শিরোনাম:
●   র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র ●   গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ●   চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে ●   মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে ●   রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ ●   দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক ●   বাংলাদেশে মাতৃ মৃত্যুহার নিয়ন্ত্রণের সাফল্যের প্রশংসা করেন : জাতিসংঘ ●   সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী ●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু ●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইরান ও পাকিস্তান ইস্যুতে শান্তি চায় তুরস্ক ও চীন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইরান ও পাকিস্তান ইস্যুতে শান্তি চায় তুরস্ক ও চীন
২১৭ বার পঠিত
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইরান ও পাকিস্তান ইস্যুতে শান্তি চায় তুরস্ক ও চীন

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বেলুচিস্তানের একটি ঘাঁটিতে মঙ্গলবার হামলা চালিয়েছে ইরান। এতে নিহত হয় অন্তত চারজন। প্রতিবাদে বৃহস্পতিবার ইরানের সীমান্তবর্তী অঞ্চলে হামলা চালিয়েছে পাকিস্তান। এতে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে দুদেশের মধ্যে তীব্র উত্তেজনা চলছে।

ইরান ও পাকিস্তানের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান জানিয়েছেন, উভয় দেশই ওই অঞ্চলে উত্তেজনা বাড়াতে চায় না।

জর্ডানে এক সংবাদ সম্মেলনে ফিদান আরও বলেন, দুদেশেরই যত তাড়াতাড়ি সম্ভব আলোচনার মাধ্যমে শান্তি ফিরিয়ে আনা উচিত।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে ইরান-ইরাক যুদ্ধ শেষ হওয়ার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো ইরানে ক্ষেপনাস্ত্র হামলা চালানো হলো।চলমান সংঘাতের বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, পাকিস্তান অবশ্যই ইরানের সার্বভৌমত্বকে সম্মান করে। তবে পাকিস্তানের বিরুদ্ধে কোনো কর্মকাণ্ড মেনে নেওয়া হবে না।

এ সময় তিনি আরও বলেন, সকল প্রকার সামরিক আগ্রাসন মোকাবিলা করার মতো ক্ষমতা পাকিস্তানের আছে।

---ইরান পাকিস্তান ইস্যুতে এবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন, পাকিস্তান বিশ্বের সব দেশের ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করে, তেমনি সব রাষ্ট্রের কাছৃ থেকে নিজেদের নিরাপত্তা আশা করে। এর ব্যত্যয় ঘটলে জাতীয় নিরাপত্তা ইস্যুতে বিন্দুমাত্র ছাড় দেবে না পাকিস্তান।

এদিকে ভারতও পাকিস্তান-ইরান ইস্যুতে নিজেদের অবস্থান জানিয়েছে, তারা বলছে, এটি দুই প্রতিবেশীর অভ্যন্তরীণ বিষয়।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধীর জয়সওয়াল বলেন, এটি ইরান ও পাকিস্তানের মধ্যকার বিষয়। তবে ভারত সন্ত্রাসবাদের প্রতি সবসময়ই আপসহীন।পাকিস্তান ও ইরানের মধ্যে চলা উত্তেজনা কমাতে এবার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এক সংবাদ ব্রিফিংয়ে এ প্রস্তাব দিয়েছেন।

তিনি বলেছেন, ইরান ও পাকিস্তান উভয়েরই এমন পদক্ষেপ এড়ানো উচিত যা উত্তেজনা বৃদ্ধি করে সংঘাতে রূপ নিতে পারে। প্রয়োজনে আমরা মধ্যস্থতা করবো। খবর জিও নিউজের।

পাকিস্তানের বেলুচিস্তানের একটি ঘাঁটিতে মঙ্গলবার হামলা চালিয়েছে ইরান। এতে নিহত হয় অন্তত চারজন। প্রতিবাদে বৃহস্পতিবার ইরানের সীমান্তবর্তী অঞ্চলে হামলা চালিয়েছে পাকিস্তান। এতে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।প্রসঙ্গত, ১৯৮৮ সালে ইরান-ইরাক যুদ্ধ শেষ হওয়ার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো ইরানে ক্ষেপনাস্ত্র হামলা চালানো হলো।

---চলমান সংঘাতের বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, পাকিস্তান অবশ্যই ইরানের সার্বভৌমত্বকে সম্মান করে। তবে পাকিস্তানের বিরুদ্ধে কোনো কর্মকাণ্ড সহ্য করা হবে না।

এ সময় তিনি আরও বলেন, সকল প্রকার সামরিক আগ্রাসন মোকাবিলা করার মতো ক্ষমতা পাকিস্তানের আছে।

ইরান ও পাকিস্তান ইস্যুতে এবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন, পাকিস্তান বিশ্বের সব দেশের ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করে, তেমনি সব রাষ্ট্রের কাছ থেকে নিজেদের নিরাপত্তা আশা করে। এর ব্যত্যয় ঘটলে জাতীয় নিরাপত্তা ইস্যুতে বিন্দুমাত্র ছাড় দেবে না পাকিস্তান।



আর্কাইভ

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি