শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে নতুন প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবির
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে নতুন প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবির
৩৭২ বার পঠিত
বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আফগানিস্তানে নতুন প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবির

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের নতুন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মৌলভি আবদুল কবির। পদোন্নতির আগে আখুন্দের রাজনৈতিক ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

২০২১ সালের আগস্টে যুক্তরাষ্ট্র থেকে দেশটির নিয়ন্ত্রণ দখল করার পর থেকে অন্তর্বর্তী সরকারের দায়িত্বে ছিলেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান সোহেল শাহীন আলজাজিরাকে বলেন, আখুন্দ কয়েক সপ্তাহ ধরে অসুস্থ। তিনি সুস্থ না হওয়া পর্যন্ত কবির তার দায়িত্ব পালন করবেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২০ সালের দোহা চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি।

আফগানিস্তানের ইসলামিক আমিরাতের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছিলেন, কবিরের নিয়োগ নিয়মিত শাসন প্রক্রিয়ার অংশ। কারণ, আখুন্দ চিকিৎসাধীন। তার বিশ্রামের প্রয়োজন।

৬০ বছর বয়সী কবির তৎকালীন তালেবান শাসনের (১৯৯৬-২০০১) ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০১ সাল থেকে তিনি জাতিসংঘের নিষেধাজ্ঞার আওতায় ছিলেন। সে বছর মার্কিন নেতৃত্বাধীন হামলায় তালেবান সরকারের পতন হলে তিনি পাকিস্তানে আশ্রয় নিয়েছিলেন।



জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা
দেশব্যাপী আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচন, মুইজ্জুর দলের নিরঙ্কুশ বিজয়
পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ- গণপূর্তমন্ত্রীর
কাতারের সঙ্গে যে-সব চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ