শিরোনাম:
●   ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ●   দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স ●   বাংলাদেশে বিনিয়োগ ও হজ ভিসার সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ●   একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে ●   ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার ●   রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন ●   ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ ●   প্রায় ৭০ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন চাই : সৌদি সরকার ●   অবিলম্বে গাজা যুদ্ধ বন্ধ করুন: জাতিসংঘ মহাসচিব ●   কুমিল্লা যুবলীগ নেতা জামাল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » মিয়ানমারের বিজয়ী হয়েছে অং সান সুচির এনএলডি
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » মিয়ানমারের বিজয়ী হয়েছে অং সান সুচির এনএলডি
১২৩৮ বার পঠিত
বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মিয়ানমারের বিজয়ী হয়েছে অং সান সুচির এনএলডি

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ ৮ নভেম্বরের মিয়ানমারের সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে অং সান সুচির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি বা এনএলডি দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়েছে। মিয়ানমারের নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছে, সুচির দল এনএলডি ২০২০-এর নির্বাচনে পার্লামেন্টের ৫০০ আসনের মধ্যে ৩৯৯টি আসন পেয়েছে। ২০১৫ সালে প্রথমবারের নির্বাচনে এনএলডি পেয়েছিল ৩৯০টি আসন। সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২২টি আসন। তবে এই নির্বাচনে রোহিঙ্গাসহ অনেক ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভোটাধিকার ছিল না। আর এ নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘসহ সক্রিয়বাদী নানা সংগঠন।
এদিকে, ইউরোপীয় ইউনিয়ন,যুক্তরাষ্ট্র, জাপানসহ অনেক দেশ এই নির্বাচনকে স্বাগত জানিয়েছে। তবে ঢাকায় বিশেষজ্ঞ ও বিশ্লেষকগণ বলছেন, এই নির্বাচনে অং সান সুচি বিজয়ী হয়েছেন, অন্যদিকে নিদারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশে আটকে পড়া রোহিঙ্গা শরণার্থীরা।
মিয়ানমারের সাধারণ নির্বাচন এবং রোহিঙ্গা প্রত্যাবাসনের ভবিষ্যৎ সম্পর্কে বিশ্লেষণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক অধ্যাপক, রাখাইন ও রোহিঙ্গা বিষয়ক লেখক-গবেষক এবং খ্যাতিমান বিশেষজ্ঞ ড. সি আর আবরার।



আর্কাইভ

ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে
ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন
ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ
প্রায় ৭০ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন চাই : সৌদি সরকার
অবিলম্বে গাজা যুদ্ধ বন্ধ করুন: জাতিসংঘ মহাসচিব
কুমিল্লা যুবলীগ নেতা জামাল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড
ইসরাইলকে আবারও কড়া সতর্ক করল ইরান