শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড | স্বাস্থ্যকথা » গরিব দেশগুলোর জন্য ১২ কোটি অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট কিট দিবে - বিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড | স্বাস্থ্যকথা » গরিব দেশগুলোর জন্য ১২ কোটি অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট কিট দিবে - বিশ্ব স্বাস্থ্য সংস্থা
১০৭৯ বার পঠিত
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গরিব দেশগুলোর জন্য ১২ কোটি অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট কিট দিবে - বিশ্ব স্বাস্থ্য সংস্থা

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ গরিব ও মধ্যম আয়ের দেশগুলোতে দ্রুত করোনা ভাইরাস পরীক্ষার জন্য ১২ কোটি অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট কিটের বন্দোবস্ত করার খবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও।

সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন এ সকল টেস্ট কিট আগামী ছয় মাসের মধ্যে পাওয়া যাবে এবং এগুলো হাতে পেলে তা বণ্টন করার ব্যবস্থা নেয়া হবে। এসকল কিট করোনা পরীক্ষার বিস্তৃতি ঘটাবে, বিশেষ করে যেখানে পৌঁছানো কষ্টকর ও যেখানে যথেষ্ট পরীক্ষাগার কিংবা প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী নেই, সেখানে নমুনা পরীক্ষার কাজকে সহজ করবে বলে আশা প্রকাশ করেছে ডব্লিউএইচও। বাংলাদেশে এতদিন করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় শুধু আরটি-পিসিআর টেস্ট চললেও এখন সরকার ব্যয় সাশ্রয়ী অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দিয়েছে।বাংলাদেশে অবশ্য করোনা প্রতিরোধে ভ্যাকসিনকেই প্রাধান্য দিচ্ছে এবং এ লক্ষ্যে বিভিন্ন উৎস থেকে ভ্যাকসিন পাওয়ার জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক সাংবাদিকদের বলেছেন রাশিয়ার উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা আগামী নভেম্বরের শেষ নাগাদ অগ্রাধিকার ভিত্তিতে পাওয়ার জন্য বাংলাদেশ চেষ্টা করছে। তিনি বলেন বর্তমানে বিশ্বে যে কয়েকটি দেশের উদ্ভাবিত করোনা টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শেষের পথে রয়েছে তাদের মধ্যে রাশিয়ার টিকা এগিয়ে আছে। আগামী নভেম্বরের শেষ দিকে এ টিকা বাজারজাত হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে, বিভিন্ন দেশে আবারও সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মৃত্যুর সংখ্যা বাড়ার কারনে করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ১০ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস ড্যাশর্বোডের তথ্য অনুযায়ী মঙ্গলবার বাংলাদেশের স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা নাগাদ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারীটিতে মৃতের সংখ্যা ১০ লাখ ৮২৫ জনে দাঁড়িয়েছে। এতে বলা হয়েছে মোট মৃত্যুর প্রায় অর্ধেকই ঘটেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে। বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর আজ জানিয়েছে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মারা গেছেন ২৬ জন এবং শনাক্ত হয়েছেন আরও ১৪৮৮ জন করোনা রোগী। এনিয়ে দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২১৯ জনে এবং শনাক্ত হওয়া মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৬২,০৪৩ জনে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে এ পর্যন্ত মোট ২৭৩,৬৯৮ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।



আর্কাইভ

টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন
বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়
ইসরাইলের সঙ্গে সম্পর্কের বিষয়ে সৌদিকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
সুন্দরবনের আগুন নেভাতে কাজ করছে নৌ ও বিমান বাহিনী
আবারও লন্ডনের মেয়র সাদিক খান
পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক