শিরোনাম:
ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩
প্রথম পাতা » নির্বাচন | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » জাতিসংঘসহ বিভিন্ন দূতাবাসে বিএনপির চিঠি
প্রথম পাতা » নির্বাচন | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » জাতিসংঘসহ বিভিন্ন দূতাবাসে বিএনপির চিঠি
২১২ বার পঠিত
রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাতিসংঘসহ বিভিন্ন দূতাবাসে বিএনপির চিঠি

---বিবিসি২৪নিউজ, নিজস্ব প্রতিবেদক ঢাকা: বাংলাদেশের ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পূর্বাপর ঘটনা এবং আগামী ৭ জানুয়ারি দ্বাদশ নির্বাচন সামনে রেখে সহিংসতাসহ চলমান পরিস্থিতি তুলে ধরে জাতিসংঘসহ ঢাকায় নিযুক্ত বিদেশি মিশনে চিঠি দিয়েছে বিএনপি। পাঁচ পৃষ্ঠার ওই চিঠিতে ৩০টি ঘটনা তুলে ধরা হয়েছে।

আজ রবিবার ই-মেইলের মাধ্যমে এই চিঠি পাঠানো হয়েছে বলে জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। চিঠিতে স্বাক্ষর করেন রিজভী।রবিবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই চিঠি পড়ে শোনান তিনি।

চিঠিতে উল্লেখ করা ৩০ ঘটনার অধিকাংশ নাশকতাকে কেন্দ্র করে। এসব ঘটনার জন্য সরকার ও আওয়ামী লীগকে দায়ী করেছে বিএনপি।
চিঠিতে বলা হয়েছে, আওয়ামী লীগ ও আইন-শৃঙ্খলা বাহিনীর একাংশ বাস-ট্রেনে পরিকল্পিত হামলার মাধ্যমে জনগণের জান-মাল, নিরাপত্তা ও স্বাধীনতা বিনষ্ট করছে।

এদিকে রবিবার যুক্তরাষ্ট্রভিত্তিক এনডিআই ও আইআরআই নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক করে দেশের চলমান পরিস্থিতি তুলে ধরে বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খানের গুলশানের বাসভবনে এর আগে গত শনিবার কমনওয়েথ এবং তার কয়েক দিন আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে বৈঠক করে দলটি।

চিঠিতে আগামী ৭ জানুয়ারি নির্বাচনী সহিংসতা এবং ভোটারদের ভয়-ভীতি দেখানো হচ্ছে অভিযোগ করে ১০টি ঘটনা তুলে ধরেছে বিএনপি।
এর মধ্যে উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে— গত ২৭ ডিসেম্বর মানিকগঞ্জের আওয়ামী লীগের প্রার্থী আলী ইস্কান্দার তাকে ভোট না দিলে ভোটারদের হাত কেটে ফেলার হুমকি দিয়েছেন।

কুমিল্লায় আওয়ামী লীগের প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহার তার আসনে বিরোধী দলের কোনো কর্মীকে কোনো প্রার্থীর পক্ষে কাজ করতে দেখা গেলে হাত-পা ভেঙে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন। কুষ্টিয়ার আওয়ামী লীগের সংসদ সদস্য সারোয়ার জাহান বাদশা ভোটারদের সতর্ক করেছেন। আওয়ামী লীগের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন ভোটার ও বিএনপির সমর্থকদের হুমকি দিয়েছেন। গত ২৪ ডিসেম্বর নারায়ণগঞ্জে স্থানীয় আওয়ামী লীগ নেতার ভোটারদের তাদের গ্যাস-বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার হুমকি ইত্যাদি।

চিঠিতে রিজভী আহমেদ বলেন, জনগণ আজ একটি অর্থবহ, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনে সবার অংশগ্রহণ চায়।
আসন্ন ‘প্রহসনমূলক’ নির্বাচনের তথাকথিত প্রচারণার সময় আওয়ামী লীগ নেতারা খোলাখুলি স্বীকার করছেন যে তারা ২০১৪ ও ২০১৮ সালে ভোট কারচুপির সঙ্গে জড়িত ছিল। পুনরায় একই নাটক মঞ্চস্থ করতে তাঁদের রাষ্ট্রযন্ত্রের দ্বারস্থ হতে হচ্ছে, এটিই স্বাভাবিক।
চিঠিতে চলমান অগ্নিসন্ত্রাস ও নাশকতার বিষয়ে গত ২৮ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ১০টি ঘটনা তুলে ধরা হয়। চিঠিতে অভিযোগ করা হয়, গত ২৮ অক্টোবর আওয়ামী লীগ ও পুলিশের যৌথ তাণ্ডবে বেশ কয়েকটি যানবাহন ও বাসে অগ্নিসংযোগ করা হয়।

এদিন রাজধানীর মালিবাগে পুলিশের ইউনিফর্ম পরা ব্যক্তিরা একটি বাসে আগুন ধরিয়ে দেয় বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়েছে, গত ২৮ অক্টোবর হাইকোর্টের সামনে আগুন দেওয়া আরেকটি বাসের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ছাত্রলীগের পাঁচ যুবক বাসে আগুন দিয়ে পালিয়ে যায়। একই দিন কাকরাইলে একটি মোটরসাইকেলে করে দুই অজ্ঞাতপরিচয় ব্যক্তি এসে একটি বাসে আগুন ধরিয়ে দেয়। চালকের বর্ণনা অনুযায়ী, আগুন ধরিয়ে দেওয়া ব্যক্তিরা পুলিশের পোশাক পরা ছিল।

গত ১৯ ডিসেম্বর তেজগাঁওয়ে চলন্ত ট্রেনে অগ্নি সংযোগের ঘটনায় রাষ্ট্রের একটি অংশ জড়িত বলে অভিযোগ করা হয় চিঠিতে। এতে বলা হয়, এই ঘটনার দুই দিন আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে পুলিশ চিঠি দিয়ে ওই দিন সরকারি হাসপাতালগুলোতে পর্যাপ্ত শয্যা, জরুরি পরিষেবা, চিকিৎসক এবং অ্যাম্বুল্যান্স প্রস্তুত রাখার অনুরোধ জানিয়েছিল। বিএনপি বিশ্বাস করে-এই নির্দেশনা কোনো কাকতালীয় বিষয় নয়। ডিএমপির প্রস্তুতিমূলক উদ্যোগ জনমনে প্রশ্ন তৈরি করেছে।

চিঠিতে রিজভী আহমেদ ২০১৪ থেকে ২০১৫ সালের ১০টি ঘটনা তুলে ধরেন। উল্লেখযোগ্য ঘটনার মধ্যে রয়েছে, ২০১৪ সালে আওয়ামী লীগের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের ঢাকায় তার নিজস্ব বাস লাইন বিহঙ্গ পরিবহনে পেট্রল দিয়ে আগুন দেওয়ার নির্দেশ, একই বছরের ১ জানুয়ারি মাগুরায় একটি বাসে আগুন দেওয়ার সময় ছাত্রলীগের তিন সদস্যকে আটক করা হয়। এ বছরই ৪ ডিসেম্বর ছাত্রলীগের সদস্যরা একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাসে আগুন ধরিয়ে দেয়। একই বছরের ১০ ডিসেম্বর সরকারি বিএল কলেজের ছাত্রলীগ বেশ কয়েকটি ছাত্রাবাসে আগুন ধরিয়ে দেয়।



এ পাতার আরও খবর

সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল
কারাগারে বসে চমক ইমরান খানের কারাগারে বসে চমক ইমরান খানের
পাকিস্তানে নির্বাচনের ভোটগ্রহণ শেষ,চলছে গননা পাকিস্তানে নির্বাচনের ভোটগ্রহণ শেষ,চলছে গননা
কুমিল্লা-ময়মনসিংহসহ ২৩৩ নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ৯ মার্চ কুমিল্লা-ময়মনসিংহসহ ২৩৩ নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ৯ মার্চ
বাংলাদেশে ২৯৮ সংসদীয় আসনে জয়ীদের গেজেট প্রকাশ বাংলাদেশে ২৯৮ সংসদীয় আসনে জয়ীদের গেজেট প্রকাশ
আমার নয়, এটি বাংলাদেশের জনগণের বিজয়: শেখ হাসিনা আমার নয়, এটি বাংলাদেশের জনগণের বিজয়: শেখ হাসিনা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে : ইসি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে : ইসি
বাংলাদেশে সংঘর্ষ, সহিংসতা ও প্রাণহানিতে শেষ হলো নির্বাচনী প্রচারণা বাংলাদেশে সংঘর্ষ, সহিংসতা ও প্রাণহানিতে শেষ হলো নির্বাচনী প্রচারণা

আর্কাইভ

জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ
আবারও বাংলাদেশে আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু
সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি
ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস
কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের
টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন
বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়