শিরোনাম:
●   যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক ●   ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ ●   বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে ●   পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক ●   ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার ●   বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন ●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

BBC24 News
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০২২
প্রথম পাতা » অর্থনীতি | আর্ন্তজাতিক | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » সুইফট এড়িয়ে বাংলাদেশ-রাশিয়া লেনদেন হবে : রুশ রাষ্ট্রদূত
প্রথম পাতা » অর্থনীতি | আর্ন্তজাতিক | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » সুইফট এড়িয়ে বাংলাদেশ-রাশিয়া লেনদেন হবে : রুশ রাষ্ট্রদূত
৪০২ বার পঠিত
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুইফট এড়িয়ে বাংলাদেশ-রাশিয়া লেনদেন হবে : রুশ রাষ্ট্রদূত

---বিবিসি২৪নিউজ,কুটনৈতিক প্রতিবেদক ঢাকাঃ ইউক্রেন সংকটের কারণে সুইফট সিস্টেম এড়িয়ে লেনদেন ও বাণিজ্য নিরবচ্ছিন্ন রাখার জন্য পদ্ধতি তৈরি করছে রাশিয়া ও বাংলাদেশ। বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মনটিটস্কি সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন। রাশিয়ান ক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ইউক্রেন পরিস্থিতিতে নিরপেক্ষ অবস্থান বজায় রাখায় বাংলাদেশকে ধন্যবাদ জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, মুদ্রার লেনদেন এবং তৃতীয় দেশের ব্যাংক ব্যবহারসহ বিভিন্ন বিকল্প বিবেচনা করা হচ্ছে। তবে সুইফট সিস্টেম এড়িয়ে লেনদেন নিরবচ্ছিন্ন রাখার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত না জানিয়ে তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ নির্ধারিত পরিকল্পনা ও সময়সূচি অনুযায়ী বাস্তবায়ন করা হবে। বর্তমানে সব কার্যক্রম নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরিচালিত হচ্ছে। বাংলাদেশের সঙ্গে বিভিন্ন বাণিজ্য চুক্তি রাশিয়া সম্পূর্ণভাবে পালন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি উদাহরণ তুলে ধরে বলেন, সম্প্রতি হুমকি সত্ত্বেও ভারত রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার পরিকল্পনা ঘোষণা করেছে এবং জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে বাস্তবসম্মত পন্থা অবলম্বন করেছে।

তিনি বলেন, বাংলাদেশ দায়িত্বশীল এবং ভারসাম্যপূর্ণ মনোভাবের পরিচয় দিয়েছে, যা উচ্চমাত্রায় প্রশংসনীয়। জাতিসংঘে ভোটের সময় বিপুল চাপ সত্ত্বেও নিরপেক্ষ অবস্থান নেওয়ার জন্য রাশিয়া বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপের কারণে অনেক পশ্চিমা কোম্পানি রাশিয়ার বাজার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এসব খাতে বাংলাদেশি কোম্পানি রাশিয়ায় গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করতে পারে বলেও তার বিশ্বাস।

ইউক্রেনে হামলা চালানোর কারণে সোসাইটি ফর ওয়ার্ল্ড ওয়াইড ইন্টার ব্যাংক ফাইনান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) সিস্টেম থেকে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বাদ দিয়ে দেয় আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা। সুইফট হলো ব্রাসেলসভিত্তিক আন্তঃব্যাংক আর্থিক লেনদেনের বার্তা পাঠানোর একটি সুরক্ষিত নেটওয়ার্ক। নিরাপদ ও দ্রুত অর্থ লেনদেনের ক্ষেত্রে সুইফট একটি বার্তা নেটওয়ার্ক পদ্ধতি, যা মূলত সংকেত লিপি বা নির্ধারিত কোডের মাধ্যমে বার্তা আদান-প্রদান করে।

তখন বিবিসি জানিয়েছিল, এর ফলে রাশিয়ার এসব ব্যাংক আন্তর্জাতিক অঙ্গনে লেনদেন করতে পারবে না। বৈদেশিক মুদ্রার রিজার্ভে রাশিয়ার প্রবেশাধিকার কমে যাবে।



আর্কাইভ

যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক
ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ
বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে
পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক
ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার
বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন
রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার