শিরোনাম:
ঢাকা, রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » বাংলাদেশ থেকে জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » বাংলাদেশ থেকে জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ
৫২৮ বার পঠিত
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্কঃ বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ জানিয়েছেন সেদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান।

রাশিয়ার প্রিমর্স্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোঝেমিয়াকোর সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ করেন।

বুধবার (২২ সেপ্টেম্বর) মস্কোর বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।
রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান গত ১৫-১৯ সেপ্টেম্বর রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তক সফর করেন।

সফরকালে ১৭ সেপ্টেম্বর তিনি প্রিমর্স্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোঝেমিয়াকোর সঙ্গে সাক্ষাৎ করে উভয় দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক স্বার্থ-সংশ্লিষ্ট নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করেন।
প্রায় দেড় ঘণ্টা ধরে চলা এ আলোচনায় রাষ্ট্রদূত কামরুল আহসান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত দেড় দশকে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশে যে অভূতপূর্ব উন্নয়ন সংঘটিত হয়েছে সে সম্পর্কে গভর্নরকে অবহিত করেন।

তিনি রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কথা উল্লেখ করে ভবিষ্যতে দুদেশের মধ্যেকার চলমান অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও বৃদ্ধিকল্পে নতুন নতুন বিভিন্ন সহযোগিতার ক্ষেত্র উন্মোচনের ওপর গুরুত্বারোপ করেন। এক্ষেত্রে প্রিমর্স্কি অঞ্চলের অন্তর্ভুক্ত ভ্লাদিভস্তক শহরে অবস্থিত জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগের বিষয়টি বিবেচনার জন্য তিনি গভর্নরকে অনুরোধ জানান।

তিনি বলেন, জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, সিঙ্গাপুরের শুধু জাহাজ নির্মাণ শিল্পেই বর্তমানে ৬০ হাজারের বেশি বাংলাদেশি শ্রমিক দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ বিগত কয়েক বছরে জাহাজ নির্মাণ শিল্পে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। দেশের আভ্যন্তরীণ চাহিদা মিটানোর পাশাপাশি ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশে বাংলাদেশ ফেরি, বোট, ফিডার ভ্যাসল ও কোস্টাল জাহাজ রপ্তানি করছে। তিনি প্রিমর্স্কি অঞ্চলের শিল্প উদ্যোক্তাদের বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

গভর্নর ওলেগ কোঝেমিয়াকো জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগে কার্যকরী পদক্ষেপ নেওয়ার ব্যাপারে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন এবং এ সংক্রান্ত একটি কাঠামোবদ্ধ প্রক্রিয়া তৈরির জন্য আলোচনার প্রস্তাব রাখেন। এ বিষয়ে ভ্লাদিভস্তকে নিযুক্ত বাংলাদেশের অনারারী কনসাল আলেক্সান্দর জুভকোকে সমন্বয়কের দায়িত্ব পালনের জন্য গভর্নরের পক্ষ থেকে অনুরোধ করা হয়।

রাষ্ট্রদূত বিদেশে কর্মরত ১৩ মিলিয়ন বাংলাদেশি জনশক্তির কথা উল্লেখ করে বলেন, এই বাংলাদেশিরা সব ধরনের পরিবেশে সব রকম কাজে নিয়োজিত আছেন। তিনি গভর্নরকে আশ্বস্ত করেন, রাশিয়া বাংলাদেশিদের জন্য শ্রম বাজার উন্মুক্ত করলে বাংলাদেশ এ দেশে সব ধরনের দক্ষ জনশক্তি সরবরাহ করতে পারবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- প্রিমর্স্কি অঞ্চলের ফার্স্ট ভাইস-গভর্নর, বাণিজ্যবিষয়ক মন্ত্রী, শ্রম ও কারিগরী শিক্ষা বিষয়ক মন্ত্রী, আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিষ্ঠানের প্রধান, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্লাদিভস্তক প্রতিনিধি, ভ্লাদিভস্তকে নিযুক্ত বাংলাদেশের অনারারী কনসাল এবং মস্কোস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম ও কল্যাণ উইংয়ের প্রথম সচিব।



এ পাতার আরও খবর

রাফাতে বড় হামলার ইঙ্গিত ইসরায়েলের, লোকজন ভয়ে পালাচ্ছে রাফাতে বড় হামলার ইঙ্গিত ইসরায়েলের, লোকজন ভয়ে পালাচ্ছে
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস
ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল
ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে
ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে
রাফায় হামলা চালালে ইসরায়েলকে মার্কিন সহযোগিতা বন্ধের হুমকি বাইডেনের রাফায় হামলা চালালে ইসরায়েলকে মার্কিন সহযোগিতা বন্ধের হুমকি বাইডেনের
ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে ‘জরুরি আন্তর্জাতিক পদক্ষেপ’ নেয়ার আহ্বান কাতারের রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে ‘জরুরি আন্তর্জাতিক পদক্ষেপ’ নেয়ার আহ্বান কাতারের

আর্কাইভ

হামাসের উপর নির্ভর করছে যুদ্ধবিরতি : বাইডেন
রাফাতে বড় হামলার ইঙ্গিত ইসরায়েলের, লোকজন ভয়ে পালাচ্ছে
আজ বিশ্ব মা দিবস
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ
ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস
ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল
সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন
দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী