শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | সাবলিড » ইসরায়েল-ফিলিস্তিন শান্তির জন্য দুই-রাষ্ট্র সমাধান: জাতিসংঘের মহাসচিব
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | সাবলিড » ইসরায়েল-ফিলিস্তিন শান্তির জন্য দুই-রাষ্ট্র সমাধান: জাতিসংঘের মহাসচিব
১৭৪ বার পঠিত
রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইসরায়েল-ফিলিস্তিন শান্তির জন্য দুই-রাষ্ট্র সমাধান: জাতিসংঘের মহাসচিব

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধি: শীর্ষ আন্তর্জাতিক সংস্থা এবং সরকারি কর্মকর্তারা চলমান ৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে (এমএসসি) ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের স্থায়ী মীমাংসার জন্য আহ্বান জানিয়ে বলেছেন, শুধুমাত্র দুই-রাষ্ট্র সমাধানই এই অঞ্চলটিতে স্থায়ী নিরাপত্তা অর্জন করতে পারে।

শুক্রবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মেলনে ভাষণ দেওয়ার সময় জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সঙ্কটের দুই-রাষ্ট্র সমাধানকে তুলে ধরে শান্তি ও উন্নত বিশ্বব্যবস্থার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেন। খবর সিনহুয়া।

গুতেরেস বলেন, “জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং একটি মানবিক যুদ্ধবিরতি হলো গাজায় ব্যাপকভাবে সাহায্য বিতরণ বাড়ানোর একমাত্র উপায় এবং এইভাবে দ্বিরাষ্ট্রীয় সমাধানের দিকে কংক্রিট এবং অপরিবর্তনীয় পদক্ষেপের ভিত্তি স্থাপন করবে।”

বৈদেশিক বিষয় এবং নিরাপত্তা নীতির জন্য ইইউ-এর উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেল মানবিক পরিস্থিতি এবং এই অঞ্চলের বিস্তৃত পরিণতির বিষয়ে দৃঢ় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি আঞ্চলিক উত্তেজনা কমানোর এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টাকে উন্নীত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

গুতেরেসের সঙ্গে মিউনিখে একটি বৈঠকের সময় বোরেল একটি দ্বিরাষ্ট্রীয় সমাধানের দিকে প্রচেষ্টার জন্য জাতিসংঘের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

সম্মেলনে তার বক্তৃতায় জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজও দ্বিরাষ্ট্র সমাধানকে সমর্থন করে বলেন, “এটি ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের জন্যই সংঘাত থেকে বেরিয়ে আসতে এবং একটি শান্তিপূর্ণ ভবিষ্যত অর্জনের চাবিকাঠি।”

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর একটি প্যানেল আলোচনায় বলেছেন, অবশেষে একটি স্থায়ী সমাধান হতে হবে, সংঘাতের একটি দীর্ঘমেয়াদী সমাধান। অন্যথায় আমরা একটি পুনরাবৃত্তি দেখতে যাচ্ছি।”

“ভারত দীর্ঘদিন ধরে দ্বিরাষ্ট্র সমাধানে বিশ্বাস করে। আমরা বহু দশক ধরে সেই অবস্থান বজায় রেখেছি এবং আমি মনে করি, আজ বিশ্বের আরও অনেক দেশ মনে করে যে দ্বিরাষ্ট্র সমাধান শুধু প্রয়োজনীয়ই নয়, বরং এটি তার চেয়েও জরুরি।”

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেন, তিনি দৃঢ়ভাবে নিশ্চিত যে এই অঞ্চলের সবার জন্য নিরাপত্তা ও স্থিতিশীলতার একমাত্র পথ হলো একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা।

মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনায় ভাষণ দিতে গিয়ে ফয়সাল বলেন, “দ্বিরাষ্ট্র সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে যত বেশি ঐকমত্য হবে, বিশ্ব ততই কাছে আসবে। আমরা একমত যে দুই-রাষ্ট্র সমাধানই সঠিক সমাধান।”

তিনি জোর দিয়ে বলেন, “আমরা আমাদের অঞ্চলের ভবিষ্যত, আমাদের প্রজন্মের ভবিষ্যত ধরে রাখতে পারি না। রাজনীতি বা মতাদর্শের কাছে জিম্মি এবং আমাদের এগিয়ে যেতে হবে।”

---মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরি প্যানেল আলোচনায় বলেন, অতীতে দ্বিরাষ্ট্র সমাধানে আলোচনা ব্যর্থ হওয়ার পিছনে কারণগুলির একটি ছিল রাজনৈতিক সদিচ্ছার অভাব।”

“আমি মনে করি আমরা সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং নিশ্চিত যে এটিই একমাত্র সমাধান, একটি কার্যকর সমাধান, যা এই অঞ্চলকে সহিংসতার চক্র থেকে বের করে আনতে পারে এবং সবার সমৃদ্ধি ও শান্তিতে বসবাসের জন্য স্বাভাবিক পরিস্থিতি তৈরি করতে পারে “ তিনি বলেন।

কাতারের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি বলেছেন, “এখন যা ঘটছে তা ‘একটি জাগরণের আহ্বান’। আমাদের পদক্ষেপ নিতে হবে এবং মানুষের জন্য একটি ভালো ভবিষ্যতের দিকে তাকাতে হবে।”

দ্বিরাষ্ট্র সমাধান ১৯৬৭ সীমান্তে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের নিশ্চয়তা দেয়, যার রাজধানী ছিল পূর্ব জেরুজালেম।



আর্কাইভ

উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু
চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে মহাসড়ক ধস, নিহত ২৪
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র