শিরোনাম:
●   সংঘাত, সহিংসতা প্রতিরোধে ব্যর্থতার জন্য- ভেঙে দেওয়া হলো আওয়ামী লীগের ২৭ ইউনিট কমিটি ●   মার্কিন দূতাবাসের কর্মীদের বাংলাদেশ থেকে চলে যাওয়ার বিষয়ে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র ●   বানিজ্যিক ব্যাংকগুলোকে ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক ●   পরিস্থিতি আরও খারাপ হতে পারে: কাদের ●   সহিংসতাকারীদের শাস্তির মুখোমুখি করা হবে- স্বরাষ্ট্রমন্ত্রী ●   অনেক বাধা পেরিয়ে মেট্রোরেল করেছিলাম, তারা ধ্বংস করল- প্রধানমন্ত্রী ●   ইন্টারনেট- ফেসবুক-টিকটকের ক্যাশ সার্ভার বন্ধ ●   সহিংসতার সব ঘটনা স্বচ্ছ ও বিশ্বাসযোগ্যভাবে তদন্ত করা উচিত: জাতিসংঘ ●   দেশব্যাপী হামলা–সংঘর্ষে জড়িতদের তালিকা করছে পুলিশ ও র‍্যাব ●   কোটা আন্দোলনের আগামী রোডম্যাপ জানালেন সমন্বয়ক নাহিদ ইসলাম
ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

BBC24 News
বুধবার, ১২ জুন ২০২৪
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি
১১৭ বার পঠিত
বুধবার, ১২ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি

---বিবিসি২৪নিউজ,অমিত ঘোষ দিল্লি থেকে: কয়দিন আগেই শেষ হলো ভারতের আলোচিত লোকসভা নির্বাচন। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সরকার গঠনের সপ্তাহ না পেরোতেই নতুন সেনাপ্রধান পেল ভারত। ২০২২ সালের ৩০ এপ্রিল থেকে এই পদে ছিলেন মনোজ পান্ডে। তার জায়গায় নতুন সেনাপ্রধান হিসেবে উপেন্দ্র দ্বিবেদির নাম জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার (১২ জুন) এক বিবৃতিতে এটি নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত ৩১ মে মনোজ পান্ডের মেয়াদ শেষ হলেও পরে এক মাস বাড়ানো হয়। ধারণা করা হচ্ছিল, নির্বাচনকালীন পরিস্থিতির কারণে সেনাপ্রধানের মেয়াদ বাড়ায় ভারত। নতুন সরকার গঠনের পরপরই রদবদল এলো এবার।

সেনাপ্রধান হওয়ার আগে ঝুঁকিপূর্ণ জম্মু-কাশ্মীর ও লাদাখে নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ পদে কাজ করেছেন উপেন্দ্র। ১৯৮৪ সালে কমিশন লাভ করা এই সেনা অফিসার ভারতের সামরিক বাহিনীতে কাজ করেছেন ৩৯ বছর। ৩০ জুন থেকে সেনাপ্রধান হিসেবে কাজ শুরু করবেন তিনি।

এমন একজন ব্যক্তির কাঁধে সামরিক বাহিনীর শীর্ষ নেতৃত্ব তুলে দিল ভারত, যিনি প্রতিরক্ষা এবং ব্যবস্থাপনায় এম ফিল এবং কৌশলগত অধ্যয়ন এবং সামরিক বিজ্ঞানে দুটি স্নাতকোত্তর ডিগ্রিধারী। চীন এবং পাকিস্তান সীমান্তসহ দেশটির বিভিন্ন অঞ্চলে সামরিক দায়িত্ব নিয়োজিত ছিলেন এই উপেন্দ্র।



সংঘাত, সহিংসতা প্রতিরোধে ব্যর্থতার জন্য- ভেঙে দেওয়া হলো আওয়ামী লীগের ২৭ ইউনিট কমিটি
মার্কিন দূতাবাসের কর্মীদের বাংলাদেশ থেকে চলে যাওয়ার বিষয়ে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র
বানিজ্যিক ব্যাংকগুলোকে ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক
পরিস্থিতি আরও খারাপ হতে পারে: কাদের
সহিংসতাকারীদের শাস্তির মুখোমুখি করা হবে- স্বরাষ্ট্রমন্ত্রী
ইন্টারনেট- ফেসবুক-টিকটকের ক্যাশ সার্ভার বন্ধ
সহিংসতার সব ঘটনা স্বচ্ছ ও বিশ্বাসযোগ্যভাবে তদন্ত করা উচিত: জাতিসংঘ
দেশব্যাপী হামলা–সংঘর্ষে জড়িতদের তালিকা করছে পুলিশ ও র‍্যাব
কোটা আন্দোলনের আগামী রোডম্যাপ জানালেন সমন্বয়ক নাহিদ ইসলাম