শিরোনাম:
●   ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য ●   র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র ●   গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ●   চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে ●   মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে ●   রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ ●   দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক ●   বাংলাদেশে মাতৃ মৃত্যুহার নিয়ন্ত্রণের সাফল্যের প্রশংসা করেন : জাতিসংঘ ●   সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী ●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০২৪
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ঢাকার বাতাস মারাত্মক দূষিত ও ‘বিপজ্জনক’ অবস্থায়
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ঢাকার বাতাস মারাত্মক দূষিত ও ‘বিপজ্জনক’ অবস্থায়
২৩৭ বার পঠিত
রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঢাকার বাতাস মারাত্মক দূষিত ও ‘বিপজ্জনক’ অবস্থায়

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক ঢাকা: মারাত্মকভাবে দূষিত হয়ে পড়েছে ঢাকার বাতাস। রবিবার সকালে বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানে থাকা ঢাকার স্কোর দেখা যায় ৩৯৪, যা ‘বিপজ্জনক’ অবস্থা নির্দেশ করে।

বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) সবশেষ সকাল ৯টা ১৩ মিনিটেও এ তথ্য দেওয়া হয়েছে।

তালিকায় এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ২৪৭; তৃতীয় অবস্থানে রয়েছে ভারতেরই আরেক শহর মুম্বাই, যার স্কোর ১৯৯। চতুর্থ অবস্থানে রয়েছে কিরগিজস্থানের বিশকেক, স্কোর ১৯২, পঞ্চম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৭০; ষষ্ঠ চীনের বেইজিং, স্কোর ১৬৮; সপ্তম পাকিস্তানের লাহোর, স্কোর ১৬৬; অষ্টম ভারতের কলকাতা, স্কোর ১৬৪; নবম উজবেকিস্তানের তাশখন্দ ১৫৯; দশম স্থানে রয়েছে নর্থ মেসিডোনিয়ার স্কোপজে, স্কোর ১৫৮।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।



আর্কাইভ

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা