শিরোনাম:
ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শনিবার, ১৫ ফেব্রুয়ারী ২০২০
প্রথম পাতা » আইন-আদালত | শিরোনাম | সাবলিড » রোহিঙ্গাদের একদিন ফেরত নেবে মিয়ানমার- স্বরাষ্ট্রমন্ত্রী
প্রথম পাতা » আইন-আদালত | শিরোনাম | সাবলিড » রোহিঙ্গাদের একদিন ফেরত নেবে মিয়ানমার- স্বরাষ্ট্রমন্ত্রী
১২১৮ বার পঠিত
শনিবার, ১৫ ফেব্রুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রোহিঙ্গাদের একদিন ফেরত নেবে মিয়ানমার- স্বরাষ্ট্রমন্ত্রী

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারের সঙ্গে আলোচনা থেমে যায়নি। আলোচনা চলছে। আশা করছি একদিন রোহিঙ্গাদের তারা (মিয়ানমার) ফেরত নেবে।শনিবার কোস্টগার্ডের ২৫তম রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

রাজধানীর আগারগাঁওয়ে কোস্টগার্ডের সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, কক্সবাবাজারে ১১ লাখের বেশি রোহিঙ্গা বসবাস করছেন। যা টেকনাফ-উখিয়ার জনগণের তিনগুণ। রোহিঙ্গারা যাতে শিবির থেকে বের হতে না পারেন সেজন্য শিবিরের চারদিকে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হচ্ছে। রোহিঙ্গাদের নজরদারিতে রাখতে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ সব বাহিনী কাজ করছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের ওপর নজরদারি মোটেও দুর্বল হয়নি। তাদের ওপর নজরদারি আরও শক্তিশালী করতে ওয়াচ টাওয়ার ও সিসিটিভি স্থাপন করা হবে।

কোস্টগার্ড প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, কোস্টগার্ড এখন আর ঠুঁটো জগন্নাথ নয়। এটি একটি শক্তিশালী বাহিনীতে পরিণত হয়েছে। উপক‚লীয় এলাকায় চোরাচালান রোধ, অবৈধভাবে মৎস্য আহরণ ও মাদক চোরাচালান বন্ধে সফলভাবে কাজ করছে কোস্টগার্ড। পরিবেশ সুরক্ষায়ও কোস্টগার্ড কাজ করছে।

তিনি বলেন, সম্প্রতি কোস্টগার্ড সদস্যদের আরও নতুন কাজ ও দায়িত্ব দেয়া হয়েছে। মৎস্য সম্পদ রক্ষা, জাটকা নিধন ও মা ইলিশ মাছ আহরণ বন্ধে কোস্টগার্ড সফল অভিযান পরিচালনা করছে। ২০১৯ সালে ১৯শ’ কোটি টাকার অবৈধ দ্রব্য আটক করেছে কোস্টগার্ড। বনজ সম্পদ রক্ষায় দুই কোটি টাকা সমমূল্যের বিভিন্ন প্রকার চোরাকারবারি মালামাল জব্দ করা হয়েছে। জলদস্যুদের হাত থেকে জেলেদের রক্ষার ক্ষেত্রেও কাজ করছে কোস্টগার্ড। খুব শিগগিরই উপকূলীয় এলাকায় একটি সার্ভিলেন্স সিস্টেম চালু করা হবে। এজন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে আলোচনা হয়েছে।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কোস্টগার্ডের উন্নয়ন, সাহসী অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাহিনীর ৪০ কর্মকর্তা ও সদস্যদের পদক দেন। বাংলাদেশ কোস্টগার্ড পদক, প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক, বাংলাদেশ কোস্টগার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্টগার্ড (সেবা) নামে চার ক্যাটাগরিতে পদক দেয়া হয়।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী, বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, পুলিশ মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন মহাপরিচালক বেনজীর আহমেদসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক।

পদক পেলেন যারা : বাংলাদেশ কোস্টগার্ড পদক পেয়েছেন- ক্যাপ্টেন মোহাম্মদ রকিব উদ্দিন ভূঁইয়া, ক্যাপ্টেন মোহাম্মদ ওয়াসিম মকসুদ, ক্যাপ্টেন এম মিনারুল হক, ক্যাপ্টেন এম নাজমুল হাসান, লে. কমান্ডার এম সাইফুল ইসলাম, লে. কমান্ডার শুভাশীষ দাস, লে. আবদুল্লাহ আল মাহমুদ, মো. সোহেল রানা, মো. মাহবুব হাসান ও নাসিম শেখ।

প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক পেয়েছেন- কমান্ডার এম মাহবুবুর রহমান, লে. কমান্ডার এম হামিদুল ইসলাম, লে. কমান্ডার এম সোহেল রানা, লে. এম হায়াত ইবনে সিদ্দিক, এসএম ফারুকুজ্জামান, মো. আবদুল মোমিন, মো. শহিদুল ইসলাম, সাদেকুর রহমান, মো. সালমান পারভেজ ও এম আবদুল কাদের।

বাংলাদেশ কোস্টগার্ড সেবা পদক পেয়েছেন- সার্জন কমান্ডার এম নূরনবী, কমান্ডার এম হারুন-অর-রশীদ, লে. কমান্ডার এমএসএইচ চৌধুরী, লে. কমান্ডার এম বারিউল করিম, লে. কমান্ডার এম মাহামুদুল হাসান, এমএ কুদ্দুস, এম রফিকুল ইসলাম, সাগর সরকার, এম হাসান আলী ও ইয়াছিন আরাফাত।

প্রেসিডেন্ট কোস্টগার্ড সেবা পদক পেয়েছেনÑ কমান্ডার এম আনিসুর রহমান, লে. এম মমতাজুল আসিফ, এম আনোয়ারুল ইসলাম, এম ওমর ফারুক, সৈয়দ সাইফুল হোসেন, এম শামসুর রহমান, এম সাজিদুল ইসলাম, এম শাহ আলম, মো. বদরুদ্দোজা ও মো. মঞ্জুরুল ইসলাম শিকদার।



আর্কাইভ

হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে
জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী
গাজায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি
ইতিহাসের সর্বোচ্চ সোনার অলংকার দাম রেকর্ড
সৌদিতে প্রথমবারের মতো র‌্যাম্পে হাঁটলেন নারী মডেলরা
বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের