শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ১৭ মে ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ড যোগ দেওয়ার সিদ্ধান্ত কড়া হুঁশিয়ারি- পুতিনের
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ড যোগ দেওয়ার সিদ্ধান্ত কড়া হুঁশিয়ারি- পুতিনের
৪৪৫ বার পঠিত
মঙ্গলবার, ১৭ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ড যোগ দেওয়ার সিদ্ধান্ত কড়া হুঁশিয়ারি- পুতিনের

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী।

তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।
এমন পরিস্থিতিতে ইউক্রেনে রাশিয়া আক্রমণ শুরু করার পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ড যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় কড়া হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার পশ্চিমা বিশ্বকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, ন্যাটো সুইডেন এবং ফিনল্যান্ডের সামরিক অবকাঠামো শক্তিশালী করতে শুরু করলে রাশিয়া প্রতিক্রিয়া দেখাবে।

১৯৯৯ সালের শেষ দিন থেকে রাশিয়ার সর্বোচ্চ নেতার আসনে আছেন পুতিন। রাশিয়ার সীমান্তের পূর্ব দিকে ন্যাটো জোটের সম্প্রসারণের কারণে ইউক্রেনে সংঘাত শুরু হয়েছে বলে বারবার মন্তব্য করেছেন তিনি।

রুশ প্রভাব বলয়ের মধ্যে থাকা সাবেক সোভিয়েত দেশগুলোর সামরিক জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও) নেতাদের সাথে আলোচনায় পুতিন বলেছেন, ইতিমধ্যে কঠিন হয়ে যাওয়া বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতিকে আরও খারাপ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ‘আক্রমণাত্মক’ উপায়ে ন্যাটোর সম্প্রসারণ কৌশলকে ব্যবহার করছে।

সাবেক সোভিয়েতভূক্ত সিএসটিও নিরাপত্তা জোটের সদস্য দেশগুলোর মধ্যে আছে বেলারুশ, আর্মেনিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তান।

জোটের নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, ফিনল্যান্ড বা সুইডেনের সাথে রাশিয়ার কোনো সমস্যা নেই। যে কারণে রাশিয়ার জন্য ন্যাটোর পক্ষ থেকে সরাসরি কোনও হুমকিও ছিল না। কিন্তু এই অঞ্চলে সামরিক অবকাঠামোর সম্প্রসারণ ঘটলে তা অবশ্যই আমাদের প্রতিক্রিয়াকে উস্কে দেবে।

গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের বৈঠকে তিনি বলেন, আমরা দেখব আমাদের জন্য কী ধরনের হুমকি তৈরি করা হয়েছে এবং আমাদের প্রতিক্রিয়া এর ওপর নির্ভর করছে। বিনা কারণেই সমস্যা তৈরি করা হচ্ছে।



মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা