শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ৫ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইসরাইলের ওপর পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞা-১২০টি মানবাধিকার সংস্থার আহ্বান
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইসরাইলের ওপর পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞা-১২০টি মানবাধিকার সংস্থার আহ্বান
৫৮৫ বার পঠিত
রবিবার, ৫ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইসরাইলের ওপর পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞা-১২০টি মানবাধিকার সংস্থার আহ্বান

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইলের ওপর পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করার জন্য বিশ্বের ১২০টি মানবাধিকার সংস্থা আহ্বান জানিয়েছে। এসব সংস্থা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের অস্ত্র লেনদেনের পরিণতি হলো ফিলিস্তিনি ভূখণ্ডে নিরীহ জনগণের ওপর দখলদার বাহিনীর বর্বর আগ্রাসন।

আর্মস ট্রেড ট্রিটি বা এটিটি’র সদস্য দেশগুলোকে লেখা এক খোলা চিঠিতে আমেরিকা, ইউরোপ এবং ফিলিস্তিনের ১২০টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এই আহ্বান জানিয়েছে। তারা বলেছে, ইসরাইলের কাছ থেকে অস্ত্র আমদানি করা কিংবা তার কাছে অস্ত্র রপ্তানি করা- দুটোই বন্ধ হওয়া উচিত। তা না হলে ফিলিস্তিনিদের ওপর অপরাধযজ্ঞ চালাতে ইসরাইল উৎসাহিত হবে এবং সুযোগ পাবে।

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির বিরুদ্ধে লন্ডনে বিক্ষোভ (ফাইল ফটো)
খোলা চিঠিতে সই করেছেন আন্তর্জাতিক সুশীল সমাজের বহু নাগরিক থেকে শুরু করে শিক্ষাবিদ, শিল্পী, গণমাধ্যম কর্মী, ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং ধর্মীয় ব্যক্তিত্ব। তারা বলেছেন, ইহুদিবাদী ইসরাইল যাতে ফিলিস্তিনি জনগণের মানবাধিকার এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে না পারে সেজন্য তেল আবিবের ওপর পরিপূর্ণ অস্ত্র নিষেধাজ্ঞা জারি করতে হবে।

চিঠিতে মানবাধিকার সংগঠনগুলো ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসন, পবিত্র জেরুজালেম আল-কুদস শহরের শেখ জাররা শরণার্থী শিবির থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ এবং অধিকৃত পশ্চিম তীরের সাধারণ নাগরিকদের শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির ওপর ইসরাইলের বর্বর নিপীড়নের কথা তুলে ধরা হয়েছে।



মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা