শিরোনাম:
ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১১ জুন ২০২০
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে- ইউরোপ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে- ইউরোপ
১৬৭৬ বার পঠিত
বৃহস্পতিবার, ১১ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে- ইউরোপ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: জার্মানি তেল আবিবকে সতর্ক করে দিয়ে বলেছে, জর্দান নদীর পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হলে এই সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে ইউরোপ। ইসরাইল সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস গতরাতে (বুধবার রাতে) তেল আবিবের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, পশ্চিম তীরকে একীভূত করলে ইউরোপের আরো বেশি দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

এ সফরে জার্মান পররাষ্ট্রমন্ত্রী ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, পররাষ্ট্রমন্ত্রী গ্যাবি অ্যাশকোনাজি ও যুদ্ধমন্ত্রী বেনি গনতেজের সঙ্গে সাক্ষাৎ করেন। নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে মাস বলেন, ইউরোপের কিছু দেশ ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে এবং তারা চেষ্টা করছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পক্ষ থেকে যেন এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বার্তা সংস্থাগুলো জানিয়েছে, হেইকো মাস তার ইসরাইল সফরের প্রতিটি সাক্ষাতে একথা বলার চেষ্টা করেছেন যে, পশ্চিম তীরকে একীভূত করার পরিকল্পনা ---জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পরিপন্থি এবং জার্মানি এরকম একটি বিপজ্জনক বিষয়কে সহজে মেনে নেবে না।
পশ্চিম তীরের অবৈধ ইহুদি বসতি সম্বলিত এই বিস্তীর্ণ এলাকাকে ইসরাইলের সঙ্গে একীভূত করতে চায় তেল আবিব

এর আগে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে পশ্চিম তীরকে একীভূত করার পরিকল্পনা পুনর্বিবেচনা করতে তেল আবিবের প্রতি আহ্বান জানানো হয়। ইইউ জানায়, ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতি নির্মাণ আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত এপ্রিলে ঘোষণা করেন, আগামী জুলাই মাসে জর্দান উপত্যকা এবং পশ্চিম তীরের অবৈধ ইহুদি বসতিগুলোসহ পশ্চিম তীরের বিস্তীর্ণ অঞ্চলকে ইসরাইলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা শুরু করবেন। তার এ ঘোষণার জের ধরে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ তেল আবিব ও ওয়াশিংটনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়।



আর্কাইভ

পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত