শিরোনাম:
●   দিল্লিতে ‘রেড অ্যালার্ট’ জারি, তাপমাত্রা প্রায় ৪৮ ডিগ্রি সেলসিয়াস ●   অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ঢাকায় এসেছেন ●   সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ●   রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন ●   রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন ●   ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার ●   বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ●   সম্পর্ক ‘উন্নয়ন হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ●   হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট ●   বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩
প্রথম পাতা » সম্পাদকীয় » মানি লন্ডারিং বা অর্থ পাচারসংক্রান্ত অপরাধ, দুদকের ক্ষমতা বৃদ্ধি জরুরি
প্রথম পাতা » সম্পাদকীয় » মানি লন্ডারিং বা অর্থ পাচারসংক্রান্ত অপরাধ, দুদকের ক্ষমতা বৃদ্ধি জরুরি
৮৫৮ বার পঠিত
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মানি লন্ডারিং বা অর্থ পাচারসংক্রান্ত অপরাধ, দুদকের ক্ষমতা বৃদ্ধি জরুরি

---সম্পাদকীয়: ড.আরিফুর রহমান: দেশের দুর্নীতিবিরোধী একমাত্র স্বাধীন প্রতিষ্ঠান দুর্নীতি দমন কমিশন (দুদক)। দেশ থেকে প্রতিবছর অন্তত ৭১ হাজার কোটি টাকা পাচার হলেও তা প্রতিরোধে কিংবা পাচার হওয়া অর্থ ফেরত আনতে কার্যকর কোনো পদক্ষেপ কেন গ্রহণ করা যাচ্ছে না-এ বিষয়ে আত্মপক্ষ সমর্থন করে একটি প্রতিবেদন তৈরি করেছে (দুদক)

প্রতিবেদনটি ২০ মার্চ রাষ্ট্রপতির কাছে দাখিল করা হবে বলে জানা গেছে। বস্তুত অর্থ পাচারসংক্রান্ত ২৭টি অপরাধের মধ্যে মাত্র একটি অপরাধের তদন্ত ও অনুসন্ধানের ক্ষমতা দুদককে দেওয়া হয়েছে। তাও আবার ঘুস ও দুর্নীতি, যা বিধি অনুযায়ী এমনিতেই দুদকের করার কথা।

এক্ষেত্রে সংস্থাটি মানি লন্ডারিং বা অর্থ পাচারসংক্রান্ত অপরাধ তদন্তের আওতার বাইরে রয়েছে, যেজন্য তারা অর্থ পাচারে জড়িত অপরাধীকে বিচারের মুখোমুখি করতে ব্যর্থ হচ্ছে।

মূলত এমন বাস্তবতায় অন্যান্য সংস্থার পাশাপাশি অর্থ পাচারসংক্রান্ত সাতটি সম্পৃক্ত অপরাধের অনুসন্ধান ও তদন্তের এখতিয়ার পেতে চায় দুদক। ২০০৪ সালের দুর্নীতি দমন কমিশন আইন ছাড়াও ১৮৬০ সালের দণ্ডবিধি, ১৮৭২ সালের সাক্ষ্য আইন, ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধি, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৫৮ সালের দ্য ক্রিমিনাল ল’ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট এবং ২০১২ সাল ও পরবর্তী সংশোধনীসহ মানি লন্ডারিং প্রতিরোধ আইনে কাজ করছে দুদক।

বলার অপেক্ষা রাখে না, তথ্যপ্রযুক্তির বিকাশ ও বিশ্বায়নের ফলে দেশের গণ্ডি ছাড়িয়ে দুর্নীতি বিশ্বব্যাপী বিস্তৃত হচ্ছে। হুন্ডি, ওভার ইনভয়েসিং, আন্ডার ইনভয়েসিং, পানামা পেপারস, প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি, সেকেন্ড হোম প্রজেক্ট, ক্রিপ্টোকারেন্সি ছাড়াও শেল ব্যাংকিং কোম্পানিসহ নতুন নতুন অনুষঙ্গ যোগ হওয়ার বদৌলতে এসব ক্ষেত্র ব্যবহার করে ছদ্মবেশে বিদেশে বিপুল অঙ্কের অর্থ পাচার হচ্ছে, যা প্রতিরোধ করা নিঃসন্দেহে বড় ধরনের চ্যালেঞ্জ।

এ অবস্থায় জনগণের বিশ্বাস ও আস্থার জায়গাটি অটুট রাখতে হলে দুদককে অবশ্যই তার কার্যকারিতার প্রমাণ রাখতে হবে; এমন আইন প্রণয়ণ করতে হবে, যাতে বিদেশে অর্থ পাচারকারীরা কোনোমতেই পার না পেতে পারে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সুষ্ঠুভাবে বাস্তবায়নের ক্ষেত্রে বিদেশে অর্থ পাচার অন্যতম প্রতিবন্ধক, এতে কোনো সন্দেহ নেই। দেশ থেকে প্রতিবছর নানাভাবে বিপুল অঙ্কের অর্থ পাচার হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইনটিগ্রিটির (জিএফআই) এক প্রতিবেদন অনুযায়ী, ২০৩০ সাল নাগাদ এর পরিমাণ ১৪ দশমিক ১৩ বিলিয়ন ডলার (১ লাখ ২০ হাজার কোটি টাকা) ছাড়িয়ে যেতে পারে।

অর্থ পাচারের বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৩০ সালের মধ্যে এসডিজির সফল বাস্তবায়ন অনিশ্চয়তার মুখে পড়বে, যা মোটেই কাম্য নয়। বস্তুত দেশের সামগ্রিক উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করতে হলে অর্থ পাচারের ঘটনাকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। আর তাই পাচার হওয়া অর্থ ফেরত আনার পাশাপাশি ভবিষ্যতে দেশ থেকে যাতে অর্থ পাচার না হতে পারে, সে ব্যাপারে অর্থ পাচারসংক্রান্ত সাতটি সম্পৃক্ত অপরাধের অনুসন্ধান ও তদন্তের ক্ষেত্রে দুদকের ক্ষমতা থাকার বিষয়টি সময়ের দাবি।



আর্কাইভ

দিল্লিতে ‘রেড অ্যালার্ট’ জারি, তাপমাত্রা প্রায় ৪৮ ডিগ্রি সেলসিয়াস
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ঢাকায় এসেছেন
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম
হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে