শিরোনাম:
●   সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি ●   ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস ●   কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু ●   ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ ●   জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় প্রকৌশলীদের কার্যকর ভূমিকা পালন করতে হবে : প্রধানমন্ত্রী ●   পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের ●   টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন ●   বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি ●   সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয় ●   সেনাবাহিনীকে দক্ষ করে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী
ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ২৭ এপ্রিল ২০২২
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ঈদযাত্রার শুরুতেই ট্রেনের শিডিউল বিপর্যয়, যাত্রীদের ক্ষোভ
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ঈদযাত্রার শুরুতেই ট্রেনের শিডিউল বিপর্যয়, যাত্রীদের ক্ষোভ
৫০৮ বার পঠিত
বুধবার, ২৭ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঈদযাত্রার শুরুতেই ট্রেনের শিডিউল বিপর্যয়, যাত্রীদের ক্ষোভ

---বিবিসি২৪নিউজ,বিশেষ প্রতিবেদক ঢাকাঃ এবারের ঈদ যাত্রায় প্রতিদিন ৫৩ হাজার যাত্রী ট্রেনে ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রা করবেন। এর মধ্যে শুধুমাত্র আন্তঃনগর ট্রেনে আসন থাকবে ২৭ হাজারের বেশি। বুধবার ভোর ৬টা ২০ মিনিট থেকেই ট্রেনযোগে ঘরে ফেরার আনুষ্ঠানিক ঈদ যাত্রা শুরু হয়েছে। পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে ট্রেনযোগে বাড়ি ফিরতে শুরু করেছেন রাজধানীবাসী।

এদিকে ঈদ যাত্রার শুরুতেই তিনটি ট্রেন বিলম্বে কমলাপুর স্টেশন ছেড়েছে। এসব ট্রেনের মধ্য সবচেয়ে বেশি দেরিতে ছাড়ে রংপুর এক্সপ্রেস ও ধূমকেতু এক্সপ্রেস। বিলম্বে ট্রেন ছাড়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে যাত্রীদের মাঝে। এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।বুধবার (২৭ এপ্রিল) কমলাপুর স্টেশন এলাকা ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

এদিন ভোর ৬টায় রাজশাহীগামী আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে ঈদ যাত্রা শুরু হওয়ার কথা ছিল। তবে ধূমকেতুর বিলম্ব হওয়ায় ৬টা ২০ মিনিটে সিলেটগামী পারাবত এক্সপ্রেসের মাধ্যমে ঈদ যাত্রা শুরু হয়।

ঈদ যাত্রার প্রথম দিনের শুরুর ট্রেন ধূমকেতু এক্সপ্রেস ৫৫ মিনিট বিলম্বে স্টেশন ছাড়ে। অর্থাৎ ভোর ৬টায় ছাড়ার কথা থাকলেও তা কমলাপুর ছেড়ে যায় ৬টা ৫৫ মিনিটে। অপর ট্রেন খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস সকাল ৮টা ১৫ মিনিটে কমলাপুর ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছেড়ে যায় ৮টা ৪৭ মিনিটে।

রংপুর অভিমুখী রংপুর এক্সপ্রেস সকাল ৯টা ১০ মিনিটে কমলাপুর স্টেশন ছাড়ার কথা ছিল। তবে রংপুর এক্সপ্রেস ১ ঘণ্টা ২০ মিনিট বিলম্ব করে কমলাপুর স্টেশন ছাড়ে সকাল ১০টা ৩০ মিনিটে।

এদিকে শুরুতেই শিডিউল বিপর্যয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ যাত্রীরা।এ নিয়ে কথা হয় রংপুর এক্সপ্রেসের যাত্রী ও একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকরত দেলোয়ারের সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, গ্রামে পরিবারের সঙ্গে ঈদ করার পরিকল্পনা করে আগেই অফিস থেকে ছুটি নিয়েছি। আমার কাছে এক ঘণ্টাও অনেক দামি, কেননা ঈদের পরদিনই আমাকে ফিরতে হবে। এজন্য অনেক কষ্ট করে দুটি টিকিটের ব্যবস্থা করেছি। এখন দেখি ট্রেন ছাড়তে এক ঘণ্টার বেশি দেরি। এটা কেমন সেবা যে যাত্রার শুরুতেই দেরি, বাকি দিনগুলোতে তাহলে কী হবে? এভাবে চলতে থাকলে ভয়াবহ ভোগান্তিতে পড়তে হবে।

একই ট্রেনের আরেক যাত্রী নাজমুন নাহার বলেন, ট্রেন প্লাটফর্মে আসার পর একটু দেরি হলেও মানা যায়। ট্রেনের মধ্যেই জরুরি কাজ শেষ করা যায়। কিন্তু ট্রেনই যদি না আসে তাহলে জরুরি কাজের জন্য স্টেশনের বাইরে যেতে হয়, এটা বাড়তি ভোগান্তি।ধূমকেতু এক্সপ্রেসের যাত্রী জয়নাল আবেদিন জাগো নিউজকে বলেন, কোনো ট্রেন এক মিনিট বিলম্ব হলে আপ-ডাউনে ১৫ থেকে ২০ মিনিট বিলম্ব হয়। ধূমকেতু শুরুতেই ৫৫ মিনিটের বিলম্ব, বাকিটা সময় কীভাবে শিডিউল ঠিক হবে জানি না।

মিতু আক্তার নামে অপর একজন বলেন, ধূমকেতু ছাড়ার কথা ৬টায়, সেখানে বলা হলো সাড়ে ৬টা। এখন ৬টা ৫০ মিনিট হলো অথচ ট্রেন ছাড়ছে না। সড়কের ভোগান্তি এড়াতে আমরা ট্রেনের ওপর ভরসা করি, রাত-দিন অপেক্ষা করে টিকিট সংগ্রহ করেছি অথচ এখনো ট্রেন ছাড়ছে দেরিতে।

তবে দিনের অন্যান্য ট্রেন চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস, চট্টগ্রাম অভিমুখী সোনার বাংলা এক্সপ্রেস, কিশোরগঞ্জগামী এগার সিন্ধুর প্রভাতি, দেওয়ানগঞ্জ অভিমুখী তিস্তা এক্সপ্রেস, চট্টগ্রাম অভিমুখী মহানগর প্রভাতি যথাসময়ে কমলাপুর স্টেশন ছেড়ে গেছে।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে আজ সকাল ৮টা থেকে পঞ্চম দিনের মতো ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এদিন দেওয়া হচ্ছে ১ মে’র অগ্রিম টিকিট। আগামী পয়লা মে’র টিকিট পেতে মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকেই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন হাজারো টিকিটপ্রত্যাশী। যাদের একটা বড় অংশই স্টেশন এলাকাতেই সেরেছেন ইফতার ও সেহরি। অনেক নারীও এসেছেন সেহরির আগে। তাদেরও লক্ষ্য একই দিনের টিকিট প্রাপ্তি।

আগামী ৩ মে ঈদ হলে আগামীকাল ২৮ এপ্রিল বিক্রি হবে ২ মে’র ট্রেনের টিকিট। ঈদযাত্রা শেষে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১ মে থেকে। এবারের ঈদযাত্রার সুবিধার্থে ছয় জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গত শনিবার (২৩ এপ্রিল) থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। রোববার (২৪ এপ্রিল) ২৮ এপ্রিলের টিকিট দেওয়া হয়, ২৫ এপ্রিল দেওয়া হয় ২৯ এপ্রিলের টিকিট, আর ২৬ এপ্রিল দেওয়া হয় ৩০ এপ্রিলের টিকিট।



আর্কাইভ

সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি
ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস
কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের
টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন
বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়
ইসরাইলের সঙ্গে সম্পর্কের বিষয়ে সৌদিকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
সুন্দরবনের আগুন নেভাতে কাজ করছে নৌ ও বিমান বাহিনী