শিরোনাম:
●   ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ●   শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ ●   দেশের সার্বিক উন্নয়ন আওয়ামী লীগের মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী ●   ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র ●   ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস ●   বাংলাদেশের খাদ্যে ও আর্থসামাজিক উন্নয়নই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী ●   ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল ●   সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন ●   দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী ●   তিস্তা প্রকল্পে অর্থায়ন করবে ভারত
ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ২২ জুলাই ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | শিরোনাম | সাবলিড » বেলারুশে হামলা হলে মস্কো সর্বশক্তি দিয়ে প্রতিহত করবো: পুতিন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | শিরোনাম | সাবলিড » বেলারুশে হামলা হলে মস্কো সর্বশক্তি দিয়ে প্রতিহত করবো: পুতিন
২০৬ বার পঠিত
শনিবার, ২২ জুলাই ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বেলারুশে হামলা হলে মস্কো সর্বশক্তি দিয়ে প্রতিহত করবো: পুতিন

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন নেতৃত্বাধীন জোটের সদস্য পোল্যান্ড ভূখণ্ড বাড়ানোর স্বপ্নে বিভোর- এমন অভিযোগ এনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়ারশকে সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার প্রতিবেশী ও ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে যেকোনো আগ্রাসনকে মস্কো তার নিজের ওপর হামলা বলেই গণ্য করবে। তেমনকিছু ঘটলে রাশিয়া তা সর্বশক্তি দিয়ে প্রতিহত করবে।

নিরাপত্তা পরিষদের এক বৈঠকে পুতিন এ হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা পোল্যান্ডের আগ্রাসী পদক্ষেপের দিকে নজর রাখছি। বেলারুশের ওপর কিছু ঘটলে মস্কো হাত গুটিয়ে বসে থাকবে না। বেলারুশ রাশিয়ার সঙ্গে একটি ‘ইউনিয়ন স্টেটে’ আছে; এই পদ্ধতিতে দুই দেশের প্রায় সবকিছু আলাদা হলেও নিরাপত্তার ক্ষেত্রে তারা একে অপরের সহযোগিতা নিতে পারে। রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনারের সদস্যরা বেলারুশ পৌঁছানোর পর বুধবার ওয়ারশ-র নিরাপত্তা কমিটি পোল্যান্ডের পূর্বাঞ্চলে সামরিক বাহিনীর কিছু ইউনিটকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এরপরই পুতিন পোল্যান্ডের বিরুদ্ধে ভূখণ্ড বাড়ানোর অভিসন্ধির অভিযোগ আনলেন। পোল্যান্ড বলেছে, তারা বেলারুশের কোনো অংশ দখলের ষড়যন্ত্র করছে না।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, পোল্যান্ডের পশ্চিমাংশ যে সাবেক সোভিয়েত নেতা জোসেফ স্তালিনের উপহার, পোলিশদের তা মনে করিয়ে দিতে চায় রাশিয়া। এর প্রত্যুত্তরে শুক্রবার সন্ধ্যায় এক টুইটে পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েচকি বলেছেন, “স্তালিন যুদ্ধাপরাধী, তিনি পোল্যান্ডের হাজার হাজার মানুষ হত্যায় দোষী। ঐতিহাসিক সত্য নিয়ে বিতর্ক হবে না। রাশিয়ার রাষ্ট্রদূতকে ডাকবে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়।”

এদিকে বেলারুশ বৃহস্পতিবার জানিয়েছে, পোল্যান্ডের সীমান্তের কয়েক মাইল দূরে অবস্থিত একটি সামরিক স্থাপনায় ওয়াগনারের ভাড়াটে সেনারা বেলারুশের বিশেষ বাহিনীকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে মস্কো বেলারুশে প্রথমবারের মতো তাদের ট্যাকটিকাল পারমাণবিক অস্ত্র মোতায়েনও শুরু করেছে। ক্রেমলিন জানিয়েছে, রবিবার রাশিয়াতে পুতিন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করবেন। শুক্রবার জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, ন্যাটো জোটের পূর্বপাশের সুরক্ষায় পোল্যান্ডকে সহযোগিতা করতে জার্মানি ও ন্যাটো প্রস্তুত। পুতিন বলেছেন, পশ্চিম ইউক্রেনে পোল্যান্ড-লিথুয়ানিয়ার সামরিক ইউনিটের অভিযান চালানোর পরিকল্পনার খবর দিয়েছে নানান গণমাধ্যম।

পশ্চিম ইউক্রেনের কিছু অংশ একসময় পোল্যান্ডের অংশ ছিল। ওই সামরিক ইউনিটের অভিযানের মাধ্যমে ওয়ারশ মূলত ওই এলাকা দখলের পরিকল্পনা আঁঁটছে, ইঙ্গিত রুশ প্রেসিডেন্টের। “কথিত আছে যে তারা বেলারুশের কিছু অংশও দখলে নেওয়ার স্বপ্ন দেখছে,” বলেন পুতিন, তবে এর সপক্ষে কোনো তথ্যপ্রমাণ দেননি তিনি।

বুধবার এক ভিডিওতে ওয়াগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোজিনকে তার সেনাদেরকে বেলারুশে স্বাগত জানিয়ে তারা যে এখন আর ইউক্রেইনে লড়াইয়ের অংশ নয় তা বলতে শোনা গেছে। বেলারুশের সেনাদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি আফ্রিকায় কার্যক্রম চালিয়ে যেতে পর্যাপ্ত শক্তি সঞ্চয় করতেও বাহিনীর সদস্যদের নির্দেশ দিয়েছেন তিনি।



এ পাতার আরও খবর

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস
ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল
ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে
ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে
রাফায় হামলা চালালে ইসরায়েলকে মার্কিন সহযোগিতা বন্ধের হুমকি বাইডেনের রাফায় হামলা চালালে ইসরায়েলকে মার্কিন সহযোগিতা বন্ধের হুমকি বাইডেনের
ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে ‘জরুরি আন্তর্জাতিক পদক্ষেপ’ নেয়ার আহ্বান কাতারের রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে ‘জরুরি আন্তর্জাতিক পদক্ষেপ’ নেয়ার আহ্বান কাতারের
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকা অভিবাসীদের ২১% বাংলাদেশি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকা অভিবাসীদের ২১% বাংলাদেশি

আর্কাইভ

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ
ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস
ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল
সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন
দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী
ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে
স্টুডেন্ট ভিসায় আবারও পরিবর্তনের ঘোষণা অস্ট্রেলিয়ার
ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে