শিরোনাম:
●   রোহিঙ্গাদের জন্য বৃহত্তর আন্তর্জাতিক তহবিল সংগ্রহে ইউএনডিপিকে প্রধানমন্ত্রীর আহ্বান ●   রাশিয়ায় ৭ হাজার কনটেইনার অস্ত্র পাঠিয়েছে উ.কোরিয়া : সিউল ●   জিম্মি জাহাজ উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন সোমালি পুলিশ ও বিদেশি নৌ সেনারা ●   জিম্মি জাহাজ জোরপূর্বক’ উদ্ধারে ইইউর প্রস্তাবে বাংলাদেশের ‘না’ ●   বিপুল ভোটে জয়ী পুতিন ●   লোহার বার বৈদ্যুতিক শক কুকুর লেলিয়ে পাশবিক নির্যাতন চালাচ্ছে ইসরাইল ●   ইসরাইলি খেজুর বয়কট মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার ●   বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল ●   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ●   বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

BBC24 News
সোমবার, ২৯ নভেম্বর ২০২১
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে প্রথম হিজড়া চেয়ারম্যান নির্বাচিত
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে প্রথম হিজড়া চেয়ারম্যান নির্বাচিত
৬০৫ বার পঠিত
সোমবার, ২৯ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে প্রথম হিজড়া চেয়ারম্যান নির্বাচিত

---বিবিসি২৪নিউজ, নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশে এই প্রথম তৃতীয় লিঙ্গের কোন ব্যক্তি চেয়ারম্যান নির্বাচিত হলেন। যিনি স্থানীয়দের মাঝে ঋতু হিজড়া নামে পরিচিত। ঝিনাইদহের কালীগঞ্জের ছয় নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নের চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু।কালীগঞ্জের নির্বাচন কর্মকর্তা আলমগির হোসেন সোমবার এই খবর নিশ্চিত করেছেন।

রবিবার তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সেখানকার নৌকা প্রতীকের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম সানাকে পরাজিত করেন তিনি। যা নিয়ে এলাকায় রীতিমত চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

রবিবার জেলার কালীগঞ্জ উপজেলায় ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২৯ জন প্রার্থী।

এর মধ্যে ছয় নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিন জন।সেখানেই নজরুল ইসলাম ঋতু ‘আনারস’ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়ান।

ওই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ছয়শ বলে জানিয়েছেন মি. হোসেন। এর মধ্যে ভোটে অংশ নিয়েছেন অন্তত ৭৫% ভোটার।

প্রাথমিক ফলাফল অনুযায়ী, নজরুল ইসলাম ঋতু ৯ হাজার ৫৫৭টি ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত হন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের নজরুল ইসলাম সানা পেয়েছেন ৪ হাজার ৫২৯টি ভোট।

অন্যদিকে হাতপাখা প্রতীক নিয়ে দাঁড়ানো ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত আরেক প্রতিদ্বন্দ্বী মো. মাহবুবুর রহমান পেয়েছেন ৮০৯টি ভোট।

ভোটে জয়ী হয়ে সাংবাদিকদের দেয়া এক সাক্ষাতকারে নজরুল ইসলাম ঋতু বলেন, ত্রিলোচনপুর ইউনিয়নবাসীর কাছে আমি ঋণী। আমি হিজড়া হলেও মানুষ আমাকে পছন্দ করেছে, আমাকে ভোট দিয়ে পাস করিয়েছে, আমি তাদের মনের আশা পূরণে চেষ্টা করে যাবো।এর আগে তিনি ঢাকার ভোটার হলেও নির্বাচনে অংশ নেয়ার উদ্দেশ্যে চলতি বছরের শুরুতে ত্রিলোচনপুরের নিজ এলাকায় ভোটার নিবন্ধন করেন এবং ঢাকার পরিবর্তে নিজ বাড়ির ঠিকানা ব্যবহার করেন।

তিনি এবারই প্রথম কোন ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ নিয়েছেন বলে জানা যায়।

স্থানীয়রা জানিয়েছেন, করোনাভাইরাস মহামারির সময় স্থানীয়দের সাহায্য সহযোগিতা দেয়ার কারণে তিনি বেশ পরিচিত মুখ হয়ে ওঠেন।

নির্বাচনের প্রাক্কালে, পোস্টার টাঙিয়ে , মিছিল করে এবং এলাকাবাসীর দ্বারে দ্বারে গিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়েছেন তিনি।

বিজয়ী চেয়ারম্যান ঋতু উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের বাসিন্দা বলে জানা গিয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং স্থানীয় সাংবাদিক সূত্র বলছে, নজরুল ইসলাম ঋতুরা মোট সাত ভাইবোন। তার মধ্যে তিনি তৃতীয় লিঙ্গের, এই বিষয়টি গ্রামে জানাজানি হওয়ার পর ছোটবেলায় তিনি বাধ্য হয়ে গ্রাম ছেড়ে ঢাকায় চলে যান।

ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা এলাকায় একটি হিজড়া কমিউনিটির সাথে বেড়ে উঠেছেন তিনি।

তবে বাড়ির টানে তিনি প্রায়ই গ্রামে ঘুরতে আসতেন বলে জানিয়েছেন স্থানীয়রা। পরে চলতি বছরই তিনি ভোটার এলাকা বদলে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেন।

এর আগে ১৩ই নভেম্বর খুলনা জেলার মাগুরাঘোনা ইউনিয়ন পরিষদ-৬ থেকে প্রথম ট্রান্স-জেন্ডার সাহিদা বিবি ইউপি সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এছাড়া ২০১৯ সালের অক্টোবরে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হন সাদিয়া আক্তার পিংকি।



এ পাতার আরও খবর

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
সাংবদিক দমনে মোবাইল কোর্ট? তথ্য চাওয়াকে কেন্দ্র করে সাংবাদিক জেলে সাংবদিক দমনে মোবাইল কোর্ট? তথ্য চাওয়াকে কেন্দ্র করে সাংবাদিক জেলে
নোয়াখালী ভোটের রাতে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ মামলায় ১০ জনের ফাঁসি নোয়াখালী ভোটের রাতে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ মামলায় ১০ জনের ফাঁসি
আবারও বাংলাদেশে ঢুকতে সীমান্তে অবস্থান নিয়েছে রোহিঙ্গারা আবারও বাংলাদেশে ঢুকতে সীমান্তে অবস্থান নিয়েছে রোহিঙ্গারা
রমজানে বাজার নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর রমজানে বাজার নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশে পঞ্চগড়ে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৪ রেকর্ড বাংলাদেশে পঞ্চগড়ে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৪ রেকর্ড
নির্বাচনে শেষ পর্যন্ত থাকবো কি-না বলতে পারছি না: জি এম কাদের নির্বাচনে শেষ পর্যন্ত থাকবো কি-না বলতে পারছি না: জি এম কাদের
নৌকায় ভোট দিয়েছেন বলেই এই অঞ্চল থেকে মঙ্গা উধাও হয়েছে: প্রধানমন্ত্রী নৌকায় ভোট দিয়েছেন বলেই এই অঞ্চল থেকে মঙ্গা উধাও হয়েছে: প্রধানমন্ত্রী
বিদেশিরা  নির্বাচন নিয়ে এখন চুপসে গেছে: পররাষ্ট্রমন্ত্রী বিদেশিরা নির্বাচন নিয়ে এখন চুপসে গেছে: পররাষ্ট্রমন্ত্রী
৩০০ ইয়াবা নিয়ে কাশিমপুরে প্রধান কারারক্ষী গ্রেপ্তার ৩০০ ইয়াবা নিয়ে কাশিমপুরে প্রধান কারারক্ষী গ্রেপ্তার

আর্কাইভ

রাশিয়ায় ৭ হাজার কনটেইনার অস্ত্র পাঠিয়েছে উ.কোরিয়া : সিউল
জিম্মি জাহাজ উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন সোমালি পুলিশ ও বিদেশি নৌ সেনারা
জিম্মি জাহাজ জোরপূর্বক’ উদ্ধারে ইইউর প্রস্তাবে বাংলাদেশের ‘না’
বিপুল ভোটে জয়ী পুতিন
লোহার বার বৈদ্যুতিক শক কুকুর লেলিয়ে পাশবিক নির্যাতন চালাচ্ছে ইসরাইল
ইসরাইলি খেজুর বয়কট মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার
বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
জিম্মি জাহাজটি বারবার স্থান পরিবর্তন করছে