শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ৯ অক্টোবর ২০২১
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | মিডিয়া ওয়াশ | শিরোনাম | সাবলিড » শান্তি নোবেল পুরস্কার জিতলেন দুজন সাংবাদিক
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | মিডিয়া ওয়াশ | শিরোনাম | সাবলিড » শান্তি নোবেল পুরস্কার জিতলেন দুজন সাংবাদিক
৫৯৬ বার পঠিত
শনিবার, ৯ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শান্তি নোবেল পুরস্কার জিতলেন দুজন সাংবাদিক

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার দ্যমিত্রি মুরাতভ শুক্রবার ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার জিতেছেন। যেসব দেশে সংবাদমাধ্যমগুলো প্রতিনিয়ত হামলার মুখোমুখি হয়েছে এবং সাংবাদিকদের হত্যা করা হয়েছে সেখানে বাক স্বাধীনতার পক্ষে লড়াইয়ের জন্য তারা এই পুরস্কার পেয়েছেন।

পুরস্কার প্রদানের সময় নরওয়ের নোবেল কমিটি জোর দিয়ে বলেছে শান্তি প্রতিষ্ঠায় সংবাদ মাধ্যমের স্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কমিটির সভাপতি বেরিট রেইস-এন্ডারসান এই দুই সাংবাদিককে কেন এই পুরস্কার দেওয়া হলো তা ব্যাখ্যা করে বলেন, “মুক্ত, স্বাধীন ও সত্য সাংবাদিকতা ক্ষমতার অপব্যবহার, মিথ্যাচার এবং যুদ্ধের অপপ্রচারের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে।”

তিনি বলেন, “মত প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা ছাড়া আমাদের সময়ে সফল হওয়ার জন্য জাতিগুলোর মধ্যে ভ্রাতৃত্ববোধ, নিরস্ত্রীকরণ এবং একটি উন্নত বিশ্বব্যবস্থা অর্জন করা কঠিন হবে।”

নোবেল কমিটি উল্লেখ করেছে যে রেসা ২০১২ সালে র‍্যাপলার নামক একটি সংবাদ-ভিত্তিক ওয়েবসাইটের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। র‍্যাপলার, ফিলিপাইনে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের “বিতর্কিত, হত্যাকারী মাদকবিরোধী অভিযানের ” ওপর বিশেষ নজর রেখেছিল।

তিনি এবং র‍্যাপলার ” সামাজিক মাধ্যমকে কীভাবে ভুয়া খবর ছড়ানো, প্রতিপক্ষকে হয়রানি করা এবং জনসাধারণের বক্তব্যে হস্তক্ষেপ করার জন্য ব্যবহার করা হচ্ছে তাও প্রমাণসহ তুলে ধরেছেন।”

খবরের প্রতিক্রিয়া জানিয়ে রেসা নরওয়ের টিভিটু চ্যানেলকে বলেন, “সরকার অবশ্যই খুশি হবে না।”

তিনি বলেন, “আমি একটু আশ্চর্য হয়েছি। এটা খুবই আবেগপ্রবণ বিষয় “। কিন্তু আমি আমার দলের পক্ষ থেকে খুশি হয়েছি এবং আমরা যে কাজ করছি সেটিকে স্বীকৃতি দেয়ার জন্য নোবেল কমিটিকে ধন্যবাদ জানাচ্ছি।”

নোবেলজয়ী এই সাংবাদিক গত বছর মানহানির অপরাধে দোষী সাব্যস্ত হন এবং তাঁকে কারাদণ্ড দেওয়া হয়। ঐ রায়টিবিশ্বব্যাপী সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর একটি বড় আঘাত হিসেবে বিবেচিত হয়। তিনিই প্রথম নারী যাঁকে এ বছর নোবেল পুরস্কার দেওয়া হলো।

মুরাতভ বলেন যে তিনি তার বিজয়কে স্বাধীন সাংবাদিকদের সাহায্য করার জন্য ব্যবহার করবেন যারা কর্তৃপক্ষের ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হয়েছেন। যেসব সাংবাদিককে সরকারীভাবে “বিদেশী এজেন্ট” হিসাবে ঘোষণা করা হয়েছে তাদেরকেও মুরাতভ সাহায্য করবেন বলে জানান। “বিদেশী এজেন্ট”- এমন একটি অভিধা যা মর্যাদাহানিকর অর্থ বহন করে এবং সরকারের অতিরিক্ত তদন্তের সুযোগ করে দেয়”।

রাশিয়ার একটি মেসেজিং অ্যাপ চ্যানেলে মুরাতভ তাঁর মন্তব্যে বলেন, “আমরা এটিকে রাশিয়ার সাংবাদিকতাকে সমর্থন দেয়ার জন্য ব্যবহার করব যা দমন-পীড়নের মুখোমুখি।যাদেরকে এজেন্ট হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যারা নির্যাতনের মুখোমুখি হয়েছেন এবং দেশ থেকে জোরপূর্বক বিতাড়িত হয়েছেন তাদের সাহায্য করার চেষ্টা করব।”

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস এর মতে, গত এক দশকে ফিলিপাইনে ১৭ জন এবং রাশিয়ায় ২৩জন মিডিয়া কর্মী নিহত হয়েছেন।



আর্কাইভ

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা