শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | রাজনীতি | সাবলিড » সুচির দল এনএলডিকে বিলুপ্ত ঘোষণা মিয়ানমার জান্তার
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | রাজনীতি | সাবলিড » সুচির দল এনএলডিকে বিলুপ্ত ঘোষণা মিয়ানমার জান্তার
৫৭৭ বার পঠিত
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুচির দল এনএলডিকে বিলুপ্ত ঘোষণা মিয়ানমার জান্তার

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক জান্তা এবার দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চি’র দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি পার্টিকে (এনএলডি) বিলুপ্ত ঘোষণা করেছে। খবর আল-জাজিরা।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম অনুসারে, মিয়ানমারের সামরিক-নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি (এনএলডি) একটি নতুন নির্বাচনী আইনের অধীনে পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে। যার কারণে দলটিকে বিলুপ্ত করা হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, মঙ্গলবার যেই ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত করা হয়েছে তার মধ্যে নোবেল বিজয়ী অং সান সুচির নেতৃত্বাধীন এনএলডি একটি।

অপরদিকে এনএলডি বলেছে তারা এই অবৈধ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতা করবে না।২০২০ সালের নভেম্বরের সংসদীয় নির্বাচনে এনএলডি জয়লাভ করে। পরবর্তীতে ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থান করে ক্ষমতা দখল করে এবং দলটির প্রধান সু চিকে কারাগারে পাঠানো হয়।

৭৭ বছর বয়সী সু চি সামরিক বাহিনী দ্বারা করা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর মোট ৩৩ বছর কারাদণ্ড ভোগ করছেন। তার সমর্থকরা বলছেন, তাকে সক্রিয়ভাবে রাজনীতিতে অংশ নেওয়া থেকে বিরত রাখার জন্য এই অভিযোগ আনা হয়েছে।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান