শিরোনাম:
●   রোহিঙ্গাদের জন্য বৃহত্তর আন্তর্জাতিক তহবিল সংগ্রহে ইউএনডিপিকে প্রধানমন্ত্রীর আহ্বান ●   রাশিয়ায় ৭ হাজার কনটেইনার অস্ত্র পাঠিয়েছে উ.কোরিয়া : সিউল ●   জিম্মি জাহাজ উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন সোমালি পুলিশ ও বিদেশি নৌ সেনারা ●   জিম্মি জাহাজ জোরপূর্বক’ উদ্ধারে ইইউর প্রস্তাবে বাংলাদেশের ‘না’ ●   বিপুল ভোটে জয়ী পুতিন ●   লোহার বার বৈদ্যুতিক শক কুকুর লেলিয়ে পাশবিক নির্যাতন চালাচ্ছে ইসরাইল ●   ইসরাইলি খেজুর বয়কট মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার ●   বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল ●   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ●   বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

BBC24 News
বুধবার, ১ ডিসেম্বর ২০২১
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়া ও গুয়ামে ঘাঁটি গড়বে যুক্তরাষ্ট্র
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়া ও গুয়ামে ঘাঁটি গড়বে যুক্তরাষ্ট্র
৪৭১ বার পঠিত
বুধবার, ১ ডিসেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অস্ট্রেলিয়া ও গুয়ামে ঘাঁটি গড়বে যুক্তরাষ্ট্র

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ চীনের চ্যালেঞ্জ মোকাবিলায় গুয়াম ও অস্ট্রেলিয়ায় মার্কিন ঘাঁটি তৈরি করবে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা গত সোমবার এ কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এ পদক্ষেপ নিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেওয়ার পরপরই গত ফেব্রুয়ারি মাসে বৈশ্বিক পরিস্থিতি পর্যালোচনা করতে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে নির্দেশ দেন।

গত মার্চ মাস থেকেই পরিস্থিতি পর্যালোচনা শুরু করেন অস্টিন।

অস্টিনের প্রতিবেদনে বিশ্বের অন্যান্য অঞ্চলে সৈন্য ও সরঞ্জামের সংখ্যা কমিয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আরও বেশি গুরুত্ব দিতে বলা হয়েছে।
এই পর্যালোচনার নথি গোপনীয় বিষয় হলেও প্রতিরক্ষা বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ বিষয়ে কিছু তথ্য সামনে এনেছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের নীতিনির্ধারণ-বিষয়ক ডেপুটি আন্ডারসেক্রেটারি মারা কার্লিন বলেন, বাইডেন সম্প্রতি অস্টিনের বৈশ্বিক অবস্থা পর্যালোচনা ও পরামর্শগুলোর অনুমোদন দিয়েছেন। এতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বেশি গুরুত্ব পেয়েছে। কারণ, অস্টিন তাঁর পর্যালোচনায় দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের জন্য চ্যালেঞ্জ বাড়িয়ে তুলছে চীন।

বেইজিংয়ের সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ায় বাইডেন প্রশাসন চীনকে প্রতিহত করাকে প্রধান বিদেশি নীতিগুলোকে অগ্রাধিকার দিয়েছে। এর মধ্যে রয়েছে তাইওয়ানের বিষয়টিও। পেন্টাগনের জ্যেষ্ঠ কর্মকর্তারা চীনের সামরিক বাহিনীকে আধুনিকীকরণের প্রচেষ্টা সম্পর্কে প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করেছেন। গত মাসে মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলে বলেন, চীন সম্প্রতি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে।প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তা আরও বলেন, চীনকে প্রতিহত করতে অস্টিনের পর্যালোচনা প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগকে গুয়াম ও অস্ট্রেলিয়ায় অবকাঠামো বৃদ্ধি করতে বলা হয়। এ ছাড়াও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জজুড়ে সামরিক নির্মাণকে অগ্রাধিকার দিতে বলা হয়। এ ছাড়াও সামরিক অংশীদারত্ব কার্যক্রমের জন্য বৃহত্তর আঞ্চলিক সুযোগ গ্রহণের কথা বলা হয়।

অস্টিনের প্রতিবেদনে বিশ্বের অন্যান্য অঞ্চলে সৈন্য ও সরঞ্জামের সংখ্যা কমিয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আরও বেশি গুরুত্ব দিতে বলা হয়েছে। তবে রাশিয়া বিষয়ে পদক্ষেপ নিয়ে বিস্তারিত তথ্য দেননি প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তা। মার্কিন সামরিক বাহিনী পূর্ব ইউরোপের জন্য নতুন করে প্রস্তুতি গ্রহণ করছে বলে জানানো হয়েছে।

মধ্যপ্রাচ্যে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন চালিয়ে যাওয়ার কথা পর্যালোচনায় তুলে এনেছেন অস্টিন। পর্যালোচনায় আফগানিস্তানকে রাখা হয়নি। সেটি জাতীয় নিরাপত্তা কাউন্সিলের পৃথক পর্যালোচনা উঠে এসেছে। পর্যালোচনায় অবশ্য পারমাণবিক বিষয়গুলোর পাশাপাশি মহাকাশ ও সাইবার ক্ষেত্রের বিষয়গুলো যুক্ত করা হয়নি। এগুলো আলাদা বিভাগ পর্যালোচনা করে থাকে।



আর্কাইভ

রাশিয়ায় ৭ হাজার কনটেইনার অস্ত্র পাঠিয়েছে উ.কোরিয়া : সিউল
জিম্মি জাহাজ উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন সোমালি পুলিশ ও বিদেশি নৌ সেনারা
জিম্মি জাহাজ জোরপূর্বক’ উদ্ধারে ইইউর প্রস্তাবে বাংলাদেশের ‘না’
বিপুল ভোটে জয়ী পুতিন
লোহার বার বৈদ্যুতিক শক কুকুর লেলিয়ে পাশবিক নির্যাতন চালাচ্ছে ইসরাইল
ইসরাইলি খেজুর বয়কট মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার
বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
জিম্মি জাহাজটি বারবার স্থান পরিবর্তন করছে