শিরোনাম:
●   গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু ●   মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা শুরু করবে বাংলাদেশ-থাইল্যান্ড ●   গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ●   গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত ●   যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত ●   আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন ●   বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি ●   এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ ●   গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত ●   সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ২৮ মার্চ ২০২১
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » হেফাজতে হরতালে সাড়া দেশে তাণ্ডব লীলা,সহিংসতা বন্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » হেফাজতে হরতালে সাড়া দেশে তাণ্ডব লীলা,সহিংসতা বন্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর
১৪৫২ বার পঠিত
রবিবার, ২৮ মার্চ ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হেফাজতে হরতালে সাড়া দেশে তাণ্ডব লীলা,সহিংসতা বন্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করে বিক্ষোভে হতাহতের ঘটনার জেরে ডাকা হরতালে আজও উত্তাল অবস্থায় রয়েছে ব্রাহ্মণবাড়িয়া। আজ ব্রাহ্মণবাড়িয়ার আরো দুজনের মৃত্যু হয়েছে বলে জানাচ্ছে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ। এ নিয়ে টানা তিনদিনের সহিংস বিক্ষোভে অন্ততঃ বারো জনের মৃত্যু হলো।

ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. সৌকত হোসেন বলেন, আজ হরতাল চলাকালে যে সংঘর্ষ হয়েছে সেখান থেকে দুজনকে আহত অবস্থায় হাসপাতালে নেয়া হয়। সেখানেই তারা মৃত্যুবরণ করেন। এর বাইরে আর কোন তথ্য দেননি ড. হোসেন।

তবে স্থানীয় সংবাদদাতারা বলছেন, হেফাজতে ইসলামের সমর্থক এবং নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব সংঘর্ষে অনেক মানুষ আহত হয়েছেন।বিক্ষোভের পর আজ হরতাল পালন করছে হেফাজতে ইসলাম। হরতালে নানা জায়গায় অবরোধ ও সংঘাতের ঘটনা ঘটলেও ব্রাহ্মণবাড়িয়াতেই সহিংসতার ঘটনা ঘটছে সবচেয়ে বেশি।স্থানীয় সংবাদদাতা জানান, হরতালের সমর্থকরা বিভিন্ন সরকারি স্থাপনায় হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে। হামলাকারীরা ভূমি অফিস, সরকারি গণগ্রন্থাগার, জেলা শিল্পকলা একাডেমিসহ বেশ কিছু সরকারি ও বেসরকারি ভবনে আগুন ধরিয়ে দেয়ার খবর পাওয়া যাচ্ছে।

বিক্ষোভকারীরা একটি যাত্রীবাহী ট্রেনেও হামলা চালায়, এতে কয়েকজন আহত হয়। এই ঘটনার পর থেকে ব্রাহ্মণবাড়িয়া হয়ে যাতায়াত করা ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

বিভিন্ন স্থানে হরতালের সর্বশেষ
যেসব জায়গায় সবচেয়ে বড় সহিংসতা হয়েছে তার মধ্যে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রামের হাটহাজারি।

ব্রাহ্মণবাড়িয়াতেই শনিবার পুলিশ ও বিজিবির সাথে সংঘর্ষে অন্তত ৫ জন বিক্ষোভকারী মারা যান।

এভাবে দেয়াল তুলে সড়ক বন্ধ করে দেয়া হয়েছে হাটহাজারী মাদ্রাসার সামনে রাতের বেলা ৬ষ্ঠ একজনের মৃত্যুর খবর স্থানীয় সংবাদদাতারা জানাচ্ছেন।

শুক্রবারও ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভে পুলিশের গুলিতে এক জন নিহত হয়। এদিন ঢাকায় ও চট্টগ্রামের হাটহাজারিতেও ব্যাপক সহিংস বিক্ষোভ হয়। হাটহাজারিতে পুলিশের গুলিতে মারা যায় ৫ জন।

রবিবার এখন পর্যন্ত আরো দুজনের মৃত্যুর খবর এলো সেখান থেকে।

হাটহাজারি থেকে সংবাদদাতারা জানাচ্ছেন, হেফাজতে ইসলামের সমর্থকরা আজও খাগড়াছড়ি চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নিয়ে রয়েছেন। তারা সড়কের উপর ইটের দেয়াল তুলে দুদিন ধরে সড়কে যান চলাচল বন্ধ করে রেখেছে।

---নারায়ণগঞ্জে রাস্তা অবরোধ করে হরতাল পালন করার সময় পুলিশের সাথে সংঘর্ষে জড়ায় হেফাজতে ইসলামের সমর্থকরা।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে রবিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে হরতালের সমর্থনে বিক্ষোভ দেখিয়েছে একদল বিক্ষোভকারী। স্থানীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে সেখানে পুলিশ ও বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থানে রয়েছে। বিক্ষোভকারীদের হাতে লাঠি এবং ইটের টুকরা দেখা গেছে।

এছাড়া হবিগঞ্জে হরতালের সমর্থনে একদল মানুষ মহাসড়ক অবরোধ করেছে বলে খরব পাওয়া গেছে।

ঢাকার মোহাম্মদপুরেও হরতালের সমর্থনে হেফাজতে ইসলাম পথ সভা করেছে বলে জানা গেছে।বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধিতা করে বাংলাদেশে তিনদিন ধরে ”কতিপয় গোষ্ঠী ধর্মীয় উন্মাদনা ছড়িয়ে সরকারি সম্পত্তি ও মানুষের জানমালের ক্ষতি করছে” এবং তা এখনি বন্ধের তিনি আহ্বান জানিয়েছেন ।

অন্যথায়, সরকার কঠোর অবস্থান গ্রহণ করবে বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন।রোববার সচিবালয়ে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধিতা করে রোববার টানা তৃতীয় দিনের মত ব্রাহ্মণবাড়িয়াতে সংঘর্ষ হয়েছে।সহিংস বিক্ষোভে এ পর্যন্ত অন্তত: বারো জনের মৃত্যু হলো।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, “গত তিনদিন ধরে কতিপয় উচ্ছৃঙ্খল ব্যক্তি, গোষ্ঠী ধর্মীয় উন্মাদনায় চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলা, ব্রাক্ষ্মণবাড়িয়া সদর, সরাইল আশুগঞ্জ উপজেলায় সরকারি সম্পত্তি ধ্বংস করে চলেছে।

যার মধ্যে উপজেলা পরিষদ, থানা ভবন, সরকারি ভূমি অফিস, পুলিশ ফাঁড়ি, রেল স্টেশন রাজনৈতিক ব্যক্তিবর্গের বাড়িঘর, প্রেসক্লাবসহ মানবসম্পদের তারা ক্ষয়ক্ষতি করে যাচ্ছেন।তিনি বলেন, “এ জাতীয় ক্ষয়ক্ষতি, সকল প্রকার উচ্ছৃঙ্খলতা বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আমরা আহ্বান জানাচ্ছি। অন্যথায় জনগণের জানমাল সম্পদ রক্ষার্থে সরকার কঠোর অবস্থান গ্রহণ করবে।”

নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করে ধারাবাহিক বিক্ষোভের পর আজ রোববার বাংলাদেশে হরতাল পালন করেছে হেফাজতে ইসলাম।

হরতালে নানা জায়গায় অবরোধ ও সংঘাতের ঘটনা ঘটলেও ব্রাহ্মণবাড়িয়াতেই সহিংসতার ঘটনা ঘটছে সবচেয়ে বেশি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “কতিপয় স্বার্থান্বেষী মহল এতিম ছোট ছোট শিশুদের রাস্তায় এনে বসিয়ে দিচ্ছে, এবং তারাই ভিকটিম হচ্ছে।”

তিনি আরো বলেছেন, সামাজিক মাধ্যমে গুজব ছড়িয়ে, ভুয়া নিউজ ছড়িয়ে উত্তেজনা বৃদ্ধি করা হচ্ছে।

“আমরা মনে করি এইগুলো নাশকতা, এইগুলা রাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নেওয়া। আমরা আহ্বান জানাচ্ছি এগুলি থেকে বিরত থাকার জন্য, নতুবা আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নিতে যাচ্ছি।”

যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তারা যাতে আরো ক্ষতিগ্রস্ত না হন সেজন্য সরকার সব ব্যবস্থা নেবে।

---স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনদিন ধরে আইনশৃঙ্খলা বাহিনী চরম ধৈর্যের পরিচয় দিয়েছে। “এখন তাদের প্রতিহত করা হবে—আইনের আওতায় নিয়ে আসবো।”

হেফাজতে ইসলামের অবস্থান

বাংলাদেশে পাঠ্য পুস্তকে পরিবর্তন আনা, ভাস্কর্য সরিয়ে ফেলা সহ সরকার অতীতে নানা সময়ে হেফাজতে ইসলামের তোলা অনেক দাবি মেনে নিয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সময়ে ২০১৮ সালে কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর সমমানের স্বীকৃতি দেয়া হয়।

হেফাজতে ইসলাম সংগঠনটির সাথে যে ক্ষমতাসীন আওয়ামী লীগের সুসম্পর্ক ছিল তা এসব দাবি মেনে নেয়া থেকেই অনুমান করা হয়।

হেফাজতে ইসলামসহ অন্যান্য ইসলামী সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কওমি জননী বলে উপাধি দেয়া হয়েছে।

কিন্তু এখনকার এই সাংঘর্ষিক পরিস্থিতি কীভাবে তৈরি হল?

হেফাজতে ইসলামের পক্ষ থেকে আজ এক বিবৃতিতে বলা হয়েছে বিক্ষোভকারীরা সরকারি দলের কর্মী ও পুলিশী হামলার শিকার হয়েছেন।

সংগঠনটির যুগ্ম মহাসচিব নাসিরুদ্দিন মুনির------ বলেছেন সরকারি ভবনে যেসব হামলায় তাদের সমর্থকদের দায়ী করা হচ্ছে সেটি সঠিক নয়।

তিনি বলেছেন, “শুক্রবার বায়তুল মোকাররমে সহিংসতা হয়েছে সেটা আপনারা জানেন। সেই খবর অনলাইনে ছড়িয়ে পড়ার পর, আমাদের মাদ্রাসায় যেহেতু অনেক ছাত্র, তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছিল।

জুম্মার ঘণ্টাখানেক পর ছাত্ররা শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে যাচ্ছিল। থানা পার হওয়ার সময় কিছু ছেলে, তারা মাদ্রাসার ছাত্র না, উচ্ছৃঙ্খল কিছু লোক মিছিলের মধ্যে ঢুকে যায়। ওরা থানার মধ্যে কয়েকটা ইঁট-পাটকেল ছুঁড়ছিল। তার প্রতিবাদে থানা থেকে সরাসরি গুলি করা হয়েছে, বৃষ্টির মতো। আমাদের ছাত্ররা থানার মধ্যে আক্রমণ করেনি। এই ব্যাপারে একশ পার্সেন্ট নিশ্চয়তা আমি আপনাকে দিতে পারি,” বিবিসিকে বলেন হেফাজতে ইসলাম সংগঠনটির যুগ্ম মহাসচিব নাসিরুদ্দিন মুনির।



আর্কাইভ

গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু
গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত
যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত
আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন
বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি
এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ
গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত