শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ১৩ আগস্ট ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান- আনোয়ারুল হক
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান- আনোয়ারুল হক
৪১১ বার পঠিত
রবিবার, ১৩ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান- আনোয়ারুল হক

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে চলছে নির্বাচনী তোড়জোড়। সময়ের আগেই ভেঙে দেওয়া হয়েছে দেশটির পার্লামেন্টের জাতীয় পরিষদ। এরই ধারাবাহিকতায় এবার তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের নাম ঘোষণা করা হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় শনিবার জানিয়েছে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বেলুচিস্তান আওয়ামী পার্টির নেতা আনোয়ারুল হক কাকার।

এর আগে অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে বৈঠকে বসেছিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং জাতীয় পরিষদের বিদায়ী বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ। আনোয়ারুল হক নিয়ে তারা ঐকমত্য হলে তাকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে ঘোষণা দেওয়া হয়।

কেই এই আনোয়ার উল হক কাকার
সিনেটর আনোয়ার উল হক কাকার বেলোচিস্তানের একজন রাজনীতিবিদ। ২০১৮ সালে তিনি সিনেটর নির্বাচিত হন এবং রাজনীতিতে খুবই সক্রিয় একজন ব্যক্তি।

সিনেটে প্রতিনিধিত্ব করার আগে তিনি প্রাদেশিক সরকারের মুখপাত্র ছিলেন।পাকিস্তানের জ্যেষ্ঠ সাংবাদিক হামিদর মীর বলেছেন, রাজনীতিতে সক্রিয় থাকলেও কাকার পাকিস্তানের একজন ‘বড় বুদ্ধিজীবী’ হিসেবে স্বীকৃত। মূলধারার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির ( পিপিপি) সঙ্গে তার সুসম্পর্ক রয়েছে। ২০০৮ সালে কাকার কোয়েটা থেকে কিউ-লিগের হয়ে সংসদ নির্বাচনে প্রতিনিধিত্ব করেছিলেন।

তিনি রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিজ্ঞানে মাস্টার্স করেছেন। কাকার বেলোচিস্তান বিশ্ববিদ্যালয়ের একজন অ্যালামনাই।
উল্লেখ্য, গত ৯ আগস্ট পাকিস্তানের জাতীয় পরিষদ বিলুপ্ত করা হয়। এরপরই সংবিধান অনুযায়ী শুরু হয় তত্ত্বাবধায়ক সরকারের প্রধান নির্বাচনের প্রক্রিয়া। ১০ আগস্ট বিষয়টি নিয়ে প্রথম আলোচনায় বসেন শাহবাজ ও প্রধান বিরোধী দলীয় নেতা রাজা রিয়াজ।

সেদিন দুই নেতা একে অপরকে সম্ভাব্য প্রার্থীদের নাম দেন। পরে শুক্রবার রাতে দ্বিতীয় দফায় আলোচনা হয়। এরপর শনিবার আলোচনার মধ্য দিয়ে তত্ত্বাবধায়ক প্রধানের নাম চূড়ান্ত করা হয়।



আর্কাইভ

বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক