শিরোনাম:
●   যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক ●   ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ ●   বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে ●   পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক ●   ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার ●   বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন ●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

BBC24 News
মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জার্মান ৪০ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জার্মান ৪০ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া
৩৭৬ বার পঠিত
মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জার্মান ৪০ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধিঃ ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রুশ কূটনীতিককে বার্লিন থেকে বহিষ্কারের প্রতিক্রিয়ায় ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কার করেছে মস্কো। স্থানীয় সময় গতকাল সোমবার এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।2 জার্মানির ৪০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। এটি মস্কোর পক্ষ থেকে পাল্টা পদক্ষেপ। এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে।

ইউক্রেনে রুশ অভিযানের প্রতিক্রিয়ায় এপ্রিলের শুরুর দিকে জার্মানি বেশ কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়। তখনি রাশিয়া একে বার্লিনের অবন্ধুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে উল্লেখ করে জার্মান কূটনীতিক বহিষ্কারের ইঙ্গিত দিয়েছিল।

গতকাল সোমবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মস্কোতে নিয়োজিত জার্মান রাষ্ট্রদূতকে তলব করেছিল তারা। রাশিয়ায় নিয়োজিত ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত জানিয়ে তা হাতে একটি চিঠি তুলে দেওয়া হয়। এই ৪০ ব্যক্তিকে অগ্রহণযোগ্য বলে ঘোষণা করেছে রাশিয়া।

ধারণা করা হচ্ছে, ৪০ জনকে বহিষ্কার করা হলেও শতাধিক মানুষের ওপর রাশিয়ার এ সিদ্ধান্তের প্রভাব পড়বে। কারণ, কূটনীতিকদের পাশাপাশি তাদের স্বজনেরাও মস্কো ছাড়তে বাধ্য হবেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বায়েরবক এক বিবৃতিতে বলেন, রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে ধারণা করা হচ্ছিল। তবে তা কোনোভাবেই ন্যায়সংগত নয়।



আর্কাইভ

যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক
ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ
বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে
পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক
ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার
বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন
রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার