শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ৩০ মার্চ ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপের জন্য যুদ্ধ নিকটে : পোল্যান্ড প্রধানমন্ত্রী
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপের জন্য যুদ্ধ নিকটে : পোল্যান্ড প্রধানমন্ত্রী
১১০ বার পঠিত
শনিবার, ৩০ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউরোপের জন্য যুদ্ধ নিকটে : পোল্যান্ড প্রধানমন্ত্রী

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধি: বাইডেন ছাড়া অচল ইউক্রেন। এমন ইঙ্গিতই পাওয়া গেল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কথায়। শুক্রবার ওয়াশিংটন পোস্টের এক সাক্ষাৎকারে বলেছেন, মার্কিন প্রতিশ্রুতি অনুযায়ী সামরিক সহায়তা না পেলে ইউক্রেন বাহিনীকে যুদ্ধক্ষেত্র থেকে পিছু হটতে হবে। তিনি আরও বলেছেন, ‘মার্কিন সমর্থন না থাকা মানে আমাদের কাছে কোনো বিমান প্রতিরক্ষা নেই, কোনো প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নেই, ইলেকট্রনিক যুদ্ধের জন্য কোনো জ্যামার নেই। এমনকি নেই কোনো ১৫৫ মিলিমিটার গোলাবারুদ। এর মানে হলো ধাপে ধাপে আমাদের পিছু হটতে হবে।’ তবে যাতে পিছু হটা না লাগে এমন কিছু উপায় খুঁজে বের করার চেষ্টাও করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

সাক্ষাৎকারে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেন দেশীয় অস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ক্ষেপণাস্ত্রের অভাব পূরণ করছে। তবে এটি পর্যাপ্ত নয়। দুই বছরেরও বেশি সময় ধরে চলছে রুশ-ইউক্রেন যুদ্ধ। এর মধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের বিদ্যুৎ ও অন্যান্য অবকাঠামোতে আক্রমণের গতি তীব্র করেছে রাশিয়া। এদিকে রাশিয়ার যুদ্ধ ছড়িয়ে পড়বে ইউরোপেও, এই বার্তাকে সত্যিকারের হুমকি বললেন পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। ইউরোপীয় গণমাধ্যমকে সতর্কবার্তা দিয়ে বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ নিকটে, তবে এর জন্য প্রস্তুত নয় ইউরোপ। রাশিয়ার সঙ্গে ইউক্রেন হেরে গেলে ইউরোপের কোনো দেশই আর নিরাপদ থাকবে না, এমন হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। শনিবার বিবিসির খবরে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনের জ্বালানি ব্যবস্থায় কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলার পর এই সতর্কবার্তা দিলেন টাস্ক।

টাস্ক বলেছেন, আমি কাউকে ভয় দেখাতে চাই না। কিন্তু যুদ্ধ এখন আর অতীতের কোনো ধারণা নয়। এটি এখন বাস্তব। আর এটা দুই বছর আগেই শুরু হয়ে গেছে। ইউক্রেনের জন্য জরুরি সামরিক সহায়তার আবেদন জানিয়ে তিনি আরও বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর থেকে আমরা সবচেয়ে সংকটময় মুহূর্তে বাস করছি। এদিকে মস্কোর ন্যাটো দেশগুলোতে হামলা চালানোর কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার বলেছেন, ন্যাটোভুক্ত কোনো দেশকে আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার। পোল্যান্ড, বাল্টিক রাষ্ট্র এবং চেক রিপাবলিকে রাশিয়া হামলা করবে- পশ্চিমাদের এমন ধারণাকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন তিনি। তবে পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা যদি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করে, তাহলে সেগুলো দেখামাত্রই গুলি করে ভূপাতিত করবে রুশ বাহিনী।

মস্কোর কনসার্ট হলে হামলার বিষয়টিতে রাশিয়ার ইউক্রেনকে দায়ী করার বিষয়টিও তুলে ধরেছেন টাস্ক। বলেছেন, ‘মস্কোতে কনসার্ট হলে হামলার ঘটনায় কোনো প্রমাণ ছাড়াই ইউক্রেনকে দায়ী করছেন পুতিন। এ ঘটনাকে কেন্দ্র করে তিনি ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুগুলোতে হামলা বাড়ানোর ন্যায্যতা প্রমাণ করতে চাইবেন সেটি স্পষ্ট।’ সম্প্রতি কয়েক সপ্তাহে ইউক্রেনে বোমা হামলা জোরদার করেছে রাশিয়া। এসব হামলায় ইউক্রেনের বহু ক্ষয়ক্ষতি হয়েছে। এ সপ্তাহের শুরুর দিকে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলেও উল্লেখ করেন টাস্ক। ইউক্রেনে সর্বশেষ প্রায় ১০০টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দ্বারা হামলা চালিয়েছে রাশিয়া। যার ফলে বেশ কয়েকটি অঞ্চল আংশিক ব্ল্যাকআউটের সম্মুখীন হয়েছে। টাস্ক সতর্ক করে বলেছেন, ইউরোপকে আগে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। ২০২২ সালে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক সবচেয়ে নিম্নপর্যায়ে গিয়ে ঠেকেছে।



আর্কাইভ

দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী