শিরোনাম:
ঢাকা, সোমবার, ৪ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০

BBC24 News
শনিবার, ১০ ফেব্রুয়ারী ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » পাকিস্তানে নওয়াজের নেতৃত্বে একটি সরকার চায় সেনাবাহিনী
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » পাকিস্তানে নওয়াজের নেতৃত্বে একটি সরকার চায় সেনাবাহিনী
১৫৫ বার পঠিত
শনিবার, ১০ ফেব্রুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাকিস্তানে নওয়াজের নেতৃত্বে একটি সরকার চায় সেনাবাহিনী

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক : রাজনীতিতে হস্তক্ষেপের জন্য বেশ সমালোচিত পাকিস্তানের সেনাবাহিনী। এবার দেশটির সেনাবাহিনী চায়, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতৃত্বে একটি দুর্বল জোট সরকার গঠন হোক। এ দাবি করেছেন কিংস কলেজ লন্ডনের সিনিয়র ফেলো আয়েশা সিদ্দিকা।

আয়েশা বলেন, পাকিস্তানের সেনাবাহিনী পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতৃত্বে একটি দুর্বল জোট গঠনের আশা করছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরাকে তিনি আরও বলেন, আমরা যে ফলাফল হাতে পেয়েছি, তা কাঙ্ক্ষিত ফল নয়। সেনাবাহিনী পিএমএলএন এবং পিপিপিকে একত্রিত করে একটি জোট সরকারকে সমর্থন করতে পারে, তবে বিলাওয়াল ভুট্টো জারদারি, শাহবাজ শরিফ বা নওয়াজ শরিফের মধ্যে প্রধানমন্ত্রী কে হবেন তা এখনও নিশ্চিত নয়।

পাকিস্তানের স্বাধীনতার পর তিন দশকেরও বেশি সময় সরাসরি সামরিক শাসন জারি ছিল দেশটিতে। সেই থেকেই দেশটিতে সেনাবাহিনীর আধিপত্য শুরু হয়। এখনো তা চলমান রয়েছে।

এদিকে দেশের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবে পিএমএল-এন তার প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে রয়েছে, তাই তারা নিরাপদে সেখানে সরকার গঠন করবে। তবে পাকিস্তান পিপলস পার্টির বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, তার দল ছাড়া পাঞ্জাব ও বেলুচিস্তান প্রদেশে ফেডারেল সরকার গঠন করা যাবে না।

জিও নিউজকে বিলাওয়াল বলেন, আমরা পুরো গণনা জানি না এবং স্বতন্ত্র প্রার্থীরাও তাদের সিদ্ধান্ত ঘোষণা করেননি। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজনৈতিক বিষক্রিয়া দূর না করে কোনো সরকারই জনগণের সমস্যার সমাধান করতে পারবে না।



আর্কাইভ

বাইডেনের চেয়ে ট্রাম্পের নেতৃত্বে বেশি আস্থা মার্কিনিদের
বিজয়ী ভাষণে যা বললেন শাহবাজ
পাকিস্তানের দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হয়ে দুর্নীতির বিরুদ্ধে কঠোর প্রতিশ্রুতি শাহবাজের
জার্মানির বিরুদ্ধে নিকারাগুয়ার মামলা
পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন কাল
আজ শেষ হচ্ছে একুশে বইমেলা
টেকনাফ সীমান্ত, মংডুর কাছে রাতভর ভয়াবহ সংঘর্ষ চলছে
নতুন মন্ত্রিসভায় শপথের জন্য ডাক পেলেন যাঁরা
ঢাকা বেইলি রোডে আগুনের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
ট্রাক ভর্তি লাশ আর লাশ, আহাজারিতে ভারি ঢামেক