শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » ইউরোপ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর পূর্তি উদযাপিত
প্রথম পাতা » ইউরোপ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর পূর্তি উদযাপিত
৬৭৬ বার পঠিত
বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর পূর্তি উদযাপিত

---বিবিসি২৪নিউজ,ডেস্কঃ জাতি হিসেবে বাংলাদেশ এ বছর তাদের স্বাধীনতার গৌরবান্বিত ৫০ বছর উদযাপন করছে; পাশাপাশি, এ বছরই ঢাকায় ব্রিটিশ কাউন্সিলের যাত্রার ৭০ বছর পূরণ হয়েছে। যুক্তরাজ্য ও বাংলাদেশের মানুষের মধ্যে দৃঢ় সাংস্কৃতিক মেলবন্ধন উদযাপনের লক্ষ্যে, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, ব্রিটিশ অ্যাকাডেমী ইন লন্ডনে একটি অনুষ্ঠান আয়োজন করে, যা চতুর্থ ইউকে -বাংলাদেশ স্ট্র্যাটেজিক ডায়ালগের সাথে একত্রে অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে, স্কট ম্যাকডোনাল্ড, ব্রিটিশ কাউন্সিল চিফ এক্সিকিউটিভ, মাসুদ বিন মোমেন, ফরেইন সেক্রেটারি, বাংলাদেশ, এইচ ই রবার্ট চ্যাটারটন ডিকসন, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার, এইচ ই সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশী হাইকমিশনার, এবং যুক্তরাজ্য ও বাংলাদেশের অন্যান্য প্রতিনিধি ও বাংলাদেশী প্রবাসী সম্প্রদায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
ব্রিটিশ কাউন্সিলের প্রধান নির্বাহী স্কট ম্যাকডোনাল্ড তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের এই অসাধারণ যাত্রার অংশ হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। সময়ের সাথে সাথে আস্থার মাধ্যমে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মানুষের মাঝে মেলবন্ধন তৈরিতে কাজ করতে পারাটা আমাদের জন্য বিশেষ একটি সুযোগ। গত অর্ধ শতাব্দীতে বাংলাদেশ অসাধারণ সাফল্য অর্জন করেছে এবং বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্কেও অনেক উন্নয়ন ঘটেছে। ব্রিটিশ কাউন্সিল সেই ইতিহাসের অংশ হতে পেরে অত্যন্ত গর্বিত এবং আমরা আগ্রহ নিয়ে এ ইতিহাসের পরবর্তী অধ্যায়ের জন্য অপেক্ষা করছি।”
এ স্ট্র্যাটেজিক ডায়ালগ অনুষ্ঠানে একই সাথে, ‘লন্ডন ১৯৭১: দ্য আনসাং হিরোজ অব দ্য বাংলাদেশ’স লিবারেশন ওয়ার’ ফটোগ্রাফি প্রদর্শনীর একটি উল্লেখযোগ্য অংশও  প্রদর্শিত হয়। এই প্রদর্শনীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধে লন্ডনের মানুষ যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল সে বিষয়ক ৪০টি দুর্লভ ছবি প্রদর্শন করা হয়েছে। বাংলাদেশে চলমান মুক্তিযুদ্ধ তৎকালীন আন্তর্জাতিক সম্প্রদায়ে, বিশেষ করে যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশি প্রবাসীদের মাঝে ব্যাপকভাবে সাড়া ফেলে এবং লন্ডন মুভমেন্ট ছিল তার।



আর্কাইভ

বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ: সব স্কুল-কলেজ ৭ দিন বন্ধ
শান্তিচুক্তি জাতিসংঘে তুলে ধরল বাংলাদেশ
মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত