শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ১ নভেম্বর ২০২০
প্রথম পাতা » অর্থনীতি | বিশেষ প্রতিবেদন | শিরোনাম » রেমিট্যান্সে বাংলাদেশের অবস্থান বিশ্বের অষ্টম
প্রথম পাতা » অর্থনীতি | বিশেষ প্রতিবেদন | শিরোনাম » রেমিট্যান্সে বাংলাদেশের অবস্থান বিশ্বের অষ্টম
১৫৮৭ বার পঠিত
রবিবার, ১ নভেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রেমিট্যান্সে বাংলাদেশের অবস্থান বিশ্বের অষ্টম

বিবিসি২৪নিউজ,অর্থনৈতিক প্রতিবেদক,ঢাকাঃ---, ঢাকাঃ প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহের ক্ষেত্রে ২০২০ সালে বিশ্বের প্রথম ১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান অষ্টম হবে বলে পূর্বাভাষ দেওয়া হয়েছে বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে।

শুক্রবার প্রকাশিত বিশ্ব ব্যাংকের ওই প্রতিবেদনে বলা হয়েছে চলতি বছর শেষে বাংলাদেশের রেমিট্যান্স আহরণ দুই হাজার কোটি ডলারে দাঁড়াতে পারে। ২০২০ সালে রেমিট্যান্স প্রবাহের ক্ষেত্রে সাত হাজার ছয়শ কোটি ডলার আহরন করে সমগ্র বিশ্বে ভারত প্রথম এবং ছয় হাজার কোটি ডলার আহরণ করে চীন দ্বিতীয় অবস্থানে থাকবে বলে বিশ্ব ব্যাংকের পূর্বাভাষে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয় দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান দুই হাজার চারশো কোটি ডলার আহরণ করে রেমিট্যান্স প্রবাহের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ১০ দেশের মধ্যে ষষ্ঠ অবস্থানে থাকবে। বিশ্ব ব্যাংক বলেছে ২০২০ সালে সামগ্রিকভাবে বিশ্বে রেমিট্যান্স প্রবাহ কমবে সাত শতাংশ। তবে করোনা মহামারির মধ্যেও দক্ষিণ এশিয়ার দুইটি দেশের রেমিট্যান্স বাড়তে পারে যার মধ্যে বাংলাদেশের বাড়বে আট শতাংশ এবং পাকিস্তানের নয় শতাংশ। তবে দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ রেমিট্যান্স আহরনকারি দেশ ভারতের রেমিট্যান্স প্রবাহ এ বছর ৯ শতাংশ কমতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করে বলা হয়েছে সামগ্রিকভাবে দক্ষিণ এশিয়ার রেমিট্যান্স প্রবাহ চার শতাংশ কমবে।

এদিকে বাংলাদেশ ব্যাংক বলেছে গত বৃহস্পতিবার নাগাদ তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪ হাজার ১০০ কোটি ডলার ছাড়িয়েছে। করোনাকালে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ও রপ্তানি আয়ের কারণে রিজার্ভ বাড়ছে বলে দেশের কেন্দ্রীয় আর্থিক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।



আর্কাইভ

আমেরিকার সমর্থন পায়নি ইসরাইল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা-তথ্য প্রতিমন্ত্রীর
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ: সব স্কুল-কলেজ ৭ দিন বন্ধ
শান্তিচুক্তি জাতিসংঘে তুলে ধরল বাংলাদেশ
মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা