ঢাকা, নভেম্বর ১৩, ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
---
bbc24news.com
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু » প্যারিস জলবায়ু চুক্তি ৩০০ পৃষ্ঠার খসড়া অনুমোদন করেছে-ব্যাংকক
রবিবার ● ৯ সেপ্টেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
Email this News Print Friendly Version

প্যারিস জলবায়ু চুক্তি ৩০০ পৃষ্ঠার খসড়া অনুমোদন করেছে-ব্যাংকক

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: চুক্তির জন্য একটি নিয়ন্ত্রকের আলোচনায় তাদের চূড়ান্ত কর্মের দিকে ঝুঁকে পড়েছে, যদিও উন্নত দেশগুলি জলবায়ু অর্থসংস্থানের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলির সাথে যুক্ত হওয়ার প্রত্যাখ্যান করেছে

(ব্যাংকক) খোলার পর প্রায় ২ য় বছর, প্যারিস চুক্তির জন্য নিয়ন্ত্রনের আলোচনায় তাদের চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করান কারণ দেশ একটি পাঠ্যক্রমের 300 পৃষ্ঠার খসড়া সংশোধন করার জন্য একটি প্রক্রিয়া অনুমোদন করেছে যা এই বছরের শেষের দিকে পোল্যান্ডের কাতোভাইসে আলোচনা করা যেতে পারে।

খ্রিস্টীয় এড এর আন্তর্জাতিক জলবায়ু লিড মোহামেদ অ্যাডভ বলেন, “আমরা সৌভাগ্যবশত জাহাজটি ছুড়ে ফেলে দিয়েছি।” “সরকার পোল্যান্ডের আলোচনার জন্য আরও কঠিন ভিত্তিতে এ পর্যন্ত অগ্রগতির দিকে অগ্রসর হওয়ার জন্য কো-চেয়ার্সহ ক্ষমতায়ন করেছে। কো-চেয়ারগুলির জন্য এটি এখন অত্যাবশ্যক যে কূটনৈতিক নাটকগুলি থেকে একটি জয়-জয় পদ্ধতি এবং নৈপুণ্য মধ্যম স্থানের বিকল্পগুলির দিকে অগ্রসর হওয়াগুলি পরিবর্তন করতে পারে যা সমগ্র বিশ্বের COP24 এ বোর্ডে পেতে পারে। ”

কো-চেয়ারগুলি তাদের প্রক্রিয়ার মধ্যে স্বচ্ছতা থাকতে হবে, টেবিলের বিকল্পগুলির একটি এমনকি হস্তান্তরিত ব্যবস্থা নিশ্চিত করবে এবং এই বছর পরে বিদ্রোহ থেকে রক্ষা পাওয়ার জন্য নতুন ভাষা অন্তর্ভুক্ত করা থেকে বিরত থাকবে। যাইহোক, বড় উদ্বেগ এক দেশের ভূমিকা উপর রয়ে - এবং এক বিশেষ করে মানুষ - হতাশাজনক অগ্রগতি মধ্যে ট্রাম্পের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র তার ঐতিহাসিক দায়িত্ব পালনের জন্য প্যারিস চুক্তির পুনর্বিবেচনা করে এবং বিগ পল্লুটারদের জন্য ভাল চুক্তি পায় “এটি কর্পোরেট দায়বদ্ধতার মিডিয়া পরিচালক জেসি ব্র্যাগ। “মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে, উন্নত দেশ প্যারিস থেকে ইকুইটি ছিনতাই করার চেষ্টা করছে এবং চুক্তির হৃদয়ে মিথ্যা সমাধান জোরদার করছে। কিন্তু এই ধরনের বাধাটি কিছুই নতুন নয় - মার্কিন যুক্তরাষ্ট্রে সবাইকে একসঙ্গে দূরে সরিয়ে দেওয়ার আগে বহুপক্ষীয় চুক্তিগুলি দীর্ঘায়িত করেছে। যদি আমরা প্যারিস থেকে বিশ্বের প্রয়োজন কি পেতে চান, আমরা ট্রাম্প এই চুক্তির জিম রাখা অনুমতি দিতে পারে না। ”

বিশেষ করে উন্নয়নশীল দেশ ও সুশীল সমাজের জন্য হতাশাজনকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে উন্নত দেশগুলির একটি আপত্তিজনক অস্বীকৃতি ছিল, যেগুলি তাদের সামনে আপ-ফ্রন্টের তথ্য, অর্থাত্ একটি নতুন দীর্ঘমেয়াদি স্থাপনের প্রক্রিয়া, অর্থ লক্ষ্য এবং গ্রিন ক্লাইমেট ফান্ডের পুনর্বিন্যাস।

লিডি ন্যাক্পিল, ঋণ এবং উন্নয়ন নেভিগেশন এশিয়ান পিপলস্ আন্দোলনের কোঅর্ডিনেটর, সতর্ক করে দিয়েছিলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের $ 2 বিলিয়ন ডলারের $ 3 বিলিয়ন গ্রিন ক্লাইমেট ফান্ডের প্রতি অঙ্গীকার এবং ফান্ডের পুনর্বিন্যাসের বাধা - এই কাজগুলি কেবল তার দায়িত্ব অস্বীকার জলবায়ু সংকটের জন্য এই কাজগুলি আমাদের জনগণ এবং সম্প্রদায়ের কাছে আরও ক্ষতি নিয়ে আসবে। ”

“মার্কিন যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে প্রত্যাহার ঘোষণা করেছে কিন্তু এখনও এটি একটি পার্টি হিসাবে আলোচনা, উন্নয়নশীল দেশে অর্থ এবং প্রযুক্তি স্থানান্তর না অবদান আন্তর্জাতিক সহযোগিতার দুর্বলতা,” মিনা রমন, থার্ড ওয়ার্ল্ড নেটওয়ার্ক আইন উপদেষ্টা বলেন।”জলবায়ু সংকট সৃষ্টির জন্য সবচেয়ে বেশি অবদান রাখার পর, যুক্তরাষ্ট্র এখন উন্নয়নশীল দেশগুলিকে কোনও সাহায্য ছাড়াই মস্তিষ্কে পরিষ্কার করার জন্য আশা করছে। এই শুধু নিজেকে এটি সম্পূর্ণ প্রক্রিয়া সংক্রামিত মনোভাব ঝুঁকি এবং প্যারিস চুক্তির অনেক প্রয়োজনীয় বাস্তবায়ন বাধা দিতে হবে। ”

জলবায়ু পরিবর্তন বিষয়ক অ্যাকশন এডের গ্লোবাল লিড হার্জিত সিং বলেন, “প্যারিস চুক্তি কাঁটাতারের উপরে অবস্থিত। বিকাশমান দেশগুলি তাদের শব্দে ফিরে যাচ্ছে এবং জলবায়ু অর্থায়নের নিয়ামক নিয়ম মেনে নিতে অস্বীকৃতি জানায়। যদি তারা তাদের অবস্থানের মধ্যে আটকে থাকে এবং তাদের পার্স, এই চুক্তি পতিত হতে পারে।

“আগামী ডিসেম্বরে এই জলবায়ু সম্মেলনের আগে আমাদের আরোহণ করতে একটি পর্বত রয়েছে। অর্থমন্ত্রী এখন প্যারিসে তৈরি প্রতিশ্রুতির দিকে এগিয়ে যাবেন। ”

“মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশচারী কল কাজ করছে বলে মনে হচ্ছে, বড় দূষক দেশগুলি পিছনে পড়ে আছে”। র্যাচেল কেনার্লি বলেন, পৃথিবীর ইংল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের ফ্রেন্ডস এ আন্তর্জাতিক জলবায়ু প্রচারক। “এখন অস্ট্রেলিয়া খোলাখুলিভাবে তার ইতিমধ্যে দুর্বল জলবায়ু পরিকল্পনা বাতিল এবং প্যারিস চুক্তি থেকে প্রত্যাহারের কথা বলছে। এবং ইউ.কে. সহ অন্যান্য কম উচ্চাকাঙ্ক্ষী দেশগুলোও মার্কিন যুক্তরাষ্ট্রের ছায়ায় লুকিয়ে আছে, এমনকি জলবায়ু নেতাদের দাবি করেও।

“বাস্তব জলবায়ু নেতা ইউ কে এবং অন্যান্য উন্নত দেশগুলিকে বাস্তব জলবায়ু অর্থ প্রদান এবং যত তাড়াতাড়ি সম্ভব জীবাশ্ম জ্বালানি ত্যাগ করতে হবে।”


বিএনপির পছন্দ এম এ আজিজ ইসি- হানিফ

সারা দেশে মানববন্ধনের মৌখিক অনুমতি পেয়েছে- বিএনপি


এ বিভাগের আরো খবর...

৮৩ বছরের বৃদ্ধকে নার্সের চড়? ৮৩ বছরের বৃদ্ধকে নার্সের চড়?
৬ হাজার বছর আগের বিড়ালের মমির সন্ধান! ৬ হাজার বছর আগের বিড়ালের মমির সন্ধান!
বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে করা যাবে গাঁজা সেবন! বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে করা যাবে গাঁজা সেবন!
ট্রাম্পের কনভয়ের দিকে ছুটে এলেন ‘নগ্ন’ নারী! ট্রাম্পের কনভয়ের দিকে ছুটে এলেন ‘নগ্ন’ নারী!
স্কার্টের নীচের ছবি তুললেই জেল! স্কার্টের নীচের ছবি তুললেই জেল!
নারীদের দুই পা ফাঁক করে বসায় নিষেধাজ্ঞা! নারীদের দুই পা ফাঁক করে বসায় নিষেধাজ্ঞা!
সামনে বিশ্বকাপ, তুমি খেলা চালিয়ে যাও- সাকিবকে প্রধানমন্ত্রী সামনে বিশ্বকাপ, তুমি খেলা চালিয়ে যাও- সাকিবকে প্রধানমন্ত্রী
বিশ্বের শীর্ষ ধনী দেশ এখন অস্ট্রেলিয়া! বিশ্বের শীর্ষ ধনী দেশ এখন অস্ট্রেলিয়া!
পৃথিবীজুড়ে নারীদের সন্তান জন্ম দেয়া কমে যাচ্ছে? পৃথিবীজুড়ে নারীদের সন্তান জন্ম দেয়া কমে যাচ্ছে?
যৌন খেলনা কি আসক্তি তৈরি করে? যৌন খেলনা কি আসক্তি তৈরি করে?

সর্বাধিক পঠিত

তৃতীয় দিন প্রথম ইনিংসে ব্যাটিং করছে জিম্বাবুয়ে তৃতীয় দিন প্রথম ইনিংসে ব্যাটিং করছে জিম্বাবুয়ে
বাংলাদেশ ব্যাটিংয়ের দুরবস্থা বাংলাদেশ ব্যাটিংয়ের দুরবস্থা
কাট্টলী টেক্সটাইলের লেনদেন শুরু কাট্টলী টেক্সটাইলের লেনদেন শুরু
৩০ ডিসেম্বরের পর নির্বাচন পেছানোর সুযোগ নেই: সিইসি ৩০ ডিসেম্বরের পর নির্বাচন পেছানোর সুযোগ নেই: সিইসি
পুলিশ প্লাজায় ফ্লোর কিনবে এসিআই পুলিশ প্লাজায় ফ্লোর কিনবে এসিআই
বিএনপির কাছে যে ১০০ আসন চায় ঐক্যফ্রন্ট বিএনপির কাছে যে ১০০ আসন চায় ঐক্যফ্রন্ট
খাসোগির হত্যাকারীদের বিচারের মুখোমুখি করবে- আমেরিকা খাসোগির হত্যাকারীদের বিচারের মুখোমুখি করবে- আমেরিকা
সৎমায়ের কাছ থেকে পেশাদারত্ব শিখতে চাই-সারা সৎমায়ের কাছ থেকে পেশাদারত্ব শিখতে চাই-সারা
সৌদির বাদশাহ হচ্ছেন আহমেদ! সৌদির বাদশাহ হচ্ছেন আহমেদ!
পাকিস্তানের আসিয়া বিবিকে আশ্রয় দিতে চায়- কানাডা পাকিস্তানের আসিয়া বিবিকে আশ্রয় দিতে চায়- কানাডা
বহুল প্রত্যাশিত সংলাপে কি ছিল?
একটি অর্থবহ ও সফল সংলাপের প্রত্যাশা করছি
শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউটের: প্রত্যাশিত স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে কি?
নদীশাসনের দুর্বলতা বিঘ্নিত হচ্ছে নৌপথে চলাচল
শিল্পে গ্যাস সংযোগ না দেওয়া, আর্থিক ক্ষতির মুখে-সরকার
গুদামের খাদ্যদ্রব্য পাচারে-সক্রিয় চোর সিন্ডিকেট
প্যারিস জলবায়ু চুক্তি ৩০০ পৃষ্ঠার খসড়া অনুমোদন করেছে-ব্যাংকক
সড়ক শৃঙ্খলা-মূল সমস্যাটা রাজনীতিতেই: কাদের
বিশ্বের ভয়াবহ আবহাওয়া নিয়ে প্রযুক্তিগত আলোচনা চলছে
রোহিঙ্গা প্রশ্নে চীন-রাশিয়াকে-জাতিসংঘের কড়া হুুশিয়ারি!