শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জি-২০ সম্মেলনে মুখোমুখি তর্কে জড়ালেন ট্রুডো-শি জিনপিং!
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জি-২০ সম্মেলনে মুখোমুখি তর্কে জড়ালেন ট্রুডো-শি জিনপিং!
২৮৫ বার পঠিত
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জি-২০ সম্মেলনে মুখোমুখি তর্কে জড়ালেন ট্রুডো-শি জিনপিং!

---বিবিসি২৪নিউজ,অনলাইন ডেস্কঃ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিরুদ্ধে গোপন আলোচনা ফাঁস করার অভিযোগ এনে তার সঙ্গে মুখোমুখি তর্কে জড়িয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে।সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গেছে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের চলাকালে দেখা হয় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের।

বুধবার সম্মেলনের দিন মঞ্চের একপাশে এ দুই নেতাকে দাঁড়িয়ে কথা বলতে দেখা যায়।

পরবর্তীতে জানা যায় ট্রুডোকে পেয়ে নিজের ক্ষোভ ঝেড়েছেন শি জিনপিং।
এর আগে মঙ্গলবার সম্মেলনের ফাঁকে ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন জিনপিং। তার অভিযোগ, সেই বৈঠকের সব তথ্য সংবাদমাধ্যমের কাছে প্রকাশ করে দিয়েছেন ট্রুডো। এ কারণে তার ওপর ক্ষিপ্ত হয়েছেন শি জিনপিং।

ট্রুডো ও জিনপিংয়ের মধ্যে হওয়া কথোপকথনের একটি ভিডিও প্রকাশ হয়েছে। ভিডিওতে দেখা যায়, একজন ইংরেজি অনুবাদক নিয়ে ট্রুডোর সঙ্গে কথা বলছেন শি জিনপিং।

তিনি ট্রুডোকে উদ্দেশ্য করে বলেন, আমরা যা নিয়ে কথা বলেছি তার সবকিছু মিডিয়ায় প্রকাশ হয়েছে, এটি ঠিক নয়। এভাবে কুটনীতি হয় না।

তখন ট্রুডো শি জিনপিংকে বলেন, আমাদের মধ্যে মতানৈক্য থাকতে পারে, কিন্তু আমাদের একসঙ্গে কাজ করা উচিত।

ট্রুডো আরও বলেন, “আমরা স্বাধীন ও খোলামেলা আলোচনায় বিশ্বাসী এবং এটি আমরা করে যাব। আমরা দৃঢ়ভাবে একসঙ্গে কাজ করে যাব। কিন্তু এরমধ্যে কিছু থাকবে যা নিয়ে আমাদের মধ্যে মতানৈক্য থাকবে এবং এ নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। ”

এতটুকু বলার পর ট্রুডোকে থামিয়ে দেন শি জিনপিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, “এর আগে চলুন এরকম পরিবেশ তৈরি করি। ” এ কথা বলে ট্রুডোর সঙ্গে হাত মিলিয়ে চলে যান তিনি।

এদিকে গত মঙ্গলবার চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর বিবৃতি দেন কানাডার প্রধানমন্ত্রী। সেই বিবৃতিতে তিনি জানান, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে বাণিজ্য ও চীনের হাতে কানাডিয়ান বন্দি এবং কানাডার নির্বাচনে চীনের হস্তক্ষেপের বিষয়টি উল্লেখ করেছেন তিনি।

কানাডার অটোয়ার কার্লেটন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক প্রফেসর স্টেফেন কারভিন শি জিনপিংয়ের এমন কঠোর ভাবভঙ্গির বিষয়ে বলেছেন, ট্রুডো কানাডা সংবাদমাধ্যমগুলোকে যেভাবে বৈঠকের আলোচিত বিষয় সম্পর্কে জানিয়ে দিয়েছেন এটি ভালোভাবে নেননি শি জিনপিং। এখন ‘নিজের মুখ বাঁচাতে’ ট্রুডোকে পেয়ে আগ্রাসী মনোভাব দেখিয়েছেন।

তিনি আরও বলেছেন, দিন শেষে কানাডা ইউরোপ অথবা যুক্তরাষ্ট্র না এবং শি জিনপিং জানেন তিনি কানাডার ওপর প্রকাশ্যে আরও আগ্রাসী মনোভাব দেখাতে পারবেন।



আর্কাইভ

কাতারের সঙ্গে যে-সব চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ
আমেরিকার সমর্থন পায়নি ইসরাইল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা-তথ্য প্রতিমন্ত্রীর
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ: সব স্কুল-কলেজ ৭ দিন বন্ধ
শান্তিচুক্তি জাতিসংঘে তুলে ধরল বাংলাদেশ
মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা