শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » পাকিস্তান পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা ইরানে নিহত ৭
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » পাকিস্তান পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা ইরানে নিহত ৭
১৫৭ বার পঠিত
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাকিস্তান পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা ইরানে নিহত ৭

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: ইরান মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানে হামলা চালানোর পর পাকিস্তান এবার ইরানে পাল্টা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে সাতজন নিহত হয়েছে।পাকিস্তান বলেছে, তাদের হামলা ইরানের সিস্তান-বেলুচেস্তান প্রদেশে ‘সন্ত্রাসী আস্তানায়’ আঘাত করেছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, সব ধরনের হুমকির বিরুদ্ধে পাকিস্তানকে রক্ষার অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়েছে। সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়েছে। এতে বেশ কয়েকজন ‘জঙ্গি’ নিহত হয়েছে।

ইরানের গণমাধ্যমে বুধবার সন্ধ্যায় জানানো হয়েছে, পাকিস্তান-ইরান সীমান্তের কাছে অবস্থিত সারাভান শহরের কাছে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

পাকিস্তানে ইরানের হামলার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করেছে। নয়াদিল্লি বলেছে, এটি ‘ইরান ও পাকিস্তানের বিষয়’।পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা প্রায় নজিরবিহীন। মঙ্গলবারের দুই দেশের সীমান্তবর্তী বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিম প্রদেশের একটি গ্রামে এই হামলা চালায় ইরান।

দেশটির সামরিক বাহিনীর সঙ্গে সম্পৃক্ত একটি সংবাদ সংস্থার মতে, জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটিকে লক্ষ্য করে এই হামলা চালানো হয় বলে দাবি ইরানের।

পাকিস্তান বলছে, বেআইনি এই হামলার ‘গুরুতর পরিণতি’ হতে পারে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ‘ইরান কর্তৃক আকাশসীমা লঙ্ঘনের’ তীব্র নিন্দা জানানো হয়েছে।

গত কয়েকদিনের মধ্যে ইরাক ও সিরিয়ার পর পাকিস্তান তৃতীয় দেশ হিসেবে ইরানি হামলার শিকার হলো পাকিস্তান। দেশটি তেহরানে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তার’ কাছে একটি প্রতিবাদ দায়ের করেছে। তাতে উল্লেখ করেছে, ‘পাকিস্তানের সার্বভৌমত্বের এই নির্মম লঙ্ঘন এবং এর পরিণতির দায় ইরানের উপরই বর্তাবে।’

এদিকে পাকিস্তানের অভ্যন্তরে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঘিরে শুরু হওয়া কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। এর আগে আজ ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের কথা জানায় পাকিস্তান। এ ছাড়া দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের সব বৈঠক স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।



আর্কাইভ

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের