ঢাকা, মার্চ ২৭, ২০১৯, ১২ চৈত্র ১৪২৫
---
bbc24news.com
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু » প্যারিস জলবায়ু চুক্তি ৩০০ পৃষ্ঠার খসড়া অনুমোদন করেছে-ব্যাংকক
রবিবার ● ৯ সেপ্টেম্বর ২০১৮, ১২ চৈত্র ১৪২৫
Email this News Print Friendly Version

প্যারিস জলবায়ু চুক্তি ৩০০ পৃষ্ঠার খসড়া অনুমোদন করেছে-ব্যাংকক

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: চুক্তির জন্য একটি নিয়ন্ত্রকের আলোচনায় তাদের চূড়ান্ত কর্মের দিকে ঝুঁকে পড়েছে, যদিও উন্নত দেশগুলি জলবায়ু অর্থসংস্থানের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলির সাথে যুক্ত হওয়ার প্রত্যাখ্যান করেছে

(ব্যাংকক) খোলার পর প্রায় ২ য় বছর, প্যারিস চুক্তির জন্য নিয়ন্ত্রনের আলোচনায় তাদের চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করান কারণ দেশ একটি পাঠ্যক্রমের 300 পৃষ্ঠার খসড়া সংশোধন করার জন্য একটি প্রক্রিয়া অনুমোদন করেছে যা এই বছরের শেষের দিকে পোল্যান্ডের কাতোভাইসে আলোচনা করা যেতে পারে।

খ্রিস্টীয় এড এর আন্তর্জাতিক জলবায়ু লিড মোহামেদ অ্যাডভ বলেন, “আমরা সৌভাগ্যবশত জাহাজটি ছুড়ে ফেলে দিয়েছি।” “সরকার পোল্যান্ডের আলোচনার জন্য আরও কঠিন ভিত্তিতে এ পর্যন্ত অগ্রগতির দিকে অগ্রসর হওয়ার জন্য কো-চেয়ার্সহ ক্ষমতায়ন করেছে। কো-চেয়ারগুলির জন্য এটি এখন অত্যাবশ্যক যে কূটনৈতিক নাটকগুলি থেকে একটি জয়-জয় পদ্ধতি এবং নৈপুণ্য মধ্যম স্থানের বিকল্পগুলির দিকে অগ্রসর হওয়াগুলি পরিবর্তন করতে পারে যা সমগ্র বিশ্বের COP24 এ বোর্ডে পেতে পারে। ”

কো-চেয়ারগুলি তাদের প্রক্রিয়ার মধ্যে স্বচ্ছতা থাকতে হবে, টেবিলের বিকল্পগুলির একটি এমনকি হস্তান্তরিত ব্যবস্থা নিশ্চিত করবে এবং এই বছর পরে বিদ্রোহ থেকে রক্ষা পাওয়ার জন্য নতুন ভাষা অন্তর্ভুক্ত করা থেকে বিরত থাকবে। যাইহোক, বড় উদ্বেগ এক দেশের ভূমিকা উপর রয়ে - এবং এক বিশেষ করে মানুষ - হতাশাজনক অগ্রগতি মধ্যে ট্রাম্পের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র তার ঐতিহাসিক দায়িত্ব পালনের জন্য প্যারিস চুক্তির পুনর্বিবেচনা করে এবং বিগ পল্লুটারদের জন্য ভাল চুক্তি পায় “এটি কর্পোরেট দায়বদ্ধতার মিডিয়া পরিচালক জেসি ব্র্যাগ। “মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে, উন্নত দেশ প্যারিস থেকে ইকুইটি ছিনতাই করার চেষ্টা করছে এবং চুক্তির হৃদয়ে মিথ্যা সমাধান জোরদার করছে। কিন্তু এই ধরনের বাধাটি কিছুই নতুন নয় - মার্কিন যুক্তরাষ্ট্রে সবাইকে একসঙ্গে দূরে সরিয়ে দেওয়ার আগে বহুপক্ষীয় চুক্তিগুলি দীর্ঘায়িত করেছে। যদি আমরা প্যারিস থেকে বিশ্বের প্রয়োজন কি পেতে চান, আমরা ট্রাম্প এই চুক্তির জিম রাখা অনুমতি দিতে পারে না। ”

বিশেষ করে উন্নয়নশীল দেশ ও সুশীল সমাজের জন্য হতাশাজনকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে উন্নত দেশগুলির একটি আপত্তিজনক অস্বীকৃতি ছিল, যেগুলি তাদের সামনে আপ-ফ্রন্টের তথ্য, অর্থাত্ একটি নতুন দীর্ঘমেয়াদি স্থাপনের প্রক্রিয়া, অর্থ লক্ষ্য এবং গ্রিন ক্লাইমেট ফান্ডের পুনর্বিন্যাস।

লিডি ন্যাক্পিল, ঋণ এবং উন্নয়ন নেভিগেশন এশিয়ান পিপলস্ আন্দোলনের কোঅর্ডিনেটর, সতর্ক করে দিয়েছিলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের $ 2 বিলিয়ন ডলারের $ 3 বিলিয়ন গ্রিন ক্লাইমেট ফান্ডের প্রতি অঙ্গীকার এবং ফান্ডের পুনর্বিন্যাসের বাধা - এই কাজগুলি কেবল তার দায়িত্ব অস্বীকার জলবায়ু সংকটের জন্য এই কাজগুলি আমাদের জনগণ এবং সম্প্রদায়ের কাছে আরও ক্ষতি নিয়ে আসবে। ”

“মার্কিন যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে প্রত্যাহার ঘোষণা করেছে কিন্তু এখনও এটি একটি পার্টি হিসাবে আলোচনা, উন্নয়নশীল দেশে অর্থ এবং প্রযুক্তি স্থানান্তর না অবদান আন্তর্জাতিক সহযোগিতার দুর্বলতা,” মিনা রমন, থার্ড ওয়ার্ল্ড নেটওয়ার্ক আইন উপদেষ্টা বলেন।”জলবায়ু সংকট সৃষ্টির জন্য সবচেয়ে বেশি অবদান রাখার পর, যুক্তরাষ্ট্র এখন উন্নয়নশীল দেশগুলিকে কোনও সাহায্য ছাড়াই মস্তিষ্কে পরিষ্কার করার জন্য আশা করছে। এই শুধু নিজেকে এটি সম্পূর্ণ প্রক্রিয়া সংক্রামিত মনোভাব ঝুঁকি এবং প্যারিস চুক্তির অনেক প্রয়োজনীয় বাস্তবায়ন বাধা দিতে হবে। ”

জলবায়ু পরিবর্তন বিষয়ক অ্যাকশন এডের গ্লোবাল লিড হার্জিত সিং বলেন, “প্যারিস চুক্তি কাঁটাতারের উপরে অবস্থিত। বিকাশমান দেশগুলি তাদের শব্দে ফিরে যাচ্ছে এবং জলবায়ু অর্থায়নের নিয়ামক নিয়ম মেনে নিতে অস্বীকৃতি জানায়। যদি তারা তাদের অবস্থানের মধ্যে আটকে থাকে এবং তাদের পার্স, এই চুক্তি পতিত হতে পারে।

“আগামী ডিসেম্বরে এই জলবায়ু সম্মেলনের আগে আমাদের আরোহণ করতে একটি পর্বত রয়েছে। অর্থমন্ত্রী এখন প্যারিসে তৈরি প্রতিশ্রুতির দিকে এগিয়ে যাবেন। ”

“মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশচারী কল কাজ করছে বলে মনে হচ্ছে, বড় দূষক দেশগুলি পিছনে পড়ে আছে”। র্যাচেল কেনার্লি বলেন, পৃথিবীর ইংল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের ফ্রেন্ডস এ আন্তর্জাতিক জলবায়ু প্রচারক। “এখন অস্ট্রেলিয়া খোলাখুলিভাবে তার ইতিমধ্যে দুর্বল জলবায়ু পরিকল্পনা বাতিল এবং প্যারিস চুক্তি থেকে প্রত্যাহারের কথা বলছে। এবং ইউ.কে. সহ অন্যান্য কম উচ্চাকাঙ্ক্ষী দেশগুলোও মার্কিন যুক্তরাষ্ট্রের ছায়ায় লুকিয়ে আছে, এমনকি জলবায়ু নেতাদের দাবি করেও।

“বাস্তব জলবায়ু নেতা ইউ কে এবং অন্যান্য উন্নত দেশগুলিকে বাস্তব জলবায়ু অর্থ প্রদান এবং যত তাড়াতাড়ি সম্ভব জীবাশ্ম জ্বালানি ত্যাগ করতে হবে।”


বিএনপির পছন্দ এম এ আজিজ ইসি- হানিফ

সারা দেশে মানববন্ধনের মৌখিক অনুমতি পেয়েছে- বিএনপি


এ বিভাগের আরো খবর...

একাত্তরের মুক্তিযুদ্ধ ও শেখ মুজিব একাত্তরের মুক্তিযুদ্ধ ও শেখ মুজিব
কলকাতায় প্রার্থী দিতে পারছেনা- বিজেপি কলকাতায় প্রার্থী দিতে পারছেনা- বিজেপি
স্কুলে যৌন শিক্ষা: ক্লাসরুমে কি পড়ানো হচ্ছে? স্কুলে যৌন শিক্ষা: ক্লাসরুমে কি পড়ানো হচ্ছে?
৭১ এর সেই কালো রাতের গল্প ৭১ এর সেই কালো রাতের গল্প
মেয়েদের খৎনা আসলে কী?? মেয়েদের খৎনা আসলে কী??
ব্রেক্সিটের বিরুদ্ধে প্রায় ৪৫ লাখ মানুষের স্বাক্ষর ব্রেক্সিটের বিরুদ্ধে প্রায় ৪৫ লাখ মানুষের স্বাক্ষর
জার্মানি পর্যটকদের এত পছন্দ কেন? জার্মানি পর্যটকদের এত পছন্দ কেন?
সপ্তাহে তিনটির বেশি ডিম নয়, বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি! সপ্তাহে তিনটির বেশি ডিম নয়, বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি!
আগামীকাল যেসব উপজেলায় নির্বাচন আগামীকাল যেসব উপজেলায় নির্বাচন
এবারের আইপিএলের প্রাইজমানি কত? জেনে নিন এবারের আইপিএলের প্রাইজমানি কত? জেনে নিন

সর্বাধিক পঠিত

ঝড়ো হাওয়াসহ সারাদেশে বজ্রবৃষ্টির সম্ভবনা ঝড়ো হাওয়াসহ সারাদেশে বজ্রবৃষ্টির সম্ভবনা
মির্জা ফখরুলের বক্তব্য দুঃখজনক: তথ্যমন্ত্রী মির্জা ফখরুলের বক্তব্য দুঃখজনক: তথ্যমন্ত্রী
পাকিস্তানে আরও একবার হামলা চালাতে পারে- ভারত’ পাকিস্তানে আরও একবার হামলা চালাতে পারে- ভারত’
অন্যায়ের মাত্রা চরম আকার ধারণ করলে ছাত্ররা বসে থাকবে না: ভিপি নুর অন্যায়ের মাত্রা চরম আকার ধারণ করলে ছাত্ররা বসে থাকবে না: ভিপি নুর
ট্রাম্পের বিরুদ্ধে সিরিয়ার বিক্ষোভ! ট্রাম্পের বিরুদ্ধে সিরিয়ার বিক্ষোভ!
স্বাধীনতার লক্ষ্য থেকে দেশ ষোলআনাই পথভ্রষ্ট : মান্না স্বাধীনতার লক্ষ্য থেকে দেশ ষোলআনাই পথভ্রষ্ট : মান্না
ট্রাম্পের উদ্যোগ বিশ্বকে অশান্ত করে তুলবে- সৌদি আরব ট্রাম্পের উদ্যোগ বিশ্বকে অশান্ত করে তুলবে- সৌদি আরব
কক্সবাজারে সুবর্ণা মুস্তাফার সঙ্গে শুটিংয়ে সব্যসাচী কক্সবাজারে সুবর্ণা মুস্তাফার সঙ্গে শুটিংয়ে সব্যসাচী
বঙ্গবন্ধুর স্বরণ করে কাঁদলেন ইসি- মাহবুব তালুকদার বঙ্গবন্ধুর স্বরণ করে কাঁদলেন ইসি- মাহবুব তালুকদার
জনবল নিয়োগ দেবে বিদ্যুৎ জ্বালানি মন্ত্রণালয় জনবল নিয়োগ দেবে বিদ্যুৎ জ্বালানি মন্ত্রণালয়
প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করতে পারছে না কেন?
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ-ভারত সম্পর্ক বিশ্বে একটি রোল মডেল?
সীমাহীন দুর্নীতিগ্রস্ত বিমান
নানা সমস্যায় জর্জরিত ব্যাংকিং খাত!
উত্তপ্ত কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান প্রয়োজন!
দেশকে দ্রুত উন্নতির জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই!
প্রধানমন্ত্রীর জার্মানি সফর উন্নয়ন- কূটনৈতিক সম্পর্ক জোরদার হবে!
খেলাপি ঋণে ‘জিরো টলারেন্স’ চাই
৫ জনই ছাত্রলীগ-যুবলীগ নেতা
দুর্নীতির বিরুদ্ধে প্রকৃত অর্থেই নিতে হবে জিরো টলারেন্স