ঢাকা, ফেব্রুয়ারী ২১, ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
---
bbc24news.com
প্রথম পাতা » সম্পাদকীয় » শিশু মৃত্যু দায়ী চিকিৎসকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন?
বৃহস্পতিবার ● ৫ জুলাই ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৫
Email this News Print Friendly Version

শিশু মৃত্যু দায়ী চিকিৎসকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন?

---এম ডি জালাল:বাংলাদেশে অবহেলা ও ভুল চিকিৎসার কারণে রোগীর মৃত্যু হলেও অভিযুক্ত চিকিৎসক ও হাসপাতালের বিরুদ্ধে কী পদক্ষেপ নেয়া হয়, অনেক ক্ষেত্রেই তা বিস্তারিত জানা যায় না।আধুনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে রোগ নির্ণয় অনেক সহজ হওয়ার কারণে দ্রুত আরোগ্য লাভে সবাই আশাবাদী হলেও অনেক ক্ষেত্রে লক্ষ করা যায়- সাধারণ অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় রোগী মারা যায়।

উদ্বেগের বিষয় হল,সম্প্রতি ভুল চিকিৎসা ও অবহেলার কারণে চট্টগ্রামে এক সাংবাদিকের শিশুকন্যার মৃত্যু হয়েছে। শিশুটির পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে- সামান্য গলাব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি করার পর ভুল চিকিৎসা ও অবহেলার কারণে একদিনের মাথায় তার মৃত্যু হয়।

শিশুটির মৃত্যুর পর চট্টগ্রামের সাংবাদিক সমাজসহ সচেতন নাগরিকরা বিক্ষোভ প্রদর্শন করার পর ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে এ ধরনের আরও অভিযোগ পাওয়া গেছে।

শিশুটির মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদফতর গঠিত তদন্ত কমিটি ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ, সংশ্লিষ্ট চিকিৎসক-নার্সদের বক্তব্য নেয়। তদন্ত কমিটির সদস্যরা এ ঘটনার প্রেক্ষাপটে চট্টগ্রামের কয়েকজন চিকিৎসক নেতার বক্তব্য শোনার পর চট্টগ্রামের সাংবাদিক নেতাদের বক্তব্য শুনতে চাইলে ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ এবং আরও কয়েকজন চিকিৎসক তাতে বাধা দেন।

ম্যাক্স হাসপাতালে শিশু মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত দলের প্রধানের বক্তব্য থেকে জানা যায়, এ হাসপাতালের লাইসেন্স থাকলেও সেই লাইসেন্স ত্রুটিপূর্ণ। প্রশ্ন হল, হাসপাতালটির লাইসেন্সে যে ত্রুটি রয়েছে তা চিহ্নিত করতে কর্তৃপক্ষের এত দেরি হল কেন?

সারা দেশে এরকম আরও কত হাসপাতালের লাইসেন্সে ত্রুটি রয়েছে, জরুরি ভিত্তিতে তা চিহ্নিত করা দরকার। তা না হলে সেসব প্রতিষ্ঠানে ভুল চিকিৎসার কারণে যে কোনো সময় প্রাণহানির ঘটনা ঘটতে পারে।

গণমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, ম্যাক্স হাসপাতালে শিশু মৃত্যুর ঘটনায় অভিযুক্তদের সমর্থনে চট্টগ্রামে সড়ক অবরোধ করা হয়েছে!

এতে ধারণা করা যায়, লাইসেন্সে ত্রুটি থাকা সত্ত্বেও প্রভাবশালী মহল উল্লিখিত হাসপাতালের অভিযুক্ত চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্টদের বাঁচাতে নানারকম তৎপরতা চালিয়ে যাবে।

বস্তুত রাজধানীসহ সারা দেশে বৈধ-অবৈধভাবে গড়ে ওঠা বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবশালী মহলের সম্পৃক্ততা রয়েছে, যারা জনস্বার্থের পরিবর্তে উল্লিখিত প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিক স্বার্থকে বেশি গুরুত্ব দেয়।

ফলে এসব প্রতিষ্ঠানে কেউ ভুল চিকিৎসার শিকার হলে অপরাধীকে বাঁচাতে প্রভাবশালী মহলে নানারকম তৎপরতা শুরু হয়। এ অবস্থা চলতে থাকলে সাধারণ মানুষের সুচিকিৎসা পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা সৃষ্টি হবে।

দেশের বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে প্রায়ই ভুল চিকিৎসার অভিযোগ ওঠে। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কেউ যাতে অপচিকিৎসার শিকার না হয় তা নিশ্চিত করা জরুরি।

দায়িত্ব পালনে অবহেলা বা অপরাধে জড়িত কোনো চিকিৎসক, নার্স বা সংশ্লিষ্ট ব্যক্তিকে আইনের আওতায় আনার জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে। ম্যাক্স হাসপাতালে শিশু মৃত্যুর তদন্ত দ্রুত সম্পন্ন হবে এবং এ ঘটনায় দায়ীদের আইনের আওতায় আনা হবে, এটাই সবার প্রত্যাশা।


সৌদিতে তৈরি হবে ৬শ’ সিনেমা হল!

কোটা আন্দোলনে টিএসসিতে অবস্থান নিতে ছাত্রলীগের বাধা


এ বিভাগের আরো খবর...

প্রধানমন্ত্রীর জার্মানি সফর উন্নয়ন- কূটনৈতিক সম্পর্ক জোরদার হবে! প্রধানমন্ত্রীর জার্মানি সফর উন্নয়ন- কূটনৈতিক সম্পর্ক জোরদার হবে!
খেলাপি ঋণে ‘জিরো টলারেন্স’ চাই খেলাপি ঋণে ‘জিরো টলারেন্স’ চাই
জনতা ব্যাংকে নেতৃত্ব সংকট দেখা দিয়েছে জনতা ব্যাংকে নেতৃত্ব সংকট দেখা দিয়েছে
খাদ্যদ্রব্যে ভেজাল ও ক্ষতিকর উপাদান রোধে নিতে হবে কঠোর পদক্ষেপ! খাদ্যদ্রব্যে ভেজাল ও ক্ষতিকর উপাদান রোধে নিতে হবে কঠোর পদক্ষেপ!
৫ জনই ছাত্রলীগ-যুবলীগ নেতা ৫ জনই ছাত্রলীগ-যুবলীগ নেতা
পুলিশ সপ্তাহের পর প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিফলন কতটুকু ঘটবে? পুলিশ সপ্তাহের পর প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিফলন কতটুকু ঘটবে?
স্বাস্থ্য খাতে দুর্নীতি: আমলে নিতে হবে? স্বাস্থ্য খাতে দুর্নীতি: আমলে নিতে হবে?
নতুন মুদ্রানীতিতে কি হতে পারে? নতুন মুদ্রানীতিতে কি হতে পারে?
কর্মস্থলে চিকিৎসকদের অনুপস্থিতি শাস্তিযোগ্য আপরাধ! কর্মস্থলে চিকিৎসকদের অনুপস্থিতি শাস্তিযোগ্য আপরাধ!
দুর্নীতির বিরুদ্ধে প্রকৃত অর্থেই নিতে হবে জিরো টলারেন্স দুর্নীতির বিরুদ্ধে প্রকৃত অর্থেই নিতে হবে জিরো টলারেন্স

সর্বাধিক পঠিত

গেইলের ছক্কার বিশ্বরেকর্ড আফ্রিদিকে ছাড়িয়ে গেইলের ছক্কার বিশ্বরেকর্ড আফ্রিদিকে ছাড়িয়ে
আজহার, সৌরভ, কেউই ক্রিকেট চায় না পাকিস্তানের সঙ্গে আজহার, সৌরভ, কেউই ক্রিকেট চায় না পাকিস্তানের সঙ্গে
শাপলা-শালুক জামদানী শাপলা-শালুক জামদানী
সেন্টমার্টিনে বিপুল পরিমাণ ইয়াবা জব্দ, আটক ১১ সেন্টমার্টিনে বিপুল পরিমাণ ইয়াবা জব্দ, আটক ১১
মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার এভ্রিলকে সঙ্গে নিয়ে আসিফ মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার এভ্রিলকে সঙ্গে নিয়ে আসিফ
অভিনেতা প্রতীক বব্বর স্ত্রীর সঙ্গে অর্ধনগ্ন ছবি পোষ্ট করে বিপাকে অভিনেতা প্রতীক বব্বর স্ত্রীর সঙ্গে অর্ধনগ্ন ছবি পোষ্ট করে বিপাকে
আমাদের প্রিয় ‘আই আর’…চৌধুরী মনজুর লিয়াকত (রুমি) আমাদের প্রিয় ‘আই আর’…চৌধুরী মনজুর লিয়াকত (রুমি)
কিম কার্দাশিয়ান উন্মুক্ত দেহে ঝড় তুললেন! কিম কার্দাশিয়ান উন্মুক্ত দেহে ঝড় তুললেন!
বাংলাদেশের অগ্নিকান্ডে - মমতার সমবেদনা বাংলাদেশের অগ্নিকান্ডে - মমতার সমবেদনা
এবার ইয়ামিকে দেখা যাবে বিকিনিতে এবার ইয়ামিকে দেখা যাবে বিকিনিতে
প্রধানমন্ত্রীর জার্মানি সফর উন্নয়ন- কূটনৈতিক সম্পর্ক জোরদার হবে!
খেলাপি ঋণে ‘জিরো টলারেন্স’ চাই
৫ জনই ছাত্রলীগ-যুবলীগ নেতা
দুর্নীতির বিরুদ্ধে প্রকৃত অর্থেই নিতে হবে জিরো টলারেন্স
বেআইনি ব্যাংকিং কার্যক্রমের বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ নিন
খাদ্যে অতিরিক্ত ট্রান্সফ্যাটের কারণে, প্রতি বছর বিশ্বে পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়
স্বাধীনতার পর প্রথমবার ‘মন্ত্রীশূন্য’ কিশোরগঞ্জ
মন চুরির অভিযোগ পুলিশের কাছে!
সৈয়দ আশরাফ যে কবরে সমাহিত হবেন
ব্যবসায়ীদের বিনিয়োগের বাধা দূর করতে হবে?