শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

BBC24 News
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স
৫১৪ বার পঠিত
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

---বিবিসি২৪নিউজ, ইইউ প্রতিনিধিঃ আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে অস্ট্রেলিয়া নতুন করে আমেরিকা ও ব্রিটেনের সঙ্গে একটি চুক্তি করার পর প্যারিস একথা ঘোষণা রল। নতুন চুক্তির আওতায় আমেরিকার কাছ থেকে পরমাণু শক্তিচালিত সাবমেরিন প্রযুক্তি পাবে ক্যানবেরা।

গতকাল (শনিবার) ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁ অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে ‘সংকটাপন্ন’ বলে ঘোষণা করেন। ফ্রান্সের চ্যানেল-২ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমেরিকার সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার পর এই প্রথম ওয়াশিংটনের সঙ্গে প্যারিসের এমন সংকট তৈরি হলো। জ্যঁ ইভস বলেন, সম্পর্ক এতটাই সংকটাপন্ন হয়েছে যে, প্যারিস এই তিন দেশ থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে।

এর আগে শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার চুক্তি স্বাক্ষরকে ‘পেছন থেকে ছুরি মারা’ বলে অভিহিত করেছিলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। সে সময় তিনি সতর্ক করে বলেছেন, মিত্র দেশগুলোর এই অপ্রত্যাশিত আচরণ অনাকাঙ্ক্ষিত অনেক ঘটনার জন্ম দেবে।

অস্ট্রেলিয়া ফ্রান্সের সঙ্গে কয়েকশ কোটি ডলারের চুক্তি করেছিল যার আওতায় আটটি সাবমেরিন তৈরির কথা ছিল। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের সঙ্গে চুক্তি বাতিলের ঘটনায় ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং আমেরিকার মধ্যে সম্পর্কের যে অবস্থা তৈরি হয়েছে আগে তার নজির ছিল না।

---তিনি বলেন, আমেরিকা মিথ্যা, ঘৃণা ও দ্বৈতনীতির আশ্রয় নিয়েছে; এভাবে কোনো দেশের সঙ্গে মিত্রতা চলতে পারে না।

আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মধ্যে স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে ক্যানবেরা প্রথমবারের মতো আমিরকার গোপন সামরিক তথ্য ব্যবহার করে পারমাণবিক সাবমেরিন নির্মাণ করতে পারবে।



আর্কাইভ

বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে
পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক
ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার
বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন
রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার
বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া
ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী