শিরোনাম:
●   থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী ●   রাফায় ইসরায়েলের হামলায় এক পরিবারের ৯ জন নিহত, শুধু বেঁচে রইল মেয়েশিশুটি ●   ইসরাইল বিরোধী বিক্ষোভে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার ●   গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু ●   মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা শুরু করবে বাংলাদেশ-থাইল্যান্ড ●   গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ●   গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত ●   যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত ●   আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন ●   বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ৬ জুন ২০২০
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ » ব্রাহ্মণবাড়িয়া টর্নেডো ক্ষতিগ্রস্ত ৩০ পরিবারের পাশে- উপজেলা প্রশাসন
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ » ব্রাহ্মণবাড়িয়া টর্নেডো ক্ষতিগ্রস্ত ৩০ পরিবারের পাশে- উপজেলা প্রশাসন
২০৩৬ বার পঠিত
শনিবার, ৬ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রাহ্মণবাড়িয়া টর্নেডো ক্ষতিগ্রস্ত ৩০ পরিবারের পাশে- উপজেলা প্রশাসন

---বিবিসি২৪নিউজ,ব্রাহ্মণবাড়িয়া -সরাইল থেকে : ব্রাহ্মণবাড়িয়া জেলা সরাইল উপজেলা টর্নেডোর আঘাতে তিন গ্রামের ক্ষতিগ্রস্ত ৩০ পরিবারের পাশে দাঁড়িয়েছে উপজেলা প্রশাসন। প্রত্যেক ক্ষতিগ্রস্ত পরিবারকে তাৎক্ষণিক ২০ কেজি করে চাল দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এস এম মোসা। তাছাড়া টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতের জন্য ৩০ পরিবার প্রত্যেককে দুই বান্ডিল ঢেউটিন ও নগদ ছয় হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেন ইউএনও। গ্রামের একটি মসজিদ ক্ষতিগ্রস্ত হওয়ায় চার বান্ডিল ঢেউটিন ও নগদ অর্থ বরাদ্দ দিয়েছেন প্রশাসন।এরআগে শনিবার (৬ জুন) সকাল অনুমান সাড়ে ৮টার দিকে উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের কুচনি, বুড্ডা ও আইরল এলাকার শান্তিনগর এই তিন গ্রামে হঠাৎ টর্নেডো আঘাত হানে।

স্থানীয় সমাজকর্মী সিরাজুল ইসলাম জানান, সকাল সাড়ে ৮টার দিকে হঠাৎ কিছু বুঝে উঠার আগেই টর্নেডো আঘাত হানে। ছিলনা বৃষ্টি, আকাশ ছিল মেঘ শূন্য। টর্নেডোর আঘাতে কুচনি গ্রামের ১৪টি ঘরবাড়ি ও বুড্ডা গ্রামের ১১টি ঘরবাড়ি এবং আইরল এলাকার শান্তিনগর গ্রামের ৫টি ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়ে যায়। কুচনি গ্রামে একটি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় লোকজন জানান, টর্নোডোটি এই তিন গ্রামে আঘাত হানার পর এটি গ্রামগুলোর পাশেই হাওর এলাকায় শাপলা বিলে গিয়ে বড় আকার ধারণ করে। পরে এটি দু’ভাগে বিভক্ত হয়ে ছোট একটি অংশ জেলার নাসিরনগর উপজেলার দিকে যায় এবং টর্নেডোর বড় অংশটি হাওরের পূর্বদিকে উপরে উঠে গিয়ে এর শক্তি কমে যায়।

এদিকে টর্নেডো আঘাতের খবর পেয়ে সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে এসে কুচনি, বুড্ডা ও শান্তিনগরের ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি পরিদর্শন করেন এবং ভুক্তভোগী প্রত্যেক পরিবারকে খাদ্যসামগ্রী দেন। ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতের জন্য টিন ও নগদ টাকা বিতরণের ঘোষণাও দেন ইউএনও। টর্নেডোর আঘাতে কুচনি গ্রামের আটজন মানুষ আহত হয়েছেন এবং কৃষকের একটি গরু ঢেউটিনের আঘাতে মারাত্মক আঘাতপ্রাপ্ত হয়। এছাড়াও গ্রামগুলোর বেশকিছু গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে।

সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম মুসা বলেন, সকালে টর্নেডোর আঘাতে নোয়াগাঁও ইউনিয়নের কুচনি, বুড্ডা ও শান্তিনগর এই তিন গ্রামের ৩০টি পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে ২০ কেজি করে চাল দেওয়া হয়েছে। প্রত্যেক পরিবারকে দুই বান্ডিল ঢেউটিন ও নগদ ৬ হাজার টাকা করে দেওয়া হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত মসজিদ মেরামতের জন্য চার বান্ডিল ঢেউটিন ও নগদ টাকা দেওয়া হবে।

অপরদিকে সকালে টর্নেডো আঘাতে জেলার নাসিরনগর উপজেলার সদর ইউনিয়নের পশ্চিমপাড়া, বুড়িশ্বর ইউনিয়নের শ্রীঘর ও আশুরাইল গ্রামের অন্তত অর্ধশতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বুড়িশ্বর গ্রামের সোহেল মিয়া নামে এক ব্যক্তি মারা যাওয়াসহ অনেক ঘরের চালাও উড়ে গেছে। এসময় সড়কের গাছপালা ও নদীতে থাকা বেশ কয়েকটি নৌকাও ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শন করেন।

নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা আশরাফি জানান, ক্ষতিগ্রস্ত গ্রামগুলো ঘুরে ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করা হচ্ছে। যত দ্রুত সম্ভব ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



আর্কাইভ

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
রাফায় ইসরায়েলের হামলায় এক পরিবারের ৯ জন নিহত, শুধু বেঁচে রইল মেয়েশিশুটি
ইসরাইল বিরোধী বিক্ষোভে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার
গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু
গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত
যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত
আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন
বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি
এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ