শিরোনাম:
●   র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র ●   গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ●   চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে ●   মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে ●   রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ ●   দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক ●   বাংলাদেশে মাতৃ মৃত্যুহার নিয়ন্ত্রণের সাফল্যের প্রশংসা করেন : জাতিসংঘ ●   সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী ●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু ●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ট্রাম্পের বিরুদ্ধে হারভার্ড এবং এমআইটি মামলা
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ট্রাম্পের বিরুদ্ধে হারভার্ড এবং এমআইটি মামলা
১৫৯১ বার পঠিত
বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ট্রাম্পের বিরুদ্ধে হারভার্ড এবং এমআইটি মামলা

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন,ওয়াশিংটন থেকে : বিদেশি শিক্ষার্থীরা আমেরিকায় থেকে অনলাইনে ক্লাস করতে পারবেন না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তা ঠেকাতে আমেরিকার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হারভার্ড এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি মামলা করেছে। গতকাল (বুধবার) প্রতিষ্ঠান দুটি বোস্টন ফেডারেল আদালতে এই মামলা করে।

আমেরিকার ইমিগ্রেশন কর্তৃপক্ষ এ আইন যাতে বাস্তবায়ন করতে না পারে তার জন্য কার্যকর ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে মামলার আর্জিতে। এতে বলা হয়েছে- মার্কিন সরকার প্রশাসনিক প্রক্রিয়া লঙ্ঘন করেছে কারণ সরকারি কর্মকর্তারা এই আইন বাস্তবায়নের যৌক্তিক কারণ দেখাতে ব্যর্থ হয়েছেন। পাশাপাশি জনগণকে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে দেয়া হয় নি।

হারভার্ড বিশ্ববিদ্যালয় এবং এমআইটি’র মামলা দায়ের প্রসঙ্গে মার্কিন সরকারি কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেন নি।

এদিকে, আন্তর্জাতিক শিক্ষার্থীরা যাতে আমেরিকার ছেড়ে চলে যায় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মার্কিন ইমিগ্রেশন ও কাস্টমস কর্তৃপক্ষ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে নোটিশ দিয়েছে। কর্তৃপক্ষ বলছে, চলতি সেশনে অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীদের জন্য ভিসা ইস্যু করা হবে না।



আর্কাইভ

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি