শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জলবায়ু ন্যায়বিচার-জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বব্যাপী সংহতির আন্দোলন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জলবায়ু ন্যায়বিচার-জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বব্যাপী সংহতির আন্দোলন
৩৫২ বার পঠিত
বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জলবায়ু ন্যায়বিচার-জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বব্যাপী সংহতির আন্দোলন

---বিবিসি২৪নিউজ,এমডি জালাল, (বন) জার্মানি থেকে: বন জলবায়ু পরিবর্তন সম্মেলন শেষ হওয়ার সাথে সাথে, সমস্ত সেক্টর থেকে জলবায়ু ন্যায়বিচার আন্দোলনগুলি তাদের কণ্ঠে যোগ দেয় ঘোষিত যুদ্ধের বিরুদ্ধে লড়াই করার জন্য যা জীবাশ্ম জ্বালানি এবং যারা এটিকে সমর্থন করে চলেছে তারা আমাদের বিরুদ্ধে চাপিয়েছে। ১৫ এবং ১৭ সেপ্টেম্বর #EndFossilFuels #FastFairForever-এ সমন্বিত বিশ্বব্যাপী সংহতির আহ্বান আজ একটি সংবাদ সম্মেলনের সময় চালু করা হয়েছিল। নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘের জলবায়ু আলোচনায় বিশ্ব নেতারা জড়ো হওয়ার সাথে সাথে বিশ্বের প্রতিটি কোণে লক্ষ লক্ষ মানুষ কয়লা, তেল এবং গ্যাসের দ্রুত, ন্যায্য এবং ন্যায়সঙ্গত সমাপ্তির দাবিতে রাস্তায় নামবে৷

আমাদের বিশ্ব সংকটে রয়েছে, এবং সবচেয়ে বড় কারণ জীবাশ্ম জ্বালানি: কয়লা, তেল এবং গ্যাস। জীবাশ্ম জ্বালানী শিল্প গত এক দশকে সমস্ত কপ-২নির্গমনের 86% জন্য দায়ী। তারা একটি শিকারী এবং ধ্বংসাত্মক অর্থনৈতিক ব্যবস্থা চালাচ্ছে যা মানুষ এবং গ্রহের ক্ষতি করে, জলবায়ু ভাঙ্গনে জ্বালানি দেয়।

বিজ্ঞান স্পষ্ট: বিশ্বের এখন যা প্রয়োজন তা হল একটি শক্তি এবং অর্থনৈতিক ব্যবস্থায় দ্রুত এবং ন্যায্য রূপান্তর যা দক্ষ, ন্যায্য এবং সর্বজনীন। পরিচ্ছন্ন শক্তির উত্সের উপর ভিত্তি করে একটি সিস্টেম, এবং প্রকৃতি এবং আদিবাসীদের সার্বভৌম অধিকারের প্রতি শ্রদ্ধা রেখে তৈরি।

সারা বিশ্বে, মানুষ জীবাশ্ম জ্বালানি শিল্পের বিরুদ্ধে লড়াই করছে: আমরা নতুন পাইপলাইন, খনি এবং অবকাঠামোর উন্নয়নকে প্রতিরোধ করছি; আমরা দাবি করছি যে আর্থিক প্রতিষ্ঠানগুলি জীবাশ্ম জ্বালানীর অর্থায়ন বন্ধ করবে; আমরা সমস্ত জীবাশ্ম জ্বালানি থেকে দ্রুত, ন্যায্য এবং ন্যায়সঙ্গত পর্যায়ের জন্য চাপ দিচ্ছি; আমরা অপ্রমাণিত প্রযুক্তির বিরুদ্ধে লড়াই করছি যা জলবায়ু সংকটের মূল কারণকে সমাধান করে না; এবং আমরা দাবি করছি যে বড় তেল, কয়লা এবং গ্যাস কোম্পানিগুলিকে জবাবদিহি করতে হবে এবং তাদের ক্ষতির জন্য অর্থ প্রদান করতে হবে।

জলবায়ু সংকটের মূল কারণগুলি মোকাবেলার কোনো আশার জন্য, সবচেয়ে বড় দূষণকারী দেশগুলির নেতাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানি থেকে দ্রুত এবং ন্যায্য পর্যায় সরবরাহ করতে হবে এবং বিশ্বব্যাপী এটিকে অর্থায়ন করতে হবে।

জলবায়ু সংকট ক্রমবর্ধমান এবং প্রতিক্রিয়া হিসাবে জলবায়ু ন্যায়বিচারের জন্য বিশ্বব্যাপী আন্দোলন। সেপ্টেম্বরের পর থেকে, আমরা আমাদের আন্দোলনকে #EndFossilFuels #FastFairForever-এ বাড়িয়ে দেব। বিশ্বব্যাপী গতিশীলতার এই তরঙ্গের মধ্যে ১৭ সেপ্টেম্বর নিউ ইয়র্ক সিটিতে মার্চ থেকে #EndFossilFuels পর্যন্ত অন্তর্ভুক্ত হবে, কারণ বিশ্ব নেতারা জাতিসংঘ মহাসচিবের জলবায়ু উচ্চাকাঙ্ক্ষা সম্মেলনে যোগ দেবেন।

তাসনীম এসপ, নির্বাহী পরিচালক, ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক: “জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে লড়াই করার জন্য আজকের বর্ধিতকরণ অভিযানের সূচনা বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিরোধ আন্দোলনের উত্তরাধিকারের উপর ভিত্তি করে যারা জীবাশ্ম শিল্প এবং এর ক্ষতিকারকদের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে। প্রভাব। আমরা আশা করি সব সরকার জীবাশ্ম জ্বালানি থেকে দ্রুত, ন্যায্য ও ন্যায়সঙ্গত পর্যায় বাস্তবায়ন করবে এবং একত্রে পুনর্নবীকরণযোগ্য পর্যায়ে স্কেল আপ করবে। তাদের ইঙ্গিত দিতে হবে যে এটি জীবাশ্ম জ্বালানি যুগের সমাপ্তি। COP28 একটি ভাল জায়গা। শুরু করুন।”

লিডি ন্যাকপিল, কো-অর্ডিনেটর, এশিয়ান পিপলস মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট, গ্লোবাল ক্যাম্পেইন টু ডিমান্ড ক্লাইমেট জাস্টিস-এর সদস্য সংস্থা: “জীবাশ্ম জ্বালানি শক্তির দ্রুত এবং ন্যায্য সমাপ্তি জরুরিভাবে প্রয়োজন। এটি অর্জনের জন্য আমাদের অবশ্যই লড়াই করতে হবে। ধনী দেশগুলির জলবায়ু অর্থের বাধ্যবাধকতাগুলি শুধুমাত্র দক্ষিণে জীবাশ্ম জ্বালানীর পর্যায়কে সমর্থন করার জন্য নয় বরং গণতান্ত্রিক এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থায় সমানভাবে দ্রুত এবং ন্যায্য রূপান্তর। লক্ষ্য শুধুমাত্র ডিকার্বনাইজ করা নয় বরং মানুষ এবং সম্প্রদায়ের জন্য পরিষ্কার শক্তি ব্যবস্থা প্রদান করা। ”

ব্রেনা টুবিয়ার্স, সমন্বয়কারী, আদিবাসী পরিবেশগত নেটওয়ার্ক: “এখন সময় এসেছে জীবাশ্ম জ্বালানি শেষ করার। এটি তৈরিতে কয়েক শতাব্দী চলে গেছে, যখন উপনিবেশকারীরা কচ্ছপ দ্বীপে প্রথম নিষ্কাশন ব্যবস্থা নিয়ে আসে এবং জমিতে পণ্য তৈরি করে। কিন্তু জীবাশ্ম জ্বালানি বন্ধ করা শুধুমাত্র একটি। পরবর্তী সাত প্রজন্মকে ধরে রাখার জন্য একটি ঘুড়ি বুনতে অনেকের মধ্যে স্ট্র্যান্ড। আমাদের একটি ন্যায্য এবং ন্যায়সঙ্গত উত্তরণ দরকার, যেখানে আদিবাসীরা নেতৃত্ব দিচ্ছে। আমাদের আকাশ এবং জমির আত্মীয়দের সাথে ভারসাম্য বজায় রাখার জন্য আমাদের একটি সংস্কৃতি পরিবর্তন দরকার। আমাদের বাস্তব সমাধান দরকার সমস্যাটির মূলে সমাধান করুন, বাস্তবতার পরে নয়। একটি জীবাশ্ম জ্বালানি অপ্রসারণ চুক্তিই আসল সমাধান।”

অ্যালেক্স রাফালোভিজ, এক্সিকিউটিভ ডিরেক্টর, ফসিল ফুয়েল নন-প্রলিফারেশন ট্রিটি ইনিশিয়েটিভ: “একটি ক্রমবর্ধমান জলবায়ু সংকটের মুখে, যখন জীবাশ্ম জ্বালানি শিল্প খনন করে চলেছে যখন জলবায়ুর প্রভাব আমাদের সম্প্রদায় এবং বাস্তুতন্ত্রকে ধ্বংস করে দিচ্ছে, আমরা লড়াই করা ছাড়া আর কোনও বিকল্প খুঁজে পাচ্ছি না৷ যদিও সরকারগুলি এখনও পিছিয়ে যাচ্ছে এবং সমস্যার মূল কারণ সম্পর্কে কথা বলা এড়িয়ে যাচ্ছে, সেখানে যারা নিষ্ক্রিয়তার পরিণতি আজ বিশ্বের কোথাও ভুগছে। সমস্ত সেক্টরের লোকেরা সর্বত্র জীবাশ্ম জ্বালানীর বিস্তার বন্ধ করতে হাত মিলিয়েছে। আমাদের দাবি স্পষ্ট: কয়লা, তেল এবং গ্যাস থেকে একটি ন্যায়সঙ্গত পর্যায় যা দ্রুত, ন্যায্য এবং চিরতরে।”জিনা কর্টেস ভালদেররামা, নারী ও লিঙ্গ নির্বাচনী এলাকা: “পুঁজিবাদী এবং ঔপনিবেশিক বাধ্যবাধকতার অধীনে, একটি নিষ্কাশনবাদী উন্নয়ন তাদের সমস্ত বৈচিত্র্যের মধ্যে নারীদের কাঁধে নিজেকে চাপিয়ে দিতে সক্ষম হয়েছে, অবৈতনিক, অমূল্য এবং অস্বীকৃত কাজের মাধ্যমে এই ব্যবস্থাকে ভর্তুকি দিচ্ছে। এটি বন্ধ করা উচিত! এই কারণেই আমরা ট্রেড ইউনিয়ন, যুবক, আদিবাসী এবং আফ্রো-সন্ত্রাসী সম্প্রদায়ের সাথে একসাথে দাঁড়িয়েছি, সম্মিলিত ক্রিয়াকলাপের মাধ্যমে লড়াই করার জন্য যা প্রমাণ করে যে অন্য বিশ্ব সম্ভব।”

রেভ জেমস ভগবান, জেনারেল সেক্রেটারি, প্যাসিফিক কনফারেন্স অফ চার্চেস: “এটি জলবায়ু পরিবর্তনের সাথে বেঁচে থাকার বিষয়ে নয়, এটি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট পরিবেশগত এবং মানবিক সংকট বন্ধ করার বিষয়ে। জলবায়ু সংকটের সবচেয়ে বড় কারণ হল জীবাশ্ম জ্বালানি। কয়লা, তেল এবং গ্যাস শিল্প জলবায়ু সংকটের জন্য দায়ী এবং একটি শিকারী এবং ধ্বংসাত্মক অর্থনৈতিক ব্যবস্থা চালায় যা মানুষ এবং গ্রহের জন্য জীবনের ওয়েবের ক্ষতি করে, জলবায়ু ভাঙ্গনের জ্বালানী দেয়। প্রশান্ত মহাসাগরীয় নেতারা ইতিমধ্যেই এই অঞ্চলের নিরাপত্তার জন্য একক বৃহত্তম হুমকি হিসাবে জলবায়ু পরিবর্তনকে নাম দিয়েছেন। আমরা সবচেয়ে বড় দূষণকারী দেশগুলির নেতাদের দ্রুত এবং ন্যায্য জীবাশ্ম জ্বালানি পর্যায় সরবরাহ করার জন্য এবং বিশ্বব্যাপী এটির জন্য অর্থায়ন করার আহ্বান জানাই।”

এরিক এনজুগুনা, যুব সমন্বয়কারী, ফ্রাইডেস ফর ফিউচার এমএপিএ: “আমরা আমাদের উপস্থিতি এবং আমাদের কণ্ঠস্বর দিয়ে এই স্থানগুলি দখল করতে এবং বিনিময়ে খালি প্রতিশ্রুতি পেয়ে ক্লান্ত হয়ে পড়েছি৷ আমাদের সম্প্রদায় এবং আমাদের বাস্তুতন্ত্রগুলি আর জীবাশ্ম জ্বালানী দ্বারা তাদের উপর চাপানো কোনও ক্ষতি সহ্য করতে পারে না৷ শিল্প। জীবাশ্ম জ্বালানীর প্রভাবের ওজন আমাদের কাঁধের উপর অসামঞ্জস্যপূর্ণভাবে পড়েছে। জীবাশ্ম জ্বালানীর প্রতি আমাদের আসক্তির ক্ষতিকারক পরিণতির সাক্ষী হয়ে, আমরা পরিবর্তনের জন্য লড়াই করার অটল সংকল্প নিয়ে ক্লাসরুম থেকে রাস্তায় উঠছি। আমরা আঘাত করছি এবং লড়াই করছি ফিরে, কারণ দীর্ঘস্থায়ী পরিবর্তন সৃষ্টি করার ক্ষমতা আমাদের সকলের হাতেই রয়েছে।

---যেমন: জ্বালানি অবকাঠামোর একটি দ্রুত, ন্যায্য এবং ন্যায়সঙ্গত পর্যায় এবং একটি বিশ্বব্যাপী পরিকল্পনা, যেমন একটি জীবাশ্ম জ্বালানি চুক্তি, প্রতিটি দেশ তার অংশটি নিশ্চিত করতে।

* পুনর্নবীকরণযোগ্য জ্বালানি অ্যাক্সেস, অর্থনৈতিক বৈচিত্র্য পরিকল্পনা, এবং জাস্ট ট্রানজিশন প্রক্রিয়া যাতে প্রতিটি দেশ এবং সম্প্রদায় জীবাশ্ম জ্বালানীকে পর্যায়ক্রমে শেষ করতে পারে সেজন্য আন্তর্জাতিক সহযোগিতার জন্য নতুন প্রতিশ্রুতিগুলি আর্থিক এবং প্রযুক্তি স্থানান্তরকে ব্যাপকভাবে বৃদ্ধি করতে।

* গ্রিন ওয়াশিং বন্ধ করুন এবং দাবি করুন যে অফসেট, সিসিএস বা জিওইঞ্জিনিয়ারিং হল জলবায়ু সংকটের সমাধান৷

* দূষকদের তাদের যে ক্ষতি হয়েছে তার জন্য দায়ী করুন এবং নিশ্চিত করুন যে এটি কয়লা, তেল এবং গ্যাস কর্পোরেশনগুলি যে জলবায়ু ক্ষতি এবং ক্ষতির জন্য ক্ষতিপূরণ প্রদান করে এবং স্থানীয় পুনর্বাসন, প্রতিকার এবং পরিবর্তনের জন্য।

* জীবাশ্ম জ্বালানী কর্পোরেট ক্যাপচার শেষ করুন। জলবায়ু ক্রিয়াকলাপের নিয়ম, ব্যাংকরোলিং জলবায়ু আলোচনা, বা জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক প্রতিক্রিয়াকে দুর্বল করে এমন কর্পোরেশনগুলিকে না।



আর্কাইভ

পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত