শিরোনাম:
●   মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত ●   প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী ●   ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান ●   ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র ●   কারাবন্দি থেকে আবারো গৃহবন্দি সু চি ●   আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী ●   ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর ●   ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান ●   মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ●   রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ২ অক্টোবর ২০২০
প্রথম পাতা » প্রিয়দেশ | রাজনীতি | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিএনপি ও আওয়ামী লীগের পরস্পর বিরোধী বক্তব্য
প্রথম পাতা » প্রিয়দেশ | রাজনীতি | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিএনপি ও আওয়ামী লীগের পরস্পর বিরোধী বক্তব্য
১৪০৪ বার পঠিত
শুক্রবার, ২ অক্টোবর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিএনপি ও আওয়ামী লীগের পরস্পর বিরোধী বক্তব্য

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ বাংলাদেশে বিরোধীদল বিএনপি রোহিঙ্গা সংকট সমাধানে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে কূটনৈতিক ব্যর্থতার অভিযোগ এনেছে।

শুক্রবার ঢাকায় এক সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিকভাবে সমাধানের কোন পর্যায়েই এখনও আসতে পারেনি। বরং মিয়ানমার কর্তৃপক্ষ সীমান্তে তাদের সৈন্য সমাবেশ করে বাংলাদেশের জন্য হুমকি তৈরি করেছে বলে তিনি মনে করেন।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং মন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতি দিয়ে বিএনপি মহাসচিবের বক্তব্যের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন।

মি: কাদের বলেছেন, সরকারের কূটনৈতিক সফলতা যখন দৃশ্যমান, তখন বিএনপি নেতার বক্তব্য ‘বিভ্রান্তিকর’, ‘ষড়যন্ত্রমূলক’ এবং ‘রাজনৈতিক মিথ্যাচার’ ছাড়া আর কিছু নয়।

মিয়ানমারে নিপীড়নের অভিযোগ তুলে লক্ষ লক্ষ রোহিঙ্গা সেখান থেকে পালিয়ে কক্সবাজারের টেকনাফ এবং উখিয়ায় আশ্রয় নেয় তিন বছর আগে ২০১৭ সালের অগাষ্ট মাসে।

তিন বছরেও যখন তাদের ফেরত পাঠানোর প্রশ্নে কোন অগ্রগতি দৃশ্যমান হয়নি, তখন কিছুদিন ধরে মিয়ানমারের পক্ষ থেকে সীমান্তের কাছে তাদের সৈন্য সমাবেশ করার খবর আসছে। এমন প্রেক্ষাপটে রোহিঙ্গা ইস্যু আবারও রাজনৈতিক অঙ্গনে আলোচনায় এসেছে।

বিরোধীদল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম রোহিঙ্গা সংকট নিয়েই শুক্রবার তাদের দলের পক্ষে সংবাদ সম্মেলন করেছেন।

মি: আলমগীর অভিযোগ করেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারের ফেরত পাঠানোর প্রশ্নে আওয়ামী লীগ সরকার কূটনৈতিকভাবে পুরোপুরি ব্যর্থ হয়েছে।

“মিয়ানমার অত্যন্ত সচেতনভাবেই রোহিঙ্গাদের তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার জন্য সেখান থেকে বিতাড়িত করেছে। এবং এটা গণহত্যা সেখানে ঘটেছে। এনিয়ে আমরা বলেছিলাম যে একটা জাতীয় ঐক্য তৈরি করা এবং সমগ্র বিশ্বকে যুক্ত করা। দুর্ভাগ্যজনকভাবে সরকার সেটা করতে সক্ষম হয়নি এবং তাদের কোন আগ্রহও ছিল না।”

তিনি আরও বলেছেন, “সরকার এককভাবে করতে গিয়ে আজকে রোহিঙ্গা সমস্যা সমাধানে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এখন সমস্যা জটিল থেকে আরও জটিল হয়েছে। এরমধ্যে দেখা যাচ্ছে যে, মিয়ানমার সৈন্য সমাবেশ করছে সীমান্তে। যেটা বাংলাদেশের জন্য একটা বিরাট হুমকি।”

বিএনপি এখন কেন রোহিঙ্গা ইস্যুতে সংবাদস ম্মেলন করে বক্তব্য তুলে ধরছে, সে ব্যাপারে মি: আলমগীর নিজেই ব্যাখ্যা দিয়েছেন।

তিনি বলেছেন, বাংলাদেশ সরকারের দূর্বল পররাষ্ট্রনীতি মিয়ানামারের কাছে স্পষ্ট হয়ে থাকতে পারে। আর সেজন্যই মিয়ানমার অযাচিত এবং উদ্দেশ্যমূলকভাবে আন্তর্জাতিক সীমান্তে সৈন্য সমাবেশ করার দু:সাহস দেখাচ্ছে।

তিনি উল্লেখ করেছেন, ভারত-চীন সীমান্তে সৈন্য সমাবেশ হলে তা নিয়ে বিশ্বে তোলপাড় হয়ে যায়। কিন্তু বাংলাদেশের সীমান্তের কাছে মিয়ানমারের সৈন্য সমাবেশে সরকার থেকে উদ্বেগ প্রকাশ করা ছাড়া আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হয়নি বলে তারা মনে করছেন।

বিএনপি নেতা মি: আলমগীর বলেছেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য দ্বিপাক্ষিক, বৈশ্বিক এবং আঞ্চলিক-কোন পর্যায়েই কোন অগ্রগতি দৃশ্যমান নয়।

“কোথায় কোন আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে এবং তা কতদূর ফলপ্রসু হয়েছে-আমরা এখন পর্যন্ত তা দেখতে পাইনি। আমরা দেখতে পাচ্ছি, জাতিসংঘ নিজে থেকে প্রথম দিকে অত্যন্ত উদ্যোগ নিয়েছিল। তার পরবর্তীকালে আমরা দেখছি যে, বাংলাদেশ সরকারের উদাসীনতা এবং ব্যর্থতার কারণে একটা চিঠি পাঠানো ছাড়া কোন ব্যবস্থা করতে পারেনি।”

মি: আলমগীরের বক্তব্য হচ্ছে, “নিরাপত্তা পরিষদের যে দু’জন সদস্য চীন এবং রাশিয়া-যারা বাংলাদেশের সঙ্গে যুক্ত।তারাও এই বিষয়ে বাংলাদেশের অবস্থানের পুরোপুরি বিরোধীতা করছে। এই অবস্থায় সরকারের যে দাবি-তা একেবারে ভিত্তিহীন।

 

আওয়ামী লীগের বক্তব্য

 

দলটির সাধারণ সম্পাদক এবং মন্ত্রী ওবায়দুল কাদের বিবৃতি দিয়ে বলেছেন, বিএনপি মহাসচিব রোহিঙ্গা সমস্যা নিয়ে মনগড়া বক্তব্য দিয়ে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছেন।

 

মি: কাদের সরকারের দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেছেন।

 

তিনি বলেছেন, “রোহিঙ্গা সমস্যা সমাধানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকারের মানবিক উদ্যোগ এবং কূটনৈতিক তৎপরতা জাতিসংঘসহ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। সরকার রোহিঙ্গা সমস্যা স্থায়ী সমাধান খোঁজার জন্য দ্বিপাক্ষিক-ত্রিপাক্ষিকসহ বহুপাক্ষিক আলোচনা চালিয়ে যাচ্ছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা সমস্যা সমাধানের জোর দাবি তোলা হয়েছে এবং তা কার্যকর রয়েছে।”

 

আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের আরও বলেছেন, “সরকারের কূটনৈতিক তৎপরতার কারণেই বিভিন্ন দেশ এবং আনতর্জাতিক আদালতের পক্ষ থেকে মিয়ানমারের ওপর ব্যাপক চাপ প্রয়োগ করা হচ্ছে। সরকারের কূটনৈতিক সফলতার পরও বিএনপি মহাসচিব ইস্যুটি নিয়ে উস্কানিমূলক, কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত বক্তব্য দিচ্ছেন। আসলে বিএনপি রোহিঙ্গা সমস্যার সমাধান চায় না” বলে তিনি মন্তব্য করেছেন।

 

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন একজন কর্মকর্তা বলেছেন, দ্বিপাক্ষিক চেষ্টা থেমে যায়নি। এছাড়া এখন আন্তর্জাতিক পর্যায়ে চীন এবং রাশিয়ার অবস্থানও পরিবর্তন হয়েছে বলে বাংলাদেশ মনে করছে।

 

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিপীড়ন এবং গণহত্যার অভিযোগ যে আন্তর্জাতিক আদালত পর্যন্ত গড়িয়েছে- সেটাকেও বড় সফলতা হিসাবে বর্ননা করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঐ কর্মকর্তা।

 

জটিলতা কোথায়?

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক লাইলফার ইয়াসমিন মনে করেন, এবার রোহিঙ্গা সমস্যা পিছনে মিয়ানমারে তাদের নাগরিকত্বের প্রশ্ন রয়েছে, সেজন্য বেশি জটিল হয়েছে।

 

“এবার বিষয়টা অনেক জটিল। কারণ রোহিঙ্গাদের নাগরিকত্বের বিষয়টা আছে। সেজন্য আমি মনে করি, আমাদেরকে একটু ধীরে এগুতে হবে। এবং সেজন্য আমি মনে করি না-এটা পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে। আমরা শুধু দ্বিপাক্ষিকভাবেই নয়, আমরা কিন্তু আন্তর্জাতিকভাবেও এগিয়ে যাচ্ছি, মানে আমরা কিন্তু কূটনৈতিক প্রচেষ্টা বজায় রেখেছি।”

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, একদিনে এই সমস্যার সমাধান সম্ভব নয়। সেখানে তারা সময়ের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন।

 

তবে বিএনপি নেতা মি: আলমগীর বলেছেন, এই সংকট স্থায়ী হলে সেটা বাংলাদেশের জন্য আরও সমস্যা তৈরি করবে।



এ পাতার আরও খবর

মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর
ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা
ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত

আর্কাইভ

মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর
ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা
ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত