ মিল রয়েছে। সমঝোতার মতো ভারত, যে উচ্চ রাজনৈতিক স্তরে পরিবেশগত স্থিতিশীলতা বজায় রেখে একটি দৃঢ় বিশ্বাস দ্বারা পরিচালিত হয় তা একমাত্র উপায় যা ভবিষ্যতের দিকে এগিয়ে যায়। ফলস্বরূপ, ভারত পুনর্নবীকরণযোগ্য সম্পদগুলির ক্ষেত্রে অত্যন্ত উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এবং বাস্তবিকপক্ষে এইগুলির মধ্যে কয়েকটি বৈঠক করার আগে সময়সূচী থেকে এগিয়ে রয়েছে। আমার ব্যবসার মধ্যে, আমরা বিশ্বাস করি যে টেকসই একটি ব্যবসা সুযোগ হিসেবে আমাদের তরুণ সহস্রাব্দ জন্য অর্থপূর্ণ কাজ করার একটি উপায় হয় দ্বারা চালিত হয়। সুতরাং, সমস্ত কোণ থেকে, আমি প্যারিস চুক্তির দ্বারা তৈরি ভরবেগ ত্বরান্বিত আনন্দিত। ”

এই ডিসেম্বর পোল্যান্ডে সিপি ২৪-এর আলোচনার গুরুত্বপূর্ণ গতিতে যোগ করার পাশাপাশি - যখন বিশ্বের সরকারগুলো উচ্চাকাঙ্ক্ষা বাড়ানোর জন্য তাদের প্রস্তুতির সংকেত দিতে মিলিত হবে - জি.কে.এ.এ. জাতিসংঘের মহাসচিব জেনারেল অ্যান্টোনিও দ্বারা আহিত জলবায়ু সম্মেলনে একটি শক্তিশালী ফলাফলের জন্য গতি বজায় রাখবে। ২০১ ৯-এ গuterস এবং জলবায়ু কর্ম পরিকল্পনাগুলির উন্নয়নের জন্য - ২0২0 সালের মধ্যে জাতীয়ভাবে নির্ধারিত অবদান, বা এনডিসি।

গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন সামিট কমিউনিকেশনস ডাইরেক্টর নিক নটলাল বলেন, “২018 সালের ২08 তারিখে জলবায়ু কর্মের জন্য ২0২0 সালের মধ্যে জলবায়ু পরিবর্তন ঘটাতে হবে - এবং প্যারিসের জলবায়ু পরিবর্তন চুক্তির দ্রুত ও পূর্ণ বাস্তবায়ন এবং তার গুরুত্বপূর্ণ তাপমাত্রা লক্ষ্য। সামিট বিশ্বব্যাপী ব্যবসা, রাজ্য, শহর, অঞ্চল, অঞ্চল এবং মানুষকে একসাথে এবং একই কারণে পরবর্তী পর্যায়ে জলবায়ু উচ্চাভিলাষী হওয়ার জন্য আনতে হবে

গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন সামিট সম্পর্কে

২০১৮ গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন সামিট, সানফ্রান্সিস্কো ১২ সেপ্টেম্বর থেকে 14 সেপ্টেম্বর হোস্ট করা, বিশ্বব্যাপী রাষ্ট্র ও স্থানীয় সরকার, ব্যবসায় এবং নাগরিকদের একত্রিত করে এখানকার জলবায়ু কর্ম সঞ্চালনের জন্য একত্রিত করবে, এভাবে প্রদর্শন করে কিভাবে জোয়ারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা হয়েছে প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তি সমর্থন জলবায়ু পরিবর্তন এবং অনুপ্রেরণা গভীর জাতীয় অঙ্গীকার।

২ ডিগ্রী সি নীচে তাপমাত্রা রাখার জন্য এবং 1.5 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিপর্যয়কর পরিণতি হতে পারে - বিশ্বব্যাপী নির্গমন ২020 সালের মধ্যে কমে আসবে।

সামিট বিশ্বব্যাপী জলবায়ু কর্মের প্রদর্শন করবে, বিশ্বব্যাপী নেতাদের আশ্বস্ত করার জন্য, সাহসী নতুন প্রতিশ্রুতি সহ, ২0২0 নাগাদ তারা আরও এগিয়ে যাবে।


২০৫ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছেন- প্রধান বিচারপতি

বিকেল ৩টা থেকে নৌ-চলাচল বন্ধ!


এ বিভাগের আরো খবর...

আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক
ভারতে ষাঁড়ের রেসলিং উৎসবে নিহত ২ ভারতে ষাঁড়ের রেসলিং উৎসবে নিহত ২
প্রচণ্ড শীত ও ঘন কুয়াশায় ৩১ রোহিঙ্গা শূন্যরেখায় প্রচণ্ড শীত ও ঘন কুয়াশায় ৩১ রোহিঙ্গা শূন্যরেখায়
১১ হাসপাতালে দুদকের অভিযান, ৪০ শতাংশ চিকিৎসক অনুপস্থিত ১১ হাসপাতালে দুদকের অভিযান, ৪০ শতাংশ চিকিৎসক অনুপস্থিত
তালেবানের গাড়িবোমা হামলায় নিহত ১২ তালেবানের গাড়িবোমা হামলায় নিহত ১২
বিশ্বের অর্ধেক মানুষের সম্পদ ২৬ ধনীর হাতে বিশ্বের অর্ধেক মানুষের সম্পদ ২৬ ধনীর হাতে
নাইকো মামলার পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি নাইকো মামলার পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি
সংসদে যেতে পারছেন না তৃতীয় লিঙ্গের কেউ সংসদে যেতে পারছেন না তৃতীয় লিঙ্গের কেউ
কৃত্রিম উল্কা বৃষ্টি ছিটাবে- জাপান কৃত্রিম উল্কা বৃষ্টি ছিটাবে- জাপান
নতুন ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে- সৌদি আরব নতুন ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে- সৌদি আরব

সর্বাধিক পঠিত

আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক
বিশ্ব ইজতেমা নিয়ে এখনও সংশয় কাটেনি বিশ্ব ইজতেমা নিয়ে এখনও সংশয় কাটেনি
ভারতে ষাঁড়ের রেসলিং উৎসবে নিহত ২ ভারতে ষাঁড়ের রেসলিং উৎসবে নিহত ২
ফ্রাঙ্কলিংকের ঝড়ে উড়ে গেল ঢাকা ডায়নামাইটস ফ্রাঙ্কলিংকের ঝড়ে উড়ে গেল ঢাকা ডায়নামাইটস
বড় সংগ্রহ গড়তে পারেনি সাকিবের ঢাকা বড় সংগ্রহ গড়তে পারেনি সাকিবের ঢাকা
রাতভর নেচে অসুস্থ বিপাশা রাতভর নেচে অসুস্থ বিপাশা
বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট
রাষ্ট্রপতির সঙ্গে নৌবাহিনী প্রধানের বিদায়ী সাক্ষাৎ রাষ্ট্রপতির সঙ্গে নৌবাহিনী প্রধানের বিদায়ী সাক্ষাৎ
প্রচণ্ড শীত ও ঘন কুয়াশায় ৩১ রোহিঙ্গা শূন্যরেখায় প্রচণ্ড শীত ও ঘন কুয়াশায় ৩১ রোহিঙ্গা শূন্যরেখায়
বুধবারের বৈঠকে ইজতেমা নিয়ে সিদ্ধান্ত:স্বরাষ্ট্রমন্ত্রী বুধবারের বৈঠকে ইজতেমা নিয়ে সিদ্ধান্ত:স্বরাষ্ট্রমন্ত্রী
বেআইনি ব্যাংকিং কার্যক্রমের বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ নিন
খাদ্যে অতিরিক্ত ট্রান্সফ্যাটের কারণে, প্রতি বছর বিশ্বে পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়
স্বাধীনতার পর প্রথমবার ‘মন্ত্রীশূন্য’ কিশোরগঞ্জ
মন চুরির অভিযোগ পুলিশের কাছে!
সৈয়দ আশরাফ যে কবরে সমাহিত হবেন
ব্যবসায়ীদের বিনিয়োগের বাধা দূর করতে হবে?
মহাজোটের মহাজয়ে শেখ হাসিনা
বাংলাদেশে নির্বাচন-পরবর্তী সহিংসতা রোধ করুন!
নেইমারের সমালোচনায় পেলে
জলবায়ু পরিবর্তনে বিশ্বব্যাংক-আইএফসি ২২ বিলিয়ন ডলার দিবে