শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮

BBC24 News
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স
১৩৩ বার পঠিত
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

---বিবিসি২৪নিউজ, ইইউ প্রতিনিধিঃ আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে অস্ট্রেলিয়া নতুন করে আমেরিকা ও ব্রিটেনের সঙ্গে একটি চুক্তি করার পর প্যারিস একথা ঘোষণা রল। নতুন চুক্তির আওতায় আমেরিকার কাছ থেকে পরমাণু শক্তিচালিত সাবমেরিন প্রযুক্তি পাবে ক্যানবেরা।

গতকাল (শনিবার) ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁ অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে ‘সংকটাপন্ন’ বলে ঘোষণা করেন। ফ্রান্সের চ্যানেল-২ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমেরিকার সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার পর এই প্রথম ওয়াশিংটনের সঙ্গে প্যারিসের এমন সংকট তৈরি হলো। জ্যঁ ইভস বলেন, সম্পর্ক এতটাই সংকটাপন্ন হয়েছে যে, প্যারিস এই তিন দেশ থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে।

এর আগে শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার চুক্তি স্বাক্ষরকে ‘পেছন থেকে ছুরি মারা’ বলে অভিহিত করেছিলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। সে সময় তিনি সতর্ক করে বলেছেন, মিত্র দেশগুলোর এই অপ্রত্যাশিত আচরণ অনাকাঙ্ক্ষিত অনেক ঘটনার জন্ম দেবে।

অস্ট্রেলিয়া ফ্রান্সের সঙ্গে কয়েকশ কোটি ডলারের চুক্তি করেছিল যার আওতায় আটটি সাবমেরিন তৈরির কথা ছিল। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের সঙ্গে চুক্তি বাতিলের ঘটনায় ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং আমেরিকার মধ্যে সম্পর্কের যে অবস্থা তৈরি হয়েছে আগে তার নজির ছিল না।

---তিনি বলেন, আমেরিকা মিথ্যা, ঘৃণা ও দ্বৈতনীতির আশ্রয় নিয়েছে; এভাবে কোনো দেশের সঙ্গে মিত্রতা চলতে পারে না।

আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মধ্যে স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে ক্যানবেরা প্রথমবারের মতো আমিরকার গোপন সামরিক তথ্য ব্যবহার করে পারমাণবিক সাবমেরিন নির্মাণ করতে পারবে।



আর্কাইভ

বিশ্বে অস্ত্র প্রতিযোগিতার নতুন সংকেত দিচ্ছে চীন?
সুদানে সেনাঅভ্যুত্থান, প্রধানমন্ত্রী গৃহবন্দী
ভারতকে ১০ উইকেটে হারালেন পাকিস্তান
বাংলাদেশে সংখ্যালঘু সুরক্ষা আইন বিষয়ে ‘তড়িৎ ব্যবস্থা’ নেওয়া হবে-আইনমন্ত্রী
স্বামীকে হত্যার পর শরীরের বিভিন্ন অংশ কেটে পাতিলে রাখেন স্ত্রী
আমেরিকাসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের প্রক্রিয়া শুরু তুরস্কের
মিয়ানমার আবারও রাখাইনে অভিযান চালানো পরিকল্পনা করছে-জাতিসংঘ
বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতিতে পৃথিবীর নাম্বার ওয়ান: পররাষ্ট্রমন্ত্রী
রংপুরে সাম্প্রদায়িক হামলা-অগ্নিসংযোগের অন্যতম হোতা গ্রেফতার
মালয়েশিয়ায় যাওয়ার সুযোগ পাচ্ছেন বিদেশি শ্রমিকেরা