শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪
প্রথম পাতা » অর্থনীতি | আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে কড়া বার্তা দিলেন: যুক্তরাষ্ট্র
প্রথম পাতা » অর্থনীতি | আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে কড়া বার্তা দিলেন: যুক্তরাষ্ট্র
২১১ বার পঠিত
বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে কড়া বার্তা দিলেন: যুক্তরাষ্ট্র

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন (ওয়াশিংটন) যুক্তরাষ্ট্র থেকে: নোবেল জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বিচারের নামে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটের দ্বিতীয় সর্বোচ্চ নেতা (মেজরিটি হুইপ) ডিক ডারবিন।

সামাজিক মাধ্যম এক্সে দেওয়া বার্তায় ডারবান বলেন, ড. ইউনূসের ওপর প্রতিহিংসার রাজনীতি বন্ধে সরকার ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় অংশীদারিত্বে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ভোর ৩টা ২৯ মিনিটে সামাজিক মাধ্যমে এক্সে (সাবেক টুইটার) দেওয়া বার্তায় ইলিনয় অঙ্গরাজ্যের সিনেটর এই ডেমোক্রেট নেতা এমন মন্তব্য করেন।

ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকের পর সিনেটর ডারবিন বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সুদীর্ঘ সম্পর্ককে যুক্তরাষ্ট্র গুরুত্ব দেয়।

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে সহায়তা করেছে, আশ্রয় দিয়েছে আমি এর প্রশংসা করি। কিন্তু, মুহাম্মদ ইউনূসের সঙ্গে অনেকটা (সরকার) ব্যক্তিপর্যায়ের প্রতিহিংসা বন্ধে ব্যর্থ হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব পড়বে।

তিনি আরও বলেন, রাষ্ট্রদূত ইমরানের সঙ্গে বৈঠকের সময় আমি অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে সব ধরনের হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছি।

সিনেটের দ্বিতীয় শীর্ষ নেতা ডিক ডারবিন আরও বলেন, গত এক দশকের বেশি সময় ড. ইউনূসকে শতাধিক অপ্রমাণিত মামলার মুখোমুখি হতে হয়েছে। তার বিরুদ্ধে হয়রানির নিন্দা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ শতাধিক নোবেল বিজয়ী।

২০১৩ সালে মার্কিন কংগ্রেসে অধ্যাপক ইউনূসকে কংগ্রেশনাল গোল্ড মেডাল পুরস্কার দেয়ার বিষয়ে ডিক ডারবিন প্রধান ভূমিকা রেখেছিলেন। বৈশ্বিক দারিদ্র দূর করতে ড. ইউনূসের অগ্রবর্তী ভূমিকার স্বীকৃতি হিসেবে দেয়া হয় এই পুরস্কার।



মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান