শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বুধবার, ৩ ফেব্রুয়ারী ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » মিয়ান্মারের অভূত্থান, নির্লজ্জ নিষ্ঠুর কাজ” : জাতিসংঘের অধিকার বিশেষজ্ঞ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » মিয়ান্মারের অভূত্থান, নির্লজ্জ নিষ্ঠুর কাজ” : জাতিসংঘের অধিকার বিশেষজ্ঞ
১১৭১ বার পঠিত
বুধবার, ৩ ফেব্রুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মিয়ান্মারের অভূত্থান, নির্লজ্জ নিষ্ঠুর কাজ” : জাতিসংঘের অধিকার বিশেষজ্ঞ

---বিবিসি২৪নিউজ, খান শওকত, নিউইয়র্ক থেকেঃ মিয়ান্মার বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপটিঁয়র টম অ্যান্ড্রুজ মঙ্গলবার বলেন সে দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখল অগ্রহণযোগ্য এবং এর জন্য কঠোর ও দ্ব্যর্থহীন আন্তর্জাতিক প্রতিক্রিয়া হওয়া উচিত। অ্যান্ড্রুজ বলেন, এটা হচ্ছে সমগ্র মানুষের উপর আক্রমণ । এটা নির্লজ্জ নিষ্ঠুর কাজ” । তিনি আরও বলেন, “ আন্তর্জাতিক সম্প্রদায়কে সরাসরি, জোরের সঙ্গে এবং দায়িত্ব নিয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে হবে।

মিয়ান্মার বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপটিঁয়র টম অ্যান্ড্রুজ মঙ্গলবার বলেন সে দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখল অগ্রহণযোগ্য এবং এর জন্য কঠোর ও দ্ব্যর্থহীন আন্তর্জাতিক প্রতিক্রিয়া হওয়া উচিত। অ্যান্ড্রুজ ভয়েস অফ আমেরিকাকে বলেন, “ এটা হচ্ছে সমগ্র মানুষের উপর আক্রমণ । এটা নির্লজ্জ নিষ্ঠুর কাজ” । তিনি আরও বলেন, “ আন্তর্জাতিক সম্প্রদায়কে সরাসরি, জোরের সঙ্গে এবং দায়িত্ব নিয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে হবে।

সোমবার মিয়ান্মারের সেনাবাহিনী তাতমাদাউ দেশে এক বছরের জন্যে জরুরি অবস্থা ঘোষণা করে এবং অন্যান্যদের মধ্যে কার্যকর নেত্রী আওন সান সুচি এবং প্রেসিডেন্ট ইউ উইন মিন্টকে আটক করে। সামরিক বাহিনী এবং তখনকার ক্ষমতাসীন ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসির মধ্যে কয়েক দিন ধরে চলে আসা উত্তেজনার পর এই ক্ষমতা দখলের ঘটনাটি ঘটলো। সামরিক বাহিনী সেখানকার নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানায় ।

তবে অ্যান্ড্রুজ যিনি নিরপেক্ষ মানবাধিকার বিশেষজ্ঞ এবং জাতিসংঘ মানবাধিকার কাউন্সলের সঙ্গে সম্পৃক্ত নির্বাচনে এই কারচুপি সম্পর্কে সেনাবাহিনীর অভিযোগের কোন প্রমাণ নেই বলে উল্লেখ করেন। তিনি আরও বলেন যে তিনি খুশি হয়েছেন এই পরিস্থিতি আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার বৈঠক করেছে।



আর্কাইভ

বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক