শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ৬ ফেব্রুয়ারী ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » তুরস্কে ভূমিকম্প বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন: এরদোয়ান
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » তুরস্কে ভূমিকম্প বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন: এরদোয়ান
২৭৭ বার পঠিত
সোমবার, ৬ ফেব্রুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তুরস্কে ভূমিকম্প বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন: এরদোয়ান

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ২৮৪ জন নিহত এবং ২ হাজার ৩২৩ জন আহত হয়েছেন। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট এই তথ্য জানিয়েছেন।

এদিকে ভূমিকম্পে হতাহতের ঘটনায় ভুক্তভোগীদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুসারে, স্থানীয় সময় সোমবার ভোররাত ৪টা ১৭ মিনিটে সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ১৫ মিনিট পর আরেকটি ভূমিকম্প (আফটার শক) হয়। এটির মাত্রা ছিল ৬ দশমিক ৭।

ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনা নিয়ে এক টুইটবার্তায় তুরস্কের প্রেসিডেন্ট বলেন, যত তাড়াতাড়ি সম্ভব, একসঙ্গে এই বিপর্যয় কাটিয়ে উঠবেন। ক্ষয়ক্ষতি কমানোর আশা প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় তাৎক্ষণিক অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। এ ছাড়া অন্যান্য ইউনিট সতর্ক অবস্থায় রয়েছে।

তুরস্ক ও সিরিয়ার কর্মকর্তারা বলছেন, এটি এই অঞ্চলে অন্তত এক শতাব্দীর মধ্যে আঘাত হানার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

কিং আব্দুল্লাহ ইউনির্ভাসিটির অধ্যাপক মার্টিন মাই সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, শত বছরের মধ্যে অন্যতম বৃহৎ এই ভূকিম্পে মৃতের সংখ্যা বাড়বে। আগামী কয়েক দিন পর্যন্ত এটা হবে বলে মন্তব্য করেন তিনি।



কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা
দেশব্যাপী আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচন, মুইজ্জুর দলের নিরঙ্কুশ বিজয়
পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ- গণপূর্তমন্ত্রীর