শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » পশ্চিমা মিত্রদের নিন্দা-দাবি মুখে ভূখণ্ড অধিগ্রহণ চূড়ান্ত করছেন- পুতিন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » পশ্চিমা মিত্রদের নিন্দা-দাবি মুখে ভূখণ্ড অধিগ্রহণ চূড়ান্ত করছেন- পুতিন
৩৬৬ বার পঠিত
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পশ্চিমা মিত্রদের নিন্দা-দাবি মুখে ভূখণ্ড অধিগ্রহণ চূড়ান্ত করছেন- পুতিন

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বুধবার ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অধিগ্রহণের আনুষ্ঠানিকতার জন্য আইন স্বাক্ষর করেছেন, যা অবৈধ বলে ব্যাপক নিন্দা করা হয়েছে। ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার নিয়ন্ত্রণাধীন এলাকাগুলি ফিরিয়ে নেওয়ার জন্য একটি পাল্টা আক্রমণে অগ্রসর হওয়ার সাথে সাথে এই ঘটনা ঘটে।

এই সপ্তাহের শুরুর দিকে দেশটির পার্লামেন্ট কর্তৃক অনুমোদিত রাশিয়ান পদক্ষেপটি ইউক্রেনের ডনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজ্জিয়া এবং খেরসন অঞ্চলকে রাশিয়ার অঞ্চল হিসাবে দাবি করে।

রাশিয়া-নিয়োগকৃত কর্মকর্তারা ওই সব এলাকায় যাকে গণভোট বলে অভিহিত করেছেন, তা বাস্তবায়ন করেছেন। ইউক্রেন এবং তার পশ্চিমা অংশীদাররা, জাতিসংঘের সাথে, এই ভোটগুলি এবং অধিগ্রহণ প্রচেষ্টা প্রত্যাখ্যান করে বলেছে যে ভোটগুলি জোরপূর্বক অবস্থায় অনুষ্ঠিত হয়েছিল এবং তা জনগণের ইচ্ছার প্রতিনিধিত্ব করে না।

জাতিসংঘের সাধারণ পরিষদে আগামী সপ্তাহে রাশিয়ার সংযুক্তির দাবির নিন্দা জানিয়ে একটি খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে বলে আশা করা হচ্ছে। গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একই ধরনের পদক্ষেপ বন্ধের জন্য রাশিয়া তার ভেটো ক্ষমতা ব্যবহার করে।

“জীবনের সমস্ত মৌলিক বিষয়গুলি এখানে ধ্বংস করা হয়েছে,” জেলেন্সকি এক টুইটে বলেন।

এর কয়েক ঘণ্টা আগে, জেলেন্সকি , যুক্তরাষ্ট্রের নতুন সামরিক সহায়তা ৬,২৫০ লক্ষ মার্কিন ডলারের ঘোষণা আসার পর প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছিলেন।

জেলেন্সকি বলেন, রুশ বাহিনীর কাছ থেকে তার সামরিক বাহিনীর ভূখণ্ড পুনরুদ্ধারের ক্ষমতা ইউক্রেন, যুক্তরাষ্ট্র এবং সমগ্র মুক্ত বিশ্বের যৌথ সাফল্য।

রাশিয়া, ইউক্রেন ও ইউরেশিয়ার জন্য যুক্তরাষ্ট্রের উপ-সহকারী প্রতিরক্ষা মন্ত্রী লরা কুপার মঙ্গলবার সাংবাদিকদের বলেন, প্যাকেজটি “ইউক্রেনের তাত্ক্ষণিক চাহিদা পূরণের জন্য” এবং “পূর্ব ও দক্ষিণে গতি বজায় রাখার জন্য” তৈরি করা হয়েছে।

রাশিয়া যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের সমালোচনা করেছে এবং যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ এটিকে “আমাদের দেশের কৌশলগত স্বার্থের জন্য তাত্ক্ষণিক হুমকি” বলে অভিহিত করেছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।



আর্কাইভ

মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের
ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স