শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
সোমবার, ৬ মে ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
১৩৩ বার পঠিত
সোমবার, ৬ মে ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধি: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আশা করে, চীন রাশিয়াকে ইউক্রেনে যুদ্ধ শেষ করতে এবং ইরানের অস্ত্র তৈরি সীমিত করতে রাজি করাতে সাহায্য করবে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লায়েন সোমবার প্যারিসে চীনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে আলোচনার পর দৃশ্যটি উত্থাপন করেছেন, যার মধ্যে বাণিজ্য সমস্যাও রয়েছে।

ইইউ নির্বাহী সংস্থার প্রধান বলেছেন, ইইউ আশা করে, বেইজিং তার মিত্র রাশিয়ার দিকে ঝুঁকবে এবং ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বিস্তার রোধে সহায়তা করবে।

এলিসি প্রাসাদে ফরাসি শির পাশাপাশি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে বৈঠকের পর ভন ডের লায়েন বলেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার ওপর সব প্রভাব ব্যবহারে আমরা চীনের ওপর নির্ভর করি।

তিনি আরো বলেন, ‘প্রেসিডেন্ট শি রাশিয়ার দায়িত্বজ্ঞানহীন পারমাণবিক হুমকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং আমি নিশ্চিত, রাশিয়ার চলমান পারমাণবিক হুমকির পটভূমিতে প্রেসিডেন্ট শি তা অব্যাহত রাখবেন।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক মহড়ার নির্দেশ দিয়েছেন বলে ক্রেমলিন ঘোষণা করার দিনই প্যারিসে বৈঠকটি হয়। মস্কো এদিন আরো বলেছে, ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে পশ্চিমা দেশগুলোর বিবৃতির প্রতিক্রিয়ায় এই মহড়া। ম্যাখোঁ গত সপ্তাহে বলেছিলেন, কিয়েভ সাহায্যের অনুরোধ করলে তাঁর দেশ ইউক্রেনে স্থল সেনা পাঠানোর বিষয়ে বিবেচনা করবে।

পাশাপাশি চীন ‘ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোনের দায়িত্বজ্ঞানহীন বিস্তার সীমিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে’ বলেও আশা প্রকাশ করেছেন ভন ডের লায়েন।

বাণিজ্য আলোচনা
এ ছাড়াও লায়েন ও ম্যাখোঁ বাণিজ্যের বিষয়ে চীনকে চাপ দেন। তাঁরা বিশ্বের বৃহত্তম বাণিজ্য ব্লকের সঙ্গে আরো ভারসাম্যপূর্ণ সম্পর্ক নিশ্চিত করতে শিকে চাপ দেন।

তিন নেতা গোলটেবিলে বসার পর ম্যাখোঁ বলেন, ‘চীনের সঙ্গে আমাদের সম্পর্ক ভারসাম্যপূর্ণ উপায়ে আরো বিকশিত করার ক্ষমতার ওপর আমাদের মহাদেশের ভবিষ্যৎও খুব স্পষ্টভাবে নির্ভর করবে।

ক্রমবর্ধমান ব্যাবসায়িক উত্তেজনার সময়ে শি পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো ইউরোপে গেলেন। যখন ইইউ বৈদ্যুতিক গাড়ির মতো চীনা শিল্প নিয়ে তদন্ত করছে, তখন বেইজিং ফ্রান্সের তৈরি ব্র্যান্ডি নিয়ে তদন্ত করছে। তবে ভন ডের লায়েন আরো স্পষ্টবাদী ছিলেন। তিনি বলেছেন, অসম বাজারে প্রবেশাধিকার ও চীনা রাষ্ট্রীয় ভর্তুকিতে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈঠকের পরে তিনি সাংবাদিকদের বলেন, ইইউ ‘চীনা শিল্প পণ্যের ব্যাপক অতিরিক্ত উৎপাদন নিজেদের বাজারে প্লাবিত করতে পারে না।

ইউরোপ তার বাজার রক্ষার জন্য প্রয়োজনীয় কঠিন সিদ্ধান্ত নেওয়া থেকে নড়বে না।’
আলোচনার আগে জনসাধারণের উদ্দেশে সংক্ষিপ্ত মন্তব্যে শি বলেছিলেন, তিনি ইউরোপের সঙ্গে সম্পর্ককে চীনের বৈদেশিক নীতির অগ্রাধিকার হিসেবে দেখেন এবং উভয়েরই অংশীদারিতে প্রতিশ্রুতিবদ্ধ থাকা উচিত। তিনি আরো বলেন, ‘বিশ্ব যখন অস্থিরতা ও পরিবর্তনের একটি নতুন যুগে প্রবেশ করছে, এই বিশ্বের দুটি গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে চীন ও ইউরোপের উচিত অংশীদারদের অবস্থান মেনে চলা, সংলাপ ও সহযোগিতা মেনে চলা।



আর্কাইভ

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ঢাকায় এসেছেন
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম
হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে
জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ