শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের পদত্যাগ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের পদত্যাগ
১৬২ বার পঠিত
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের পদত্যাগ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা এবং স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টারের পদ থেকে সোমবার পদত্যাগ করেছেন হামজা ইউসুফ। তিনি স্কটিশ গ্রিনসের সঙ্গে এসএনপির জোট শেষ করার পর পরই এই পদক্ষেপ নিলেন। জোট শেষ হওয়ায় বিরোধী দলগুলোর উত্থাপিত দুটি অনাস্থা ভোটে তাঁর পরাজয়ের আশঙ্কা ছিল।

হামজা ইউসুফ টেলিভিশনে একটি ঘোষণার সময় বলেন, ‘আমি আমার মূল্যবোধ ও নীতি বিক্রি করতে বা ক্ষমতা ধরে রাখতে যে কারো সঙ্গে চুক্তি করতে ইচ্ছুক নই।

একটি তহবিল কেলেঙ্কারি এবং গত বছর দলীয় নেতা হিসেবে নিকোলা স্টারজনের পদত্যাগের মধ্যে এসএনপি বিপর্যস্ত হয়েছে। ভোটারদের প্ররোচিত করতে দলটির নীতিগুলো কতটা প্রগতিশীল হওয়া উচিত তা নিয়ে একটি অভ্যন্তরীণ লড়াই হয়েছে৷ এই মাসের শুরুতে ইউসুফ বলেছিলেন, একটি অনাস্থা ভোট জেতার বিষয়ে তিনি ‘বেশ আত্মবিশ্বাসী’।

এদিকে স্কটিশ পার্লামেন্টকে ২৮ দিনের মধ্যে এই পদে যেকোনো প্রতিস্থাপনকে সমর্থন করতে হবে। সংখ্যাগরিষ্ঠতা না পেলে নির্বাচন হবে।

পদত্যাগের বক্তৃতার সময় ইউসুফ যত তাড়াতাড়ি সম্ভব তাঁর প্রতিস্থাপনের জন্য নেতৃত্বের প্রতিযোগিতা শুরুর আহ্বান জানান। তত দিন পর্যন্ত তিনি ফার্স্ট মিনিস্টার হিসেবে বহাল থাকবেন।
গ্লাসগোতে জন্মগ্রহণকারী ইউসুফের পরিবার ষাটের দশকে পাকিস্তান থেকে স্কটল্যান্ডে চলে যায়। ২০২৩ সালের মার্চ মাসে তিনি ফার্স্ট মিনিস্টারের দায়িত্ব গ্রহণ করেন। তাঁর মেয়াদ বাকি ছিল মাত্র এক বছর।



আর্কাইভ

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের