শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ৯ অক্টোবর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » উ,কোরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর আরও নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » উ,কোরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর আরও নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের
৩২০ বার পঠিত
রবিবার, ৯ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উ,কোরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর আরও নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

---বিবিসি২৪নিউজ, ফরিদা ইয়াসমিন, ওয়াশিংটন,যুক্তরাষ্ট্র থেকে: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। এর আগে বিচ্ছিন্ন এই দেশটি ধারাবাহিকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। ব্লিংকেন এমনভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে “সেগুলোর গতি, মাত্রা ও ব্যাপ্তিতে নজিরবিহীন” হিসেবে বর্ণনা করেন।

গত ১২ দিনে উত্তর কোরিয়া ছয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে সর্বসাম্প্রতিক পরীক্ষাটি বৃহস্পতিবার চালানো হয়। সেদিন দুইটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) উৎক্ষেপণ করা হয়। একইসাথে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কূটনীতিকরা এই নিয়ে বিতর্কে জড়িত ছিলেন যে, তার দুইদিন আগে জাপানের উপর দিয়ে আরেকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে কিভাবে সাড়া দেওয়া যায়।

শুক্রবার দেওয়া এক বিবৃতিতে ব্লিংকেন বলেন, উত্তর কোরিয়া বা ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরকে) শুধুমাত্র এই বছরেই ৪১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, যার মধ্যে ছয়টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল।

তিনি ঘোষণা দেন যে, এর জবাবে “ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অফ কোরিয়াতে পেট্রোলিয়াম রফতানির সাথে সংশ্লিষ্ট কর্মকাণ্ড, যেগুলো কিনা ডিপিআরকে এর অস্ত্র কর্মসূচি ও তাদের সামরিক বাহিনীর উন্নয়নে সরাসরি সমর্থন যোগায়, সেগুলোর কারণে দুইজন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের” বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করছে।

ব্লিংকেন বলেন যে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের অফিস অফ দ্য ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি), নিউ ইস্টার্ন শিপিং কোং লিমিটেড সহ কোয়েক কি সেং এবং চেন শিহ হুয়ান নামের দুই ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করছে, কারণ তারা ডিপিআরকে-তে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য স্থানান্তর বা সরবরাহে অংশগ্রহণ করেছেন।

বিবৃতিটিতে ব্লিংকেন বলেন, এই নিষেধাজ্ঞার মাধ্যমে “যুক্তরাষ্ট্র একটি পরিষ্কার বার্তা দিচ্ছে যে, যারা ডিপিআরকে’র সামরিক ও অস্ত্রভাণ্ডার উন্নয়নে ও তা বজায় রাখার ক্ষেত্রে সহায়তা করে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া আমরা অব্যাহত রাখব।”



আর্কাইভ

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের