শিরোনাম:
●   গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু ●   মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা শুরু করবে বাংলাদেশ-থাইল্যান্ড ●   গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ●   গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত ●   যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত ●   আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন ●   বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি ●   এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ ●   গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত ●   সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০
প্রথম পাতা » প্রিয়দেশ | শিক্ষাঙ্গন | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে আবারও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ছে
প্রথম পাতা » প্রিয়দেশ | শিক্ষাঙ্গন | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে আবারও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ছে
৯৫৯ বার পঠিত
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে আবারও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ছে

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ করোনাভাইরাসের কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ছুটি আরেক দফা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এছাড়া এইচএসসি পরীক্ষার ব্যাপারে সামনের সপ্তাহের সোম-মঙ্গলবারের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে।

বুধবার সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী দিপু মনি বলেন: ”এই মুহূর্তে শিক্ষা প্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি নেই। ছুটি বাড়ছে, বাড়াতে হবেই। তারিখটা আপনাদের জানিয়ে দেবো।”

তিনি বলেন, ”এইচএসসি পরীক্ষার ব্যাপারে আমরা অনেকগুলো বিষয় নিয়ে ভাবছি। এই বিষয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা আগামী সোমবার বা মঙ্গলবার জানিয়ে দেয়া হবে।

”তবে যদি পরীক্ষা নেয়া সম্ভব হয়, তাহলে অন্তত চার সপ্তাহের সময় দিয়ে পরীক্ষা নেয়া হবে। সেই ক্ষেত্রে ন্যূনতম বিষয় ও ন্যূনতম নম্বরের ভিত্তিতে পরীক্ষা নেয়াসহ অনেকগুলো বিকল্প প্রস্তাব রয়েছে,” তিনি জানান।

পরীক্ষা ছাড়াই মূল্যায়ন করা যায় কিনা, এমন প্রস্তাবও রয়েছে।করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ই মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী তেসরা অক্টোবর পর্যন্ত ছুটি রয়েছে। তবে সরকার বলছে, এই ছুটি আরও বাড়বে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন বলেছেন, ছুটি কতদিন বাড়বে, সেই সিদ্ধান্ত বৃহস্পতিবারের মধ্যে তারা জানিয়ে দেবেন।

মহামারির কারণে পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা নেয়া হবে না বলে সরকার ঘোষণা করেছে। শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা না হওয়ারও ইঙ্গিত দিয়েছেন কর্মকর্তারা।

তবে চারটি শর্ত দিয়ে অক্টোবর ও নভেম্বর মাসে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে সরকার।



আর্কাইভ

গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু
গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত
যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত
আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন
বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি
এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ
গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত