শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

BBC24 News
বৃহস্পতিবার, ৫ জানুয়ারী ২০২৩
প্রথম পাতা » সম্পাদকীয় » মেগা প্রকল্প যথাসময়ে বাস্তবায়নের পদক্ষেপ নিন
প্রথম পাতা » সম্পাদকীয় » মেগা প্রকল্প যথাসময়ে বাস্তবায়নের পদক্ষেপ নিন
১৮৫ বার পঠিত
বৃহস্পতিবার, ৫ জানুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মেগা প্রকল্প যথাসময়ে বাস্তবায়নের পদক্ষেপ নিন

---বিবিসি২৪নিউজ,সম্পাদকীয়ঃ ডলার সংকট ও চলমান কৃচ্ছ্রসাধনের পরোক্ষ প্রভাবেও থেমে নেই ফাস্ট ট্র্যাকভুক্ত ৮ মেগা প্রকল্পের কাজ।

এটি আশাব্যঞ্জক। জানা গেছে, গত নভেম্বর পর্যন্ত এসব প্রকল্পের আওতায় ১ লাখ ৮০ হাজার কোটি টাকারও বেশি খরচ হয়েছে।

প্রকল্পগুলোর গড় ভৌত অগ্রগতি ৭৫ দশমিক ৪৯ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৬৬ দশমিক ০৭ শতাংশ। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৬ হাজার কোটি টাকারও বেশি। ইতোমধ্যে পদ্মা সেতু ও মেট্রোরেলের (আংশিক) উদ্বোধন হলেও প্রকল্প শেষ হতে এখনো বেশ কিছুটা সময় বাকি। দেশের সবচেয়ে বেশি ব্যয়ের প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

শুরু থেকে নভেম্বর পর্যন্ত প্রকল্পটির ভৌত অগ্রগতি ৫২ দশমিক ৯০ শতাংশ। প্রকল্পের আওতায় এখন পর্যন্ত খরচ হয়েছে ৫৭ হাজার ২১৪ কোটি ৫৫ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা। ২০১৬ সালের জুলাই থেকে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য রয়েছে। চলতি বছরের শেষ নাগাদ এ বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের উৎপাদনে যাওয়ার লক্ষ্য ছিল। কিন্তু কোভিড মহামারিতে সঞ্চালন লাইনের কাজ দেরি হওয়ায় কেন্দ্রটির উৎপাদন পিছিয়ে যাচ্ছে। ২০২৪ সালের শেষ নাগাদ রূপপুর প্রকল্প উৎপাদনে আসতে পারে। মহেশখালী-মাতারবাড়ী সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম, রামপাল বিদ্যুৎ প্রকল্প এবং পায়রা গভীর সমুদ্রবন্দর-এসব প্রকল্পের অগ্রগতিও আশাব্যঞ্জক।

মেগা প্রকল্প বাস্তবায়নের প্রভাব যেন ডলারের মূল্য ও দ্রব্যমূল্যে না পড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে। প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে জনস্বার্থে। কাজেই সেগুলোর কাজ শেষ করতে দেরি হলে মানুষ এগুলোর সুফল থেকে বঞ্চিত হবে। প্রকল্পের মেয়াদ বারবার বাড়ানোর কারণে খরচও বৃদ্ধি পায়। কোনো প্রকল্প বাস্তবায়নে যাতে মাত্রাতিরিক্ত ব্যয় না হয়, সেদিকে খেয়াল রাখা দরকার। বারবার মেয়াদ বাড়ানো হলে প্রকল্পের বাণিজ্যিক কার্যকারিতা কমে যেতে পারে। পরিবেশের ক্ষতি করে যাতে কোনো প্রকল্প বাস্তবায়ন করা না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের সময় জনগণকে দুর্ভোগ পোহাতে হয়। জনদুর্ভোগ যাতে ন্যূনতম পর্যায়ে থাকে, সেদিকে কর্তৃপক্ষকে লক্ষ রাখতে হবে। প্রকল্প বাস্তবায়নের সময় দুর্ঘটনা এড়াতে সুরক্ষামূলক পদক্ষেপ নেওয়া দরকার। প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানগুলো এক্ষেত্রে কোনো রকম গাফিলতি করছে কিনা, কর্তৃপক্ষকে তা বারবার যাচাই করে দেখতে হবে। তা না হলে কোনো প্রকল্প বাস্তবায়নের সময় দুর্ঘটনার আশঙ্কা থেকেই যায়।

বৈশ্বিক সংকটের কারণে বর্তমানে দেশের অনেক মানুষ কষ্টে দিনযাপন করছে। এমন অবস্থায় মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের কারণে যাতে মানুষের কষ্ট আরও না বাড়ে, সেদিকেও কর্তৃপক্ষকে নজর দিতে হবে। সব মেগা প্রকল্পে সব ধরনের দুর্নীতি রোধ করতে হবে এবং সেগুলো যাতে সময়মতো বাস্তবায়িত হয়, সেজন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে।



আর্কাইভ

বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক ধাপ অবনমন
দেশে রমজানে বিদেশি ফল আমদানি বন্ধের সুপারিশ
ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনঃ নিখোঁজ’ প্রার্থী “আসিফ” আত্মগোপনে, ফোনালাপ ফাঁস
বিটিআরসিকে ১৯১টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী
পাকিস্তানে বোমা হামলায় নিহত বেড়ে ৫০
বাংলাদেশের সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ প্রস্তাব উঠছে আইএমএফ বোর্ডে
রুশ হামলা থেকে রক্ষায় সমরাস্ত্র চেয়েছেন: জেলেনস্কি
কনজারভেটি পার্টির চেয়ারম্যানকে বরখাস্ত করলেন- ব্রিটেন প্রধানমন্ত্রী
আফগানিস্তানে তীব্র শীতে ১৬০ জনের মৃত্যু
বিশ্বে শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির