শিরোনাম:
●   যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে ●   স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক ●   ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ●   ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ ●   বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় ●   বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী ●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৭ মার্চ ২০২৩
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | প্রিয়দেশ | বিশেষ প্রতিবেদন | শিরোনাম | সাবলিড » এলডিসি থেকে উত্তরণের পরও ট্রিপস মওকুফের সুবিধা অব্যাহত রাখার আহ্বান-শেখ হাসিনার
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | প্রিয়দেশ | বিশেষ প্রতিবেদন | শিরোনাম | সাবলিড » এলডিসি থেকে উত্তরণের পরও ট্রিপস মওকুফের সুবিধা অব্যাহত রাখার আহ্বান-শেখ হাসিনার
২৯৭ বার পঠিত
মঙ্গলবার, ৭ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এলডিসি থেকে উত্তরণের পরও ট্রিপস মওকুফের সুবিধা অব্যাহত রাখার আহ্বান-শেখ হাসিনার

---বিবিসি২৪নিউজ,তারেক আহমেদ দোহা (কাতার) থেকে: স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ হওয়ার পরেও সেসব দেশকে বাজারে অগ্রাধিকারমূলক প্রবেশ এবং ট্রিপস (TRIPS) মওকুফের মতো সুবিধাগুলো একটি নির্দিষ্ট সময়ের জন্য বাড়ানোর বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়কে খুব গুরুত্বসহকারে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৭ মার্চ) কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) ‘অ্যানহ্যান্সিং দ্য পার্টিসিপেশন অব লিস্ট ডেভেলপমেন্ট কান্টিট্রিজ (এলডিসি) ইন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড রিজিওনাল ইনটিগ্রেশন’ শীর্ষক হাই-লেভেল থিমেটিক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হওয়ার পরেও একটি নির্দিষ্ট সময়ের জন্য সেসব দেশকে বাজারে অগ্রাধিকামূলক প্রবেশ ও ট্রিপস মওকুপসহ এলডিসির জন্য নির্দিষ্ট সুবিধাগুলো সময় বাড়ানো প্রয়োজন।

---তিনি বলেন, ইতোমধ্যে এলডিসি গ্রুপ ওয়াল্ড ট্রেড অর্গানাইজেশনে (ডব্লিউটিও) এসব ইস্যুতে প্রস্তাবনা পেশ করেছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ঐ প্রস্তাবগুলো খুব গুরুত্বসহকারে বিবেচনা করা, বিশেষ করে কোভিড-১৯ মহামারি এবং ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলোর প্রেক্ষাপটে।
শেখ হাসিনা বলেন, টেকসই উন্নয়নের জন্য এবং দোহা প্রোগ্রাম অব অ্যাকশন এ আমরা ২০৩০ এজেন্ডায় যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি সেগুলো অর্জনে আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে।

এ লক্ষ্যে জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।
জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম সম্মেলনের এই হাই-লেভেল থিমেটিক এ গোলটেবিল বৈঠকের কো-চেয়ার ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বুরুন্ডির প্রেসিডেন্ট ইভারিসতে নোদেইশিমিই।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।



আর্কাইভ

যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে
স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক
ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়
বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী